বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে ছাত্রলীগের বৃক্ষরোপণ কর্মসূচি

স্টাফ রিপোর্টার: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ছাত্রলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চুয়াডাঙ্গা ও ঝিনাইদহে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে জেলা ছাত্রলীগ। গতকাল শুক্রবার পবিত্র জুম্মার নামাজের পর চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিকের নেতৃত্বে সরকারি কলেজ প্রাঙ্গণে বৃক্ষরোপণ করা হয়েছে। জেলা ছাত্রলীগের আয়োজনে কলেজ ক্যাম্পাসসহ চুয়াডাঙ্গার পৌর এলাকার বিভিন্ন ওয়ার্ডে প্রায় পাঁচশতাধিক ফলজ ও ওষুধি গাছ লাগানো হয়। কর্মসূচি শেষে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সভাপতি মোহাইমেন হাসান জোয়ার্দ্দার অনিক বলেন, পরিবেশের পরম বন্ধু গাছ। রোদ, বৃষ্টি ঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ থেকে শুধু গাছের জন্যই আমরা রক্ষা পাচ্ছি। তাই সকলে মিলে যার যার স্থান থেকে একটি করে গাছ লাগাই, কারণ এর থেকে আমরা অক্সিজেন গ্রহণ করি। এতে প্রাকৃতিক ভারসাম্যও বজায় থাকবে। তিনি আরও বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের এই কর্মসূচি বর্তমান পরিস্থিতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ এ বৃক্ষরোপণ কর্মসূচি ধারাবাহিকভাবে চলমান রাখবে। এসময় উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগ, সরকারি কলেজ ছাত্রলীগ, পৌর ছাত্রলীগ, সদর উপজেলা ছাত্রলীগ ও বঙ্গবন্ধু ছাত্র পরিষদের নেতাকর্মীরা।
এদিকে গতকাল শুক্রবার বিকেল ৫টার দিকে চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফের নেতৃত্বে শহরের গুলশানপাড়ায় নতুন এনএসআই অফিসের সামনেসহ এলাকার বিভিন্ন স্থানে বৃক্ষরোপণ করে নেতৃবৃন্দ। এছাড়াও সাধারণ মানুষের মাঝে বিভিন্ন প্রকার ফলজ ও বনজ বৃক্ষ বিতরণ করা হয়। এসময় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. জানিফ বলেন, মহামারী করোনা ভাইরাসের প্রকোপে যখন সমগ্র বিশ্ব থমকে দাঁড়িয়েছে, ঠিক সেই মুহূর্তে বৈশ্বিক উষ্ণতা ঠিক রাখতে বৃক্ষ রোপণের মধ্যদিয়ে পরিবেশের ভারসাম্য বজায় রাখতে হবে। এসময় উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হুসাইন জ্যাকি, সাবেক সদস্য ইমদাদুল হক সজল, পৌর ছাত্রলীগের সহ-সভাপতি মো. জাহাঙ্গীর, জেলা স্বেচ্ছাসেবক লীগ নেতা জনি আহমেদ, ২নং ওয়ার্ড স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মো. মিলন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগ নেতা ইসমাইল খলিল্লাহ, রাকিব, সুমন, ফারহান রাব্বি, ইসতিয়াক সিথুন, তানজিল তন্ময়, আরাফাত জয়, মনির, শাহেদ, সবুজ, সুরুজ, অনিক, রাতুল, শাওন, রাজু, সোহাগসহ চুয়াডাঙ্গা জেলা ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ‘প্রকৃতিকে বাঁচানোর এখনই সময়’ এ সেøাগানকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ঝিনাইদহে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছে জেলা ছাত্রলীগ। গতকাল শুক্রবার বিকেলে শহরের কেসি কলেজ চত্বরে এ কর্মসূচি পালন করা হয়। এসময় জেলা ছাত্রলীগের সভাপতি রানা হামিদ, সাধারণ সম্পাদক আব্দুল আওয়াল, সহ-সভাপতি সোহেল রানা, যুগ্ম-সম্পাদক আল ইমরানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। নেতাকর্মীরা কলেজ চত্বরের বিভিন্ন এলাকায় ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করেন। এসময় জেলা ছাত্রলীগের সভাপতি রানা হামিদ বলেন, মুজিববর্ষ ও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ছাত্রলীগের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আমরা ঝিনাইদহেও বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেছি। জীবন ধারণের জন্য সবচেয়ে গুরুত্বপপূর্ণ মৌলিক উপাদান হল অক্সিজেন। যা আমাদের যোগান দেয় উদ্ভিদ। জীবন ও পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য জন্য বৃক্ষরোপণের বিকল্প নেই। এজন্যই জেলা ছাত্রলীগের পক্ষ থেকে এ কর্মসূচি পালন করা হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More