নারীর প্রতি সহিংসতারোধে সকলকে এগিয়ে আসার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরসহ সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

স্টাফ রিপোর্টার: ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগল্য’ এ শ্লোগানে আন্তর্জাতিক নারী দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল মঙ্গলবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরসহ সারাদেশে র‌্যালি, আলোচনাসভা ও সফল নারীদের সম্মাননা প্রদান করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, বাল্যবিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধসহ   বিভিন্ন  বিষয়ে সরকারি ও বেসরকারি পর্যায়ে কাজ করা হচ্ছে। সকলকে নারীর প্রতি সহিংসতারোধে এগিয়ে আসার আহবান জানিয়ে বক্তারা বলেন, নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধিপাচ্ছে স্বীকৃতি। লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নে বাংলাদেশ এখন রোল মডেল। আমাদের জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার কাজ করছে। এক সময় আমাদের সমাজের নারীরা সমাজ ব্যবস্থা থেকে অনেক পিছিয়ে ছিলো এখন আর তা নেই। সর্বক্ষেত্রেই সমাধিকার, সম গুরুত্ব। সর্বক্ষেত্রেই নারী-পুরুষের সমান অংশগ্রহণ চোখে পড়ে। বক্তারা বলেন, সমাজকে এগিয়ে নিতে হলে নারী-পুরুষ সকলকে একসঙ্গে কাজ করতে হবে। উদিয়মান অর্থনৈতিক দেশ হিসেবে গড়ে তুলতে হলে নারীদেরও সমান দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। সকলে মিলেই গড়ে তুলতে হবে শান্তির সোনার বাংলাদেশ।

চুয়াডাঙ্গায় বেলা সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোবাযাত্রা বের হয়ে শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসক কার্যালয়ের ডিসি সাহিত্য মঞ্চে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে নারী সংগঠক নুঝাত পারভিনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার জাহিদুল ইসলাম, অধ্যক্ষ (অব.) সিদ্দিকুর রহমান, সরকারি কলেজের উপাধ্যক্ষ রেজাউল করিম, ভাইস চেয়ারম্যান শাহজাদি মিলি, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা ছন্দা ও জেলা পরিষদ সদস্য নুরুন্নাহার কাকলী প্রমুখ। সভায় মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক (অ.দা.) মাকসুরা জান্নাত স্বাগত বক্তব্য রাখেন। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে নারী সমাবেশ ও নারীর বলিষ্ঠ অবদান তুলে ধরার জন্য সফল নারীদের সম্মাননা প্রদান করা হয়।

অপরদিকে, চুয়াডাঙ্গায় ফেসবুক ভিক্তিক নারী উদ্যোক্তাদের গ্রুপ ‘উইমেন এ্যন্ড এন্ট্রারপ্রিনিয়ার্স (উইসিডি)’ এর পক্ষ থেকে মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা পুলিশ পার্কে এ মিলন মেলার আয়োজন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা পুলিশ সুপার জাহিদুল ইসলাম। এ সময় প্রধান অতিথি পুলিশ সুপার জাহিদুল ইসলাম চুয়াডাঙ্গার নারী বীর মুক্তিযোদ্ধা ‘মৌছুফা বেগমকে গ্রুপের তরফ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। এর আগে চুয়াডাঙ্গার উদ্যোক্তা মরহুমা অনিয়া রহমানের মৃত্যুতে স্মরণে দোয়া অনুষ্ঠিত হয়। এরপর গ্রুপের পক্ষ থেকে পথ শিশুদের মাঝে আহার এবং দুস্থদের নগত অর্থ প্রদান করা হয়। এসময় উপস্থিত ছিলেন ‘উইমেন অ্যান্ড এন্ট্রারপ্রিনিয়ার্স (উইসিডি)’ গ্রুপের প্রশাসক মাহমুদা আক্তার, মেহেদী খান, পাপিয়া সুলতানা, জুয়েল ও সাবরিনা জামান মিম প্রমুখ। অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন গ্রুপের প্রশাসন মাহমুদা আক্তার।

এদিকে, চুয়াডাঙ্গায় প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার হলরুমে ইউকেএইড’র অর্থায়নে মানুষের জন্য ফাউন্ডেশন’র সহযোগিতায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার সমন্বয়কারী সাইদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা মহিলা বিষয়ক অধিদফতরের প্রোগ্রাম অফিসার নাসিমা খাতুন। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান নাবিলা রোখসানা ছন্দা, দামুড়হুদা পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ ফাহমিদা রহমান, প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী সদস্য শরিফা খাতুন, সংস্থার ওয়াসেপ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী তোফায়েল আহমেদ প্রমুখ।

দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে উপজেলা পরিষদ চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার। এসময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার মনিরুজ্জামান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সহিদুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহিদা খাতুন, দামুড়হুদা সদর ইউপি চেয়ারম্যান উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক হযরত আলী, প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুল্লা আল মামুন, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশরাফুল আলম, সহকারী প্রগ্রামান ব্যনবেজ আব্দুল কাদির, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা ফারুক হোসেন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হুসনে জাহান। অনুষ্ঠান শেষে দুজন মহিলা উদ্যোক্তা ওয়ারিশ বিশ্বাস ঝরনা ও সুমাইয়া খাতুনকে ভালো কাজের জন্য সম্মাননা স্মারক প্রদান করা হয়।

মেহেরপর অফিস জানিয়েছে,  মেহেরপুরে আন্তর্জাতিক নারী দিবস ২০২২ পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। মেহেরপুরে জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন মেহেরপুর মহিলা বিষয়ক অধিদফতরের সভাপতি শামীম আরা হীরা, মেহেরপুর সদর উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান লতিফুন্নেছা লতা, মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নিলা হাফিয়া, মেহেরপুর জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক প্রমুখ।  মেহেরপুর জেলা মহিলা বিষয়ক অধিদফতর ও জাতীয় মহিলা সংস্থার আয়োজিত আলোচনাসভায় শহর যুব মহিলা লীগের সভানেত্রী রোকসানা কামাল রুনু, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) অপু সরোয়ার, সিডিপি উপ-পরিচালক প্রভঞ্জন বিশ্বাস, নূর জান্নাতুল আরা প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও মেহেরপুর পৌরসভার উদ্যোগে র‌্যালি ও আলোচনাসভার আয়োজন করা হয়। পৌর মেয়র মাহফুজুর রহমানের সভাপতিত্বে মেহেরপুর পৌরসভা চত্বরে অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন প্যানেল মেয়র শাহিনুর রহমান রিটন, কাউন্সিলর আল মামুন, কাউন্সিলর আলপনা খাতুন বস্তি উন্নয়ন কর্মকর্তা খন্দকার জাহিদুল হক প্রমুখ। এর আগে পৌর মেয়র মাহফুজুর রহমান রিটনের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মেহেরপুর জেলা পুলিশের উদ্যোগে আলোচনাসভার আয়োজন করা হয়। এদিন দুপুরের দিকে মেহেরপুর পুলিশ লাইন ড্রিলশেড মিলনায়তনে এ উপলক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়। পুলিশ সুপার মো. রাফিউল আলমের সভাপতিত্বে ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতার অগ্রগণ্য’ শীর্ষক আলোচনাসভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) জামিরুল ইসলাম, (সার্কেল) অপু সরোয়ার, এসআই রুমিয়া আক্তার প্রমুখ।

গাংনী প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের গাংনীতে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। সকালে উপজেলা নির্বাহী অফিসার সভাকক্ষে দিবস উপলক্ষে আলোচনাসভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি খানম। প্রধান অতিথি ছিলেন মেহেরপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান এমএ খালেক, মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন ও জেলা কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম সভাপতি সিরাজুল ইসলাম।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনাসভার মধ্যদিয়ে মুজিবনগরে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। গতকাল মঙ্গলবার সকাল ১০টায় মুজিবনগর উপজেলা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকারের নেতৃত্বে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় পরিষদ চত্বরে এসে শেষ হয়। এ সময় উপজেলা ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা খাতুন, বাগোয়ান ইউপি চেয়ারম্যান আয়ুব হোসেন, মাধ্যমিক শিক্ষা অফিসার মামুনুর রশিদ, উপজেলা তথ্য আপা তানিয়া খন্দকারসহ নারীরা উক্ত র‌্যালিতে অংশ নেন। পরে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজার সভাপতিত্বে পরিষদ হলরুমে নারী দিবস উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

অনুরুপ ‘গুড নেইবারস্ বাংলাদেশ, মুজিবনগর মেহেরপুর সিডিপি’র উদ্যোগে গুড নেইবারস্ মেহেরপুর সিডিপি’র অফিস চত্বরে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনাসভা, সাংস্কৃতি ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। গতকাল দুপুর ১২টায় সিডিপি’র এডমিন অফিসার লরেন্স ঢালীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা। এসময় সিডিপি’র কো-অপারেটিভ অফিসার জয় চক্রবতী, হেলথ অফিসার পারভেজ আহমেদ, ডা. সাঝদিপ ইসলাম, কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির সভাপতি মি. শংকর বিশ্বাস, সু-প্রতিবেশী মহিলা সমবায় সমিতির সভাপতি রেহেনা খাতুন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চলনায় ছিলেন কবিতা খাতুন। সু-প্রতিবেশী মহিলা সমবায় সমিতির সদস্য ও স্পন্সর শিশুর মায়েরা এসময় উপস্থিত ছিলেন। শেষে সামাজিক উন্নয়নে রেহেনা খাতুন, সফল নারী জুলেখা খাতুন ও স্বপ্না খাতুনকে বিশেষ অবদানের জন্য সম্মননা ক্রেস্ট প্রদান করা হয়।

জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে আর্ন্তজাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে গতকাল মঙ্গলবার র‌্যালি, আলোচনাসভা ও ৫ জয়ীতাকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান।

উপজেলা মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকতা। সভায় এছাড়াও সরকারের বিভিন্ন দফতরের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা বক্তব্য রাখেন। সভা শেষে উপজেলার ৫ জয়ীতার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেয়া হয় বলে জানা গেছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More