দুর্যোগে আগাম সতর্কবার্তা সবার জন্য কার্যব্যবস্থা নিশ্চিত হলে ক্ষতির পরিমাণ হ্রাস পাবে

আর্ন্তজাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহে মহড়াসহ আলোচনাসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: ‘দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা’ সেøাগান সামনে নিয়ে চুয়াডাঙ্গা মেহেরপুর ও ঝিনাইদহসহ সারাদেশে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে অগ্নিনির্বাপনের মহড়া, শোভাযাত্রাসহ আলোচনাসভার আয়োজন করা হয়। গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মহড়া পরিদর্শন করে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। তিনি বলেন, দুর্যোগ মোকালোয় আগাম সতর্কতার মাধ্যমে আমরা পূর্বের যে কোন সময়ের তুলনায় এখন বহুলাংশে ক্ষতির পরিমাণ হ্রাস করতে পেরেছি। আরও বেশি সতর্কতা অবলম্বন করলে দুর্যোকে ক্ষতির পরিমাণ প্রত্যাশিত হারে কমিয়ে বিশ্বদরবারে আমাদের দেশকে অনূকরণীয় পর্যায়ে নিতে পারবো। এতে দেশ তথা জাতি হবে সমৃদ্ধ।

জেলা প্রশাসক আরও বলেন, যেসব কারণে অগ্নিকা-ের মত সর্বগ্রাসী দুুর্যোগ নেমে আসে সেসব কারণ গুলো নিজ নিজ অবস্থানে থেকে শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অগ্নিনির্বাপনের প্রাথমিক উপকরণও হাতের কাছে রাখতে হবে। এসব যন্ত্রপাতি তথা উপকরণ কীভাবে আগুন দ্রুত নিয়েন্ত্রণে নেয়া যায় তা প্রদর্শনির মাধ্যমে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদস্যরা মহড়ার মাধ্যমে দিয়েছেন। শুধু মহড়ার মধ্যেই নয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা সারা দেশে জীবনের ঝুঁকি নিয়ে যে অবদান রেখে চলেছেন তা সাধুবাদ পাওয়ার দাবি রাখে।

চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক, বিভিন্ন সরকারি/বেসরকারি প্রতিষ্ঠানের প্রধান ও বেশ কিছু বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় ভূমিকম্প হলে কী করতে হবে, তা যেমন বর্ণনা করা হয়, তেমনই বলা হয় রান্নাঘরে গ্যাসের চুলা থাকলে কী কী সতর্কতা অবশ্যই অবলম্বন করতে হবে তারও বর্ণনা উঠে আসে। বলা হয়, অবশ্যই ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে খবর দেয়ার ফোন মোবাইলফোন নম্বর হাতের কাছে রাখতে হবে। দুর্যোগ মোকবেলায় আগাম সতর্ক হলে ক্ষতির পরিমাণ একেবারেই কম করা সম্ভব। ঝড়ের পূর্বাভাস সম্পর্কে সচেতন থাকতে হবে, বজ্রপাতে ক্ষতি কমাতে বজ্রনিরোধক দ- স্থাপনসহ মাঠে ঘাটে পথের ধারে তালগাছ লাগাতে হবে।

দামুড়হুদা প্রতিনিধি জানিয়েছেন, দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা, এই প্রতিপাদ্যকে সামনে রেখে দামুড়হুদায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল ১০টার দিকে দিবসটি উদযাপন উপলক্ষে দামুড়হুদায় র‌্যাি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর (ডিডিএম)’র বাস্তবায়নে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (অ.দা.) মিজানুর রহমানের সভাপতিত্বে র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আরডিসি শেখ মো. রাসেল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সাকী সালাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার রাফিজুল ইসলাম, দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন-অর-রশিদ, উপজেলা আনসার-ভিডিপি কর্মকর্তা রাফেজা খাতুন, উপজেলা সমাজসেবা অফিসার তোফাজ্জল হক, উপজেলা আইসিটি প্রোগ্রামার আরিফুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসের সিএ ফয়জুল করিমসহ উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবসে শিক্ষার্থীদের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা ও আগুন নেভানোর কৌশল শেখানো হয়েছে। আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি ও   আলোচনা সভা শেষে এ কৌশল শেখানো হয়। বৃহস্পতিবার “দুর্যোগে আগাম সতর্কবার্তা, সবার জন্য কার্যব্যবস্থা ” এ প্রতিপাদ্যকে সামনে নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রলালয়ের ব্যবস্থাপনায় উপজেলা প্রশাসনের আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ইয়াকুব আলী মাস্টার, প্রানী সম্পদ কর্মকর্তা আব্দুল্লাহিল কাফি, উপজেলা রিসোর্চ ইন্সটেক্টর জামাল হোসেন, ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার মিজানুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক। আলমডাঙ্গা কলেজিয়েট স্কুলের উপাধ্যক্ষ শামমি রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা আনসার ভিডিপি অফিসার আজিজুল হাকীম, যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান জাহাঙ্গীর আলম, সময়বায় কর্মকর্তা মমতা বানুু, মহিলা বিষয়ক কর্মকর্তা মাখছুরা জান্নাত, বিআরডিবি কর্মকর্তা শায়লা শারমিনসহ বিভিন্ন স্কুলের শিক্ষক শিক্ষার্থী। আলোচনাসভা শেষ আলমডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল  ডিফেন্স’র আয়োজনে শিক্ষার্থীদের প্রাকৃতিক দূর্যোগ, ভুমিকম্প ও অগ্নিকান্ড মোকাবেলার কৌশল শেখানো হয়। দুর্যোগ মোকাবেলা কৌশল প্রদর্শনীর সময় স্কুলের ছাত্র-ছাত্রীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। দুর্যোগ মোকাবেলা প্রশিক্ষনে শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

মেহেরপুর অফিস জানিয়েছে, র‌্যালি ও আলোচনা সভার মধ্যে দিয়ে মেহেরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড.মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোঃ মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়া, মেহেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার আব্দুর রাজ্জাক। এদিকে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে এর আগে একটি র‌্যালি বের করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসক আশরাফুজ্জামান ভূঁইয়ার নেতৃত্বে র‌্যালিটি মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমির সামনে থেকে শুরু হয়ে প্রধান সড়ক ঘুরে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে অন্যন্যের মধ্যে মেহেরপুর জেলা তথ্য অফিসার আব্দুল্লাহ আল মামুন, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নাহিদা ইসলাম, সদর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মকবুলার রহমান, মেহেরপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার আব্দুর রাজ্জাক প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More