নানা আয়োজনে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন

স্টাফ রিপোর্টার: নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। ১৯৭৫ সালের ২২ মার্চ এক অধ্যাদেশের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটি উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে কোরআন তেলওয়াত, র‌্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় নানা আয়োজনের মধ্যদিয়ে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয়েছে। ১৯৭৫ সালের ২২ মার্চ এক অধ্যাদেশের মাধ্যমে ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। দিনটি উপলক্ষে সকালে কুরআন তেলওয়াত, র‌্যালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ, আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়। পরে উপজেলা জামে মসজিদে আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইয়ুব হোসেন। ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার আক্তারুজ্জামানের উপস্থাপনায় উপস্থিত ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের কেয়ারটেকার নুরুল ইসলাম, আবুল কালাম আজাদ, জামাল উদ্দিন, আল আমীন, আব্দুস সালাম, মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক আরাফাতসহ শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। এ সময় মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (৭ম পর্যায়ে) প্রকল্পের আলমডাঙ্গা উপজেলার ২০২১ শিক্ষাবর্ষের শ্রেষ্ঠ শিক্ষার্থী, শিক্ষক ও কেয়ারটেকারগণের মাঝে পুরস্কার বিতরণ করেন। পরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশ ও জাতির কল্যাণে দোয়া ও মোনাজাত করা হয়। সকালে উপজেলা জামে মসজিদে দিনটি উপলক্ষে খতমে কোরআন অনুষ্ঠিত হয় ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে র‌্যালি, আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার উপজেলা ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়। কর্মসূচির শুরুতেই উপজেলা মসজিদে ১০জন হাফেজ পবিত্র কোরআন খতম করেন। অতঃপর দামুড়হুদা উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিন শেষে অডিটোরিয়ামে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপজেলা ফিল্ড সুপারভাইজার মারিয়া মাহবুবার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) সুদীপ্ত কুমার সিংহ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, দামুড়হুদা মডেল থানার ওসি ফেরদৌস ওয়াহিদ ও উপজেলা একাডেমিক সুপারভাইজার রাফিজুল ইসলাম। আলোচনা শেষে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের ৩ জন শ্রেষ্ঠ শিক্ষককে বই এবং ৪৩৮ জন শ্রেষ্ঠ শিক্ষার্থীর হাতে একটি করে পবিত্র কোরআন শরিফ তুলে দেয়া হয়। অনুষ্ঠান পরিচালনা করেন ইফার মডেল কেয়ার টেকার আসাদুজ্জামান।

জীবননগর ব্যুরে জানিয়েছে, জীবননগরে ইসলামী ফাউন্ডেশন বাংলাদেশের ৪৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার সকালে উপজেরা পরিষদ চত্বরের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, র‌্যালি, আলোচনাসভা ও শ্রেষ্ঠ শিক্ষকদেরকে পুরস্কৃত করা হয়। ইউএনও আরিফুল ইসলাম রাসেলের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। উপজেলা হলরুমে আয়োজিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র রফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি, উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাকির উদ্দিন মোড়ল ও থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) শেখ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ইসলামী ফাউন্ডেশন জীবননগর উপজেলা ফিল্ড সুপারভাইজার আব্দুল হাকিম। আলোচনাসভা শেষে গত বছরের শ্রেষ্ঠ শিক্ষক আন্দুলবাড়িয়া মণ্ডলপাড়া জামে মসজিদের জালাল উদ্দিন, সদরপাড়া জামে মসজিদের নাহিদ হোসেন ও তেঁতুলিয়া দক্ষিণপাড়া জামে মসজিদের ফিরোজ হোসেন। এছাড়াও অনুষ্ঠানে শ্রেষ্ঠ ৩ শিক্ষার্থীর হাতেও পুরস্কার তুলে দেন অতিথিগণ।

মেহেরপুর অফিস জানিয়েছে, র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে মেহেরপুর ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। মেহেরপুর ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে অনুষ্ঠিত ‘ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠাসহ ইসলামের প্রচার-প্রসারে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক আলোচনাসভায় সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক একেএম শাহিন কবির। প্রধান অতিথি ছিলেন মেহেরপুর জেলা আওয়ামী লীগের উপদেষ্টা আর আসকার আলী। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক সিরাজ উদ্দিন, আব্দুল গাফফার প্রমুখ।

এদিকে ইসলামিক ফাউন্ডেশনের ৪৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে এর আগে একটি র‌্যালি বের করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক একেএম শাহিন কবিরের নেতৃত্বে র‌্যালিটি মেহেরপুর শহরের বোসপাড়া এলাকা থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে ইসলামিক ফাউন্ডেশনে গিয়ে শেষ হয়।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মুজিবনগরে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যালি আলোচনা সভা, কোরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে কেদারগঞ্জ বাজার ইসলামিক ফাউন্ডেশনের অফিস চত্বর থেকে উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের নেতৃত্বে একটি র‌্যালি বের হয়ে সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালি শেষে ইসলামী ফাউন্ডেশনের অফিস হলরুমে ফিল্ড অফিসার মা. আমানুল্লাহ’র সভাপতিত্বে বক্তব্য রাখেন মডেল কেয়ারটেকার মোহাম্মদ আলী খান, সাধারণ কেয়ারটেকার মোখলেছুর রহমান, শিক্ষক সমিতি সভপতি সাইফুল ইসলাম, সেক্রেটারি হাসানুজ্জামান প্রমুখ। আলোচনা সভা শেষে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনায় কোরআন খতম ও দোয়া অনুষ্ঠিত হয়।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More