বজ্রপাত থেকে বাঁচার জন্য মেহেরপুরে তালবীজ রোপণ

মেহেরপুর অফিস: বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে মেহেরপুর ছহিউদ্দিন ডিগ্রি কলেজ হতে ঝউবেড়িয়া পর্যন্ত রোডের দুই পাশে ৪শত তাল বীজ রোপণ করেছে টিএইচএফ। গতকাল শুক্রবার সকাল ৯ টায় তালবীজ রোপণ কর্মসূচি উদ্বোধন করেন টিএইচএফ’র প্রধান উপদেষ্টা আনোয়ারুল হাসান। এসময় উপস্থিত ছিলেন কুলবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমজাদ হোসেন, ‘টিএইচএফর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানজিমুল হাসান, ব্যাবস্থাপনা পরিচালক শামীম হাসান খান, তালবীজ রোপণ কর্মসূচীর আহ্বায়ক মিজানুর রহমান বাবু, আব্দুর রাজ্জাক, নজরুল ইসলাম খোকন, মনিরুল ইসলাম, মিজান খাঁন, খসরু, আসহাবুল হক, তাজুল ইসলাম, আব্দুস সামাদ, নিজাম উদ্দিন, মাহফুজ, লাবিব, ভুবন, আমিনসহ আরো অনেকে।
টিএইচএফ’র প্রধান উপদেষ্টা আনোয়ারুল হাসান বলেন, তাল গাছ একটি উপকারী গাছ। তাল গাছের ডালের আঁশ থেকে রকমারি দ্রব্যাদি প্রস্তুত হয়। এর পাশাপাশি ঘরের খুঁটি ও হাতপাখা তৈরিতে তালগাছের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তাল পাতার পাখা আমাদের ঐতিহ্যের একটি অংশ। তবে তাল গাছের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। এমন উপকারী একটি গাছের বৃদ্ধি ও সংরক্ষণের কথা মাথায় রেখে আমরা এই কর্মসূচি হাতে নিয়েছি।
‘টিএইচএফ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তানজীমুল হাসান বলেন, তালের বীজ রোপণের এই কর্মসূচীটিকে ব্যাপকভাবে সামাজিকিকরণ করতে হবে। তাল গাছ অনেক উঁচু হওয়ায় বজ্রাঘাত ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়-ক্ষতি নিরসনে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া মাটির ক্ষয় রোধ, প্রকৃতির ভারসাম্য রক্ষায় তালগাছের জুড়ি নেই। তিনি আরো বলেন, যে এলাকায় বীজ বপন করা হয়েছে; সেই এলাকার মানুষকেই তাল গাছ রক্ষা করতে হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More