দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

যুক্তরাষ্ট্রের পথে যেতে চীনের বিমানগুলোকে বাধা দেবে ট্রাম্প প্রশাসন
মাথাভাঙ্গা মনিটর: চীনের বিমানসংস্থার বিমানগুলোকে মার্কিন যুক্তরাষ্ট্রের পথে যাওয়া আসার সময় বাধা দেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। সেই লক্ষ্যে টাম্প প্রশাসন একটি পরিকল্পনাও হাতে নিয়েছে। গতকাল বুধবার ট্রাম্প প্রশাসন জানিয়েছে, যুক্তরাষ্ট্র হয়ে আসা যাওয়া করা চীনের বিমানগুলোকে বাধা দেয়ার পরিকল্পনা করছে তারা। চীন সরকার ১৬ জুন থেকে মার্কিন বিমানগুলোকে দুই দেশের মধ্যে চলাচলে কার্যকরভাবে বাধা দেয়ার পর এই পরিকল্পনা বাস্তবায়ন করতে চায় ট্রাম্প প্রশাসন। বিমান চলাচলে চীনের সঙ্গে এই বিরোধটি শুরু হয় মূলত গত ২৬ মার্চ থেকে, যখন চাইনিজ সরকার মাসের প্রথমের দিকে বিদেশি বিমানের জন্য সপ্তাহে একটি ফ্লাইট চালু করার কথা বলে। কিন্তু তখন থেকে আমেরিকা ও চীনের মধ্যে চলাচলকারী যুক্তরাষ্ট্রের তিনটি বিমান সংস্থাই মহামারির কারণে তাদের পরিসেবা বন্ধ করে দেয়। ফলে চীন সরকার তখন কার্যকরভাবে দুই দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের বিমান চলাচল নিষিদ্ধ করে দেয়। কিন্তু উল্টো দিকে. চীনের বিমান সংস্থাগুলোর বিমান যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে চলাচল অব্যাহত রেখেছিলো।
করোনা আক্রান্ত হয়ে পাকিস্তানি মন্ত্রীর মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: করোনা মারণ থাবা বসিয়েছে পাকিস্তানেও। দেশটির সিন্ধ প্রদেশের এক মন্ত্রী করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। করোনায় মৃত গুলাম মুর্তজা বেলুচ সিন্ধ প্রদেশের মানব ব্যবস্থাপনাবিষয়ক মন্ত্রী ছিলেন। সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এক বিবৃতিতে সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ বলেন, বেলুচ করোনা ভাইরাসের কারণে মারা গেছেন। তিনি পিপিপির একজন সাহসী ও পরিশ্রমী সদস্য ছিলেন। তার স্থান অন্যজনকে দিয়ে পূরণ করা কঠিন কাজ হবে। এদিকে করোনা লাগাম ছাড়া পাকিস্তানে। এর মধ্যে আবার লকডাউনের কড়াকড়ি নিয়ম তুলে নেয়া হয়েছে। জনসমাগম এবং ব্যবসা-বাণিজ্য পুনরায় চালুর অনুমতি দেয়া হয়েছে। কড়াকড়ি তুলে নেয়ার পর থেকেই দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।
পাকিস্তানি প্রেমিকার সঙ্গে দেখা করতে গিয়ে আটক বাংলাদেশি যুবক
মাথাভাঙ্গা মনিটর: কথায় আছে ভালোবাসা কোনো সীমানা মানে না। তাই তো পাকিস্তানি প্রেমিকার সঙ্গে দেখা করতে অবৈধভাবে ভারতে প্রবেশ করতে একবারো ভাবেননি নয়ন মিয়া ওরফে আবদুল্লাহ (২৬) নামে বাংলাদেশি এক যুবক। করোনা ভাইরাস মহামারি ও লকডাউনের বাধা তুচ্ছ করেই কোলকাতা থেকে প্রায় ২ হাজার কিলোমিটার দূরে পাঞ্জাবের অমৃতসর পর্যন্ত পোঁছে যান তিনি। কিন্তু ফেসবুকে পরিচয় হওয়া করাচির সেই প্রেমিকার কাছে পৌঁছুনোর আগেই ভারত-পাকিস্তান আন্তর্জাতিক সীমান্তের কাছে আত্তারিতে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র হাতে আটক হন ঢাকার বাসিন্দা আবদুল্লাহ। অতঃপর পাকিস্তানি প্রেমিকার সঙ্গে আনন্দ করার পরিবর্তে কারাগারের চার দেয়ালে কাটাতে হচ্ছে তাকে। বিএসএফ’র এক সিনিয়র কর্মকর্তা জানান, পাকিস্তান সীমান্তের কাছে উদ্দেশ্যহীনভাবে বিভ্রান্তের মতো আবদুল্লাহকে ঘুরতে দেখে বিএসএফ সদস্যদের সন্দেহ হয়। এরপরই তাকে আটক করা হয় এবং শুরু হয় জিজ্ঞাসাবাদ। তার কাছ থেকে বাংলাদেশি সিমসহ একটি মোবাইল ফোন এবং কিছু বাংলাদেশি টাকা উদ্ধার করা হয়েছে।
গর্ভপাতের পর বিয়ে করতে অস্বীকার : আত্মহত্যা অভিনেত্রীর
মাথাভাঙ্গা মনিটর: ফের ভারতে আত্মহত্যা করলেন টেলিভিশন অভিনেত্রী। সম্পর্কে প্রতারিত হয়ে আত্মহত্যা করলেন কন্নড় অভিনেত্রী চন্দনা। আত্মহত্যা প্রক্রিয়া দৃশ্য নিজের মোবাইলে শ্যুট করেন চন্দনা। এরপর সেই ভিডিও বন্ধুকে পাঠিয়ে দেন। বন্ধুর পাশাপাশি নিজের বাবা-মাকেও ওই ভিডিও পাঠান চন্দনা। কিন্তু ভিডিও পেয়ে যতক্ষণে তার কাছে পৌঁছে, হাসপাতালে নিয়ে যাওয়া হয়, ততক্ষণে শেষ হয়ে যায় চন্দনা জীবন।
জানা গেছে, কন্নড় অভিনেত্রী চন্দনা বেশ কয়েক বছর ধরে দিনেশ নামে এক যুবকের সঙ্গে সম্পর্কে জড়ান। বছর ২৯-এর চন্দনা যাতে দিনেশের কাছ থেকে সরে আসেন, তার জন্য অভিনেত্রীর বাবা-মা বার বার উদ্যোগী হন কিন্তু প্রত্যেকবারই তাদের চেষ্টা বিফলে যায়। দিনেশ এর আগেও বেশ কয়েকজনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে তাদের প্রতারিত করেছেন, চন্দনাকে বার বার বোঝানো সত্ত্বেও তিনি মানতে পারেননি। ফলে বাবা-মায়ের নিষেধ সত্ত্বেও দিনেশের সঙ্গে সম্পর্ক অটুট তাকে চন্দনার।

দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর
স্টাফ রিপোর্টার: বাংলাদেশের আইটি বিষয়ে দক্ষ প্রায় ৬ লাখ নাগরিকের জন্য আয়ারল্যান্ডের ভিসা প্রক্রিয়া সহজ করতে করতে অনুরোধ করলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ড. মোমেন আয়ারল্যান্ডের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী সিমন কভেনের সাথে ফোনে আলাপকালে এ অনুরোধ করেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের আইটি খাতে দক্ষ প্রায় ৬ লাখ জনগোষ্ঠীকে আয়ারল্যান্ড সে দেশের উন্নয়নে কাজে লাগাতে পারবে। এসময় তিনি তৈরি পোশাকখাতে বাংলাদেশের ক্রয়াদেশ বাতিল না করার জন্য আয়ারল্যান্ডের কোম্পানিগুলোকে অনুরোধ করেন। বাংলাদেশের তৈরি পোশাকখাতে বিভিন্ন দেশের ক্রয়াদেশ বাতিলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন ড. মোমেন । তিনি বলেন, বিদেশী ক্রেতাদের ক্রয়াদেশ বাতিলের কারণে বাংলাদেশে এ খাতে কর্মরত প্রায় ৪০ লাখ শ্রমিক অনিশ্চয়তার মধ্যে পড়েছে যাদের অধিকাংশ মহিলা। এ বিষয়ে বিদেশী ক্রেতাদের দায়িত্বশীল আচরণের অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় ঢাকায় মামলা
স্টাফ রিপোর্টার: লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ঘটনায় রাজধানী ঢাকায় একটি মামলা করা হয়েছে। পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) ৩৮ জনের বিরুদ্ধে পল্টন থানায় এ মামলা করে। পল্টন থানার অফিসার ইনচার্জ (ওসি) আবু বক্কর সিদ্দিক গতকাল বুধবার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার রাতে সিআইডির উপ-পরিদর্শক (এসআই) রাশেদ ফজল বাদী হয়ে মামলাটি করেন। মামলায় অজ্ঞাতনামা আরও ৩০ থেকে ৩৫ জনকে আসামি করা হয়। আবু বক্কর সিদ্দিক জানান, আসামিরা দীর্ঘদিন ধরে লিবিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে মানুষ পাচার করে আসছিলো। মামলাটি সিআইডি তদন্ত করছে।
পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই ৩৮তম বিসিএসের ফল
স্টাফ রিপোর্টার: ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের দীর্ঘসূত্রিতা নিয়ে পরীক্ষার্থীদের মধ্যে উদ্বেগ-উৎকন্ঠা থাকলেও বিদ্যমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বয়ং সরকারি কর্ম কমিশন (পিএসসি)। সাংবিধানিক প্রতিষ্ঠানটি জানিয়েছে, করোনা ভাইরাস সবকিছুই অস্বাভাবিক করে দিয়েছে। তবে পরিস্থিতি একটু স্বাভাবিক হলেই স্বল্প সময়ের ব্যবধানে ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের জন্য কমিশন থেকে একটি সাব কমিটি করা হয়েছে। কমিটি মিটিংও করেছে। পরিস্থিতি বিবেচনায় নিয়ে ফল প্রকাশের প্রস্তুতি চলছে। যদিও করোনা ভাইরাসের প্রকোপ না থাকলে গত এপ্রিলের প্রথমেই ফলাফল প্রকাশ করার সব প্রস্তুতি ছিলো পিএসসির। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া ভয়ংকর করোনা ভাইরাসের থাবায় প্রতিটি রাষ্ট্রের সবকিছুই স্থবির হয়ে গেছে। সরকারের পাশাপাশি পিএসসির কার্যক্রম মারাত্মকভাবে ব্যঘাত ঘটেছে। শুধু ৩৮তম বিসিএস নয়, ৪০ এবং ৪১ তম বিসিএসের কার্যক্রমও আটকে যায়। পরীক্ষার্থীরা বলছেন, আগামী ১৯ জুন ৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তি জারির সময় তিন বছর অতিক্রান্ত হবে। কিন্তু এখনো পর্যন্ত ফলাফল প্রকাশের সুনির্দিষ্ট খবর নেই। এতে করে চরম হতাশ হয়ে যাচ্ছেন তারা।
মিশা জায়েদের বিরুদ্ধে হিরো আলমের লিখিত অভিযোগ
স্টাফ রিপোর্টার: এবার হেয় প্রতিপন্নের অভিযোগ এনে মিশা সওদাগর ও জায়েদ খানের বিরুদ্ধে চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতিতে লিখিত অভিযোগ করেছেন আশরাফুল আলম ওরফে হিরো আলম। গতকাল বুধবার তিনি এই অভিযোগ করেছেন। যার একটি কপি কালের কণ্ঠের হাতে এসেছে। সভাপতি বরাবর অভিযোগ পত্রে লেখা রয়েছে, ‘বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি জনাব মিশা সওদাগর ও সাধারণ সম্পাদক জায়েদ খান গণমাধ্যমে আমাকে হেয় প্রতিপন্ন করেছেন এবং বলেছেন আমি চলচ্চিত্রের কে? এই নামে আমেক কেউ চেনেও না, জানেও না।’ উপরোল্লেখিত বিষয়ে ব্যবস্থাগ্রহণের বিনীত অনুরোধ জানিয়েছেন। হিরো আলমের এই অভিযোগ পত্র গ্ররহণ করেছে চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতি। ঘটনার সূত্র- শাহরিয়ার নাজিম জয়ের একটি লাইভ অনুষ্ঠানে। সেখানে উপস্থিত ছিলেন মিশা সওদাগর ও হিরো আলম। জয় মিশা সওদাগরকে জিজ্ঞেস করলেন, আপনাদের চলচ্চিত্র শিল্পী সমিতির কি সদস্য হিরো আলম? এই প্রশ্ন কয়েকবারেও বুঝতে পারেননি মিশা। হিরো আলমকে চিনতেই পারছিলেন না তিনি। মিশা বলেন, ‘ও হ্যাঁ তিনি তো আমাদের আজীবন সদস্য। কিন্তু জায়েদ খান সেই ভুল ভাঙেন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More