প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে সকলকে সচেতন হওয়ার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরের বিভিন্ন স্থানে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা ও মেহেরপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ‘মুজিববর্ষের সফলতা, দুর্যোগ প্রস্তুতিতে গতিশীলতা’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে র‌্যালি, আলোচনাসভা ও  অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, প্রাকৃতিক দুর্যোগে মানুষের কিছু করার থাকে না। বজ্রপাতের সংখ্যা বাড়ছে। মানুষের মাঝে সচেতনতার জন্য কাজ করতে হবে। সড়ক দুর্ঘটনায় অনেক লোক মারা যাচ্ছে। উঠতি বয়সী ছেলেরা দ্রুত গাড়ি চালায়। তারা দুর্ঘটনায় পড়লে চিরদিনের জন্য ক্ষতিগ্রস্ত হয়। পবিত্র  ঈদের সময় রাজধানী ঢাকা থেকে গ্রামে ফেরার তাগিদ থাকে। এজন্য সকলকে সতর্ক থাকতে হবে। দুর্যোগ প্রশমন দিবস ১৩ অক্টোবর। আমরা খুব সহজেই আবহাওয়ার খবর জানতে পারি। এগুলো জেনে কি প্রতিকার নেয়া যায়। কিভাবে আগুন নেভাতে হয়। ভূমিকম্পে আতংকিত না হয়। আমাদের অনুজদের এসব জানাবো। ক্ষয়ক্ষতি হলে হলে কিভাবে সহযোগিতা করা যায় সেটা দেখবো।

চুয়াডাঙ্গায় দিবসটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে এক  বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা দুর্যোগ প্রতিরোধে কিভাবে কাজ করতে হয় এবং আগুন কিভাবে নেভাতে হয় তা মহড়ার মাধ্যমে প্রদর্শন করা হয়। এ সময় সার্বিক সহযোগিতা করে রেডক্রিসেন্ট সোসাইটির যুব সদস্যরা। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক আমিনুল ইসলাম ইসলাম খান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু তারেক, পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক ও অধ্যক্ষ (অব.) সিদ্দিকুর রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে চুয়াডাঙ্গা রেডক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারি শহিদুল ইসলাম শাহান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. রফিকুজ্জামান, জেলা ব্র্যাক কর্মকর্তা ফারুক হোসেন ও সদর উপজেলা ত্রাণ প্রকৌশলী আমিনুল ইসলাম বক্তব্য রাখেন।

আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় বৃহস্পতিবার সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা  ও ত্রাণ মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবসের র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপজেলা নির্বাহী অফিসার রনি আলম নূরের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, আলমডাঙ্গা থানার অফিসার ইনচার্জ সাইফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু বিশ^াস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. আব্দুল্লাহিল কাফি, মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি, উপজেলা শিক্ষা অফিসার শামসুজ্জোহা, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জামাল উদ্দিন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শাহিনা আক্তার, সমাজসেবা কর্মকর্তা নাজমুল হোসেন, আলমডাঙ্গা সরকারি কলেজের প্রভাষক জিয়াউর রহমান, আলমডাঙ্গা সিদ্দিকীয়া আলিম মাদরাসার সহকারী অধ্যাপক আসাদুজ্জামান, আলমডাঙ্গা একাডেমির প্রধান শিক্ষক এনামুল হক, যুব উন্নয়ন অফিসার দেওয়ান জাহাঙ্গীর আলম, আনসার ভিডিপি অফিসার আজিজুল হাকীম, বিআরডিবি কর্মকর্তা শায়লা শারমিন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার মোখলেছুর রহমান, লিডার আবুল হাসান মোল্লা, উপসহকারী প্রকৌশলী নজরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে মুন্সিগঞ্জ একাডেমিতে আলমডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন অফিসার মোখলেছুর রহমান, লিডার আবুল হাসান মোল্লার নেতৃত্বে অগ্নিকাণ্ডের কারণে জান-মালের ব্যাপক ¶য়¶তি রোধকল্পে অগ্নিকান্ড সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং অগ্নি নির্বাপণের বিভিন্ন কলা কৌশল হাতে-কলমে শি¶া দানের মহড়া অনুষ্ঠিত হয়।

মুন্সিগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, আলমডাঙ্গার মুন্সিগঞ্জে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টর দিকে আলমডাঙ্গা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্মীরা দিবসটি পালন করে। এসময় মুন্সিগঞ্জ একাডেমির শি¶ক শি¶িকা ও শি¶ার্থীরা উপস্থিত ছিলেন। খুবই অল্প সময়ে কিভাবে আগুন নিয়ন্ত্রণ করা যায় তার প্রশি¶ণ দেন ফায়ার সার্ভিস কর্মীরা। এসময় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা উপজেলা ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের লিডার আবুল হাসান মোল্লা, মুন্সিগঞ্জ একাডেমির প্রধান শি¶ক আতিয়ার রহমান, আলমডাঙ্গা পৌর উপ-সহকারী প্রকৌশলী নজরুল ইসলাম। প্রকল্প বাস্তবায়ন অফিসের কার্যসহকারী আসাদুজ্জামান। এছাড়া ফায়ার সার্ভিস কর্মীরা উপস্থিত ছিলেন।

গাংনী প্রতিনিধি জানিয়েছে, মেহেরপুরের গাংনীতে দুর্যোগ প্রস্তুতি দিবস উপল¶ে র‌্যালি, আলোচনা সভা ও অগ্নি নির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম। আলোচনা সভায় বক্তব্য দেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিরঞ্জন চক্রবর্তী, গাংনী ডিগ্রী কলেজ অধ্য¶ মনিরুল ইসলাম, গাংনী প্রেসক্লাবের সহ-সভাপতি মজনুর রহমান আকাশ ও বিশিষ্ট সংগঠক সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি অফিসের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যানগণ উপস্থিত ছিলেন। এর আগে গাংনী হাইস্কুল ফুটবল মাঠে অগ্নি নির্বাপক মহড়া অনুষ্ঠিত হয়। এছাড়াও গাংনী মডেল সরকারি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শি¶ার্থীদের মাঝে লিফলেট বিতরণ করা হয় এবং আগুন নেভানোর কলা কৌশল শেখানো হয়।

মুজিবনগর প্রতিনিধি জনিয়েছেন, মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভা এবং ভ‚মিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল ১০টায় মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইজারুল ইসলামের সভাপতিত্বে আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন উপ-সহকারী প্রকৌশলী নিন্তানন্দ বিশ্বাস, মুজিবনগর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের লিডার মুস্তাফিজুর, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সহকারী হচেন আলী, কার্যসহকারী আশরাফুল ইসলাম প্রমুখ। এদিকে এর আগে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস উপল¶ে একটি র‌্যালি বের করা হয়। মুজিবনগর সরকারি ম্যধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইজারুল ইসলামের নেতৃত্বে র‌্যালিটি মুজিবনগর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সামনে থেকে শুরু করে প্রধান সড়ক হয়ে একই স্থানে এসে শেষ হয়। শেষে মুজিবনগর মাধ্যমিক বিদ্যালয় চত্বরে ভুমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More