সেই দুই ভাইবোনকে নিয়ে গেল ইসরাইলি পুলিশ

পূর্ব জেরুজালেমের শেখ জারাহ বসতি থেকে উচ্ছেদের প্রতিবাদ করায় দুই ভাইবোনকে গ্রেফতার করেছে ইসরাইলি পুলিশ। তারা হলেন মুনা আল কুর্দ এবং তার ভাই মোহাম্মদ আল কুর্দ। এর আগে শেখ জারাহতে প্রতিবাদ কর্মসূচির সংবাদ সংগ্রহের সময় আলজাজিরার সাংবাদিক জিভারা বুদেইরিকে গ্রেফতার করে ইহুদি বাহিনী। অবশ্য কয়েক ঘন্টা পরে তাকে ছেড়ে দেয়া হয়।
দুই ভাইবোনকে গ্রেফতারের বিষয়ে তাদের বাবা নাবিল আল কুর্দ বলেন, পুলিশ শেখ জারাহতে তাদের বাড়িতে হানা দেয়। তারা মুনা আল কুর্দকে গ্রেফতার করে নিয়ে যায় এবং মোহাম্মদ আল কুর্দকে থানায় হাজির হওয়ার নির্দেশ দেয়। পরে আইনজীবী নাসের ওদেহ জানান, মোহাম্মদ আল কুর্দকেও গ্রেফতার করেছে ইসরাইলি বাহিনী। সন্তানদের গ্রেফতারের বিষয়ে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এজেন্সিকে নাবিল আল কুর্দ বলেন, তাদের গ্রেফতারের কারণ হলো-নিজ বাড়ি ছেড়ে চলে যেতে না চাওয়া। ইসরাইলি পুলিশ কাউকে মত প্রকাশ করতে দিতে চায় না অভিযোগ করে দুই সন্তানের বাবা বলেন, তারা আমাদেরকে চুপ করিয়ে দিতে চায়।
আল জাজিরার খবরে বলা হয়, ফিলিস্তিনের প্রখ্যাত মানবাধিকার কর্মী মুনা আল-কুর্দ অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহ বসতিতে ইসরাইলের অবৈধ দখলদারিত্বের বিরুদ্ধে আন্দোলনের নেতৃত্ব দিয়ে আসছিলেন। এই অঞ্চলে গত তিন মাস ধরে ইসরাইলি বাহিনীর বলপ্রয়োগপূর্বক উৎখাতের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে হ্যাশট্যাগে ‘সেইভ শেখ জারাহ’ ক্যাম্পেইন চালিয়ে আসছিলেন দুই ভাই-বোন। তাদের এই আন্দোলন সামাজিক যোগাযোগমাধ্যমে বিশ্বের নজর কাড়ে।
গত মাসে ইসরাইলি পুলিশ শেখ জারাহ বসতি থেকে ফিলিস্তিনিদের চলে যাওয়ার নির্দেশের পর মুনা ও তার ভাইয়ের নেতৃত্বে হাজার হাজার ফিলিস্তিনি বিক্ষোভ শুরু করেন যা এখনও চলমান রয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More