দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

সাঈদীকে প্রধানমন্ত্রী দেখিয়ে কাল্পনিক ‘মন্ত্রিসভা’ গঠন : যুবক গ্রেফতার
স্টাফ রিপোর্টার: পঞ্চগড়ের দেবীগঞ্জে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে জামায়াত নেতা দেলোয়ার হোসেন সাঈদীকে প্রধানমন্ত্রী করে কল্পিত মন্ত্রিসভার এক ছক তৈরি করে তা পোস্ট করায় আব্দুর রহিম (২৬) নামে এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। তার কল্পিত মন্ত্রিসভায় জামায়াত নেতা, ধর্মীয় আলোচক ও বিএনপি জোটের নেতারাও রয়েছেন। ডিজিটাল নিরাপত্তা আইনে তাকে গ্রেফতার করে মঙ্গলবার দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। গ্রেফতার আব্দুর রহিমের বাড়ি দেবীগঞ্জ উপজেলার শালডাঙ্গা ইউনিয়নের সর্দারপাড়া এলাকায়। সে ওই এলাকার নায়েব আলীর ছেলে। ওই মামলার তদন্ত কর্মকর্তা ও দেবীগঞ্জ থানার এসআই আব্দুর রাজ্জাক বলেন, ওই যুবক প্রধানমন্ত্রী শেখ হাসিনার জায়গায় জামায়াত নেতা দেলোয়ার হোসেই সাঈদী, ধর্মমন্ত্রীর জায়গায় মিজানুর রহমান আজহারী, অর্থমন্ত্রীর জায়গায় আন্দালিব রহমান পার্থসহ মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ কয়েকটি পদে জামায়াত নেতাসহ তার মনগড়া নেতাদের নাম বসিয়ে কল্পিত মন্ত্রিসভার ছক এঁকে তা তার ফেসবুকের টাইমলাইনে শেয়ার করে। সেখানে ওই যুবক লেখে যে, এই ব্যক্তিরা যদি সরকার পরিচালনা করতো তাহলে কতোই না ভালো হতো।
আন্তর্জাতিক ডেবিট কার্ড চালুর পথ খুললো
স্টাফ রিপোর্টার: দেশে প্রথমবারের মত ব্যাংকগুলোকে আন্তর্জাতিক ডেবিট কার্ড চালু করার অনুমতি দিলো বাংলাদেশ ব্যাংক। একজন গ্রাহকের অ্যাকাউন্টের বিপরীতে আন্তর্জাতিক ডেবিট কার্ড দিতে পারবে ব্যাংক। ক্রেডিট কার্ডের মতো এক্ষেত্রেও বার্ষিক ভ্রমণ কোটার ১২ হাজার ডলারের বেশি বিদেশে খরচ করতে পারবেন না গ্রাহক। এ বিষয়ে একটি সার্কুলার জারি করে গতকাল মঙ্গলবার সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ। এই বিভাগের একজন কর্মকর্তা বলেন, বিদেশে গিয়ে এ আন্তর্জাতিক ডেবিট কার্ড দিয়ে ক্রেডিট কার্ডের মতই কেনাকাটা, যাতায়াত, হোটেলের বিল পরিশোধসহ অনুমোদিত সবকিছু করা যাবে। সেজন্য বিদেশে যাওয়ার আগে বার্ষিক ভ্রমণ কোটার প্রাপ্য ডলার এন্ডোর্স করিয়ে নিতে হবে। “তবে বছরে একজন ১২ হাজার ডলারের বেশি খরচ করা যাবে না। তবে সুবিধা হলো, ক্রেডিট কার্ডে যেমন খরচের সীমা বেঁধে দেয়া হয়, এক্ষেত্রে তা থাকবে না। নিজের অ্যাকউন্টে টাকা থাকলে গ্রাহক ভ্রমণ কোটার ওই ১২ হাজার ডলারের পুরোটাই খরচ করতে পারবেন।” “তবে বছরে একজন ১২ হাজার ডলারের বেশি খরচ করা যাবে না। তবে সুবিধা হলো, ক্রেডিট কার্ডে যেমন খরচের সীমা বেঁধে দেয়া হয়, এক্ষেত্রে তা থাকবে না। নিজের অ্যাকউন্টে টাকা থাকলে গ্রাহক ভ্রমণ কোটার ওই ১২ হাজার ডলারের পুরোটাই খরচ করতে পারবেন।”
বাসাবাড়িতে সৌরবিদ্যুত ব্যবহারে বিশ্বে বাংলাদেশ দ্বিতীয়
স্টাফ রিপোর্টার: বাসাবাড়িতে সৌরবিদ্যুত ব্যবহারে সারা বিশ্বে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে রয়েছে। বাংলাদেশের মোট জনসংখ্যার ৮ শতাংশ মানুষ বাসাবাড়িতে (সোলার হোম সিস্টেম) ব্যবহার করে। বৈশ্বিক নবায়নযোগ্য জ্বালানি নিয়ে গ্লোবাল স্ট্যাটাস রিপোর্টে (জিএসআর) এ তথ্য প্রকাশ করা হয়। গতকাল মঙ্গলবার ২০২০ সালের বৈশ্বিক নবায়নযোগ্য জ্বালানি নিয়ে জিএসআর প্রকাশ করেছে আরইএনএ ২১। বাংলাদেশ পৃথিবীর অন্যতম সোলার হোম সিস্টেমের জন্য বিশেষ ক্যাটাগরিতে স্থান পেয়েছে। বাসাবাড়িতে সৌরবিদ্যুত ব্যবহারে শীর্ষ ছয়টি দেশকে তালিকায় আনা হয়েছে। মোট জনসংখ্যার ১১ শতাংশ মানুষ বাসাবাড়িতে সৌরবিদ্যুত বা সোলার হোম সিস্টেম ব্যবহার করে নেপাল এ তালিকায় প্রথম। মঙ্গোলিয়ার সঙ্গে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে আছে। আর এখানে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় বলে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সেচের কাজেও সৌরবিদ্যুত ব্যবহৃত হচ্ছে। দেশটির ১ হাজার ৫০০ সেচপাম্প সৌরবিদ্যুততের মাধ্যমে চালু রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। তবে বিশ্বে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকারী বা উৎপাদনকারী দেশের তালিকায় বাংলাদেশ কোনো অবস্থানে নেই। ৪৭টি দেশের মধ্যে জনপ্রতি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে প্রথম হয়েছে আইসল্যান্ড। জাপান ছাড়া এশিয়ার কোনো দেশ এ তালিকায় স্থান পায়নি। প্রথম হয়েছে আইসল্যান্ড। জাপান ছাড়া এশিয়ার কোনো দেশ এ তালিকায় স্থান পায়নি।

হজ নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি সৌদি
মাথাভাঙ্গা মনিটর: সৌদি আরবের মক্কায় ২০২০ সালের ৩০ জুলাই অনুষ্ঠেয় পবিত্র হজে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিদের অংশগ্রহণের বিষয়ে সৌদি সরকার সোমবার পর্যন্ত কোনো সিদ্ধান্ত নেয়নি। এ-সংক্রান্ত তাদের কোনো সিদ্ধান্ত কূটনৈতিক চ্যানেলে বা দাফতরিকভাবে কোনো দেশকে জানানো হয়নি। গতকাল মঙ্গলবার মক্কা বাংলাদেশ হজ মিশনের হজ কাউন্সিলর মাকসুদুর রহমান জানান, সৌদি সরকার অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক করোনা পরিস্থিতি তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতামত ইত্যাদির ওপর ভিত্তি করে হজের বিষয়ে সিদ্ধান্ত নেবে। দেশটির সরকারের সিদ্ধান্ত পাওয়ামাত্রই সংশ্লিষ্ট সবাইকে জানানো হবে। এদিকে কোভিড-১৯ পরিস্থিতির কারণে পরবর্তী বিজ্ঞপ্তি না দেয়া পর্যন্ত সৌদি আরবে আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচল বন্ধের বিষয়টি অব্যাহত থাকবে। আন্তর্জাতিক রুট পুনরায় চালু করার বিষয়ে গুজবের জবাব দিতে গিয়ে গত রোববার সৌদি আরবের রাষ্ট্রীয় উড়োজাহাজ সংস্থা সৌদিয়া এয়ারলাইনসের জারি করা বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।
লাদাখে সংঘর্ষে চীন-ভারতের ২৫ সেনা নিহত
মাথাভাঙ্গা মনিটর: তবে কি যুদ্ধের দামামা বেজে গেলো? লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় ভারত-চীন সেনাবাহিনীর সংঘাতে দুই দেশের কমপক্ষে ৬০ জন সেনা অফিসার ও জওয়ান হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এর মধ্যে ভারতের ২০ সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম। গত সোমবার রাতে হামলার ঘটনা ঘটে। গতকাল মঙ্গলবার রাতে সংবাদসংস্থা জানিয়েছে, ভারতীয় সেনাবাহিনীর অন্তত ২০ জন নিহত হয়েছেন ওই সীমান্ত সংঘাতে। সরকারি সূত্রের মতে, এই সংখ্যা আরও বাড়তে পারে বলে। ভারতশাসিত লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাবাহিনীর সংঘর্ষে শুধু যে ভারতীয় সেনা সদস্য প্রাণ হারিয়েছেন তাই নয়। সীমান্তের ওপারেও হয়েছে প্রাণহানি। সংঘর্ষে চীনের পাঁচজন সেনা সদস্য প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেস। দীর্ঘ ৪৫ বছর পর ফের প্রতিবেশী দুই দেশ চীন ও ভারতের মধ্যে সীমান্ত সংঘর্ষের খবর পাওয়া গেছে। সোমবার রাতে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় দু’পক্ষের সেনাদের মধ্যে ওই সংঘর্ষ হয় বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম। ওই সংঘর্ষে তিন ভারতীয় সেনা নিহত হয়েছে। এতে ৫ চীনা সেনাও নিহত হয়েছে বলে দাবি নয়াদিল্লির। তবে এ বিষয়ে কিছু জানায়নি চীন।
সংঘর্ষে ভারতীয় সেনা নিহতের পর যা বললো চীন
মাথাভাঙ্গা মনিটর: লাদাখের গালোয়ান উপত্যাকায় চীন ও ভারতের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে ভারতের এক কর্নেল ও দুই সেনা সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছেন উভয় দেশের আরও সেনাসদস্য। এরপরই মঙ্গলবার চীনের পক্ষ থেকে ভারতকে অভিযুক্ত করে বিবৃতি দেয়া হয়। এর আগে সোমবার রাতে দুই প্রতিবেশী দেশের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। বেইজিংয়ের সংবাদ মাধ্যম গ্লোবাল টাইমসকে পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডারের মুখপাত্র বলেন, ভারতীয় সেনাবাহিনী আবারও গালোয়ান উপাত্যাকা অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে উদ্দেশ্যমূলকভাবে উসকানিমূলক হামলা চালায়, গুরুতর সংঘর্ষ ও হতাহতের দিকে পরিচালনা করে। এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ে মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, ভারতীয় সেনাবাহিনী দ্বিতীয়বারের মতো সীমান্ত অতিক্রম করে উসকানিমূলক আক্রমণ করে চীনা সেনাবাহিনীর ওপর। এর ফলে মারাত্মক শারীরিক সংঘাত হয় উভয় দেশের সীমান্তরক্ষীদের মধ্যে।
বাগদাদে মার্কিন সদর দফতর লক্ষ্য করে রকেট হামলা
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদে বিমানবন্দরের কাছে থাকা মার্কিন বাহিনীর সামরিক সদর দফতর লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। মঙ্গলবার তুর্কির সংবাদ মাধ্যম আনাদলু ইরাকি পুলিশের বরাত দিয়ে জানায়, দুটি রকেট বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণ ঘটে। বিমানবন্দরের সেই অংশে মার্কিন সেনাবাহিনীর সদর দফরতর রয়েছে। পুলিশ কর্মকর্তা ক্যাপ্টেন আহমেদ খালাফ বলেন, দুটি রকেট বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরকে লক্ষ্য করে ছোড়া হয়েছে। যেখানে বিমানবন্দরের সামরিক অংশে আমেরিকান বাহিনীর সদর দফতর রয়েছে। তবে সেখানো কোনো মৃত্যু বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন এ পুলিশ কর্মকর্তা। তিনি বলেন, বাগদাদের পশ্চিমে আল-ফুরাত এলাকায় নিরাপত্তা বাহিনী একটি রকেট লঞ্চার পেয়েছে। এর আগে ১৩ জুন বাগদাদের উত্তরে আল-তাজি সামরিক ঘাঁটিতে মার্কিন বাহিনী হামলার লক্ষ্যবস্তু হয়েছিলো।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More