দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

জুন থেকেই শ্রমিক ছাঁটাই হতে পারে : রুবানা হক
স্টাফ রিপোর্টার: করোনার এই পরিস্থিতিতে দেশের পোশাক কারখানাগুলো সক্ষমতার অর্ধেক ব্যবহার করে কাজ চালানো সম্ভব নয় বলে অপারগতা প্রকাশ করেছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটির সভাপতি ড. রুবানা হক বলেছেন, বর্তমান পরিস্থিতিতে কারখানাগুলোতে ক্যাপাসিটির (সক্ষমতা) ৫৫ শতাংশ উৎপাদন কাজে ব্যবহৃত হচ্ছে। এই ক্যাপাসিটিতে কারখানা চালিয়ে শতভাগ শ্রমিকদের কারখানা রাখা সম্ভব হবে না। এক্ষেত্রে করার কিছুই নেই। আগামী জুন থেকে শ্রমিক ছাঁটাই শুরু হতে পারে। গতকাল বৃহস্পতিবার গাজীপুরের চন্দ্রায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সহযোগিতায় স্থাপিত পিসিআর ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। তবে এপ্রিল ও মে মাসে যে সব কারখানা শ্রমিকদের ছাঁটাই করেছে তাদের বিরুদ্ধে বিজিএমইএ ব্যবস্থা নেবে বলেও জানান রুবানা হক। তিনি বলেন, ছাঁটাইকৃত শ্রমিকদের ব্যাপারে কোনো তহবিল গঠন করা যায় কিনা- সে ব্যপারে সরকারের সঙ্গে আলোচনা করা হবে।
ডাকযোগে যাবে সরকারি চাকরিজীবীদের অনুদানের চেক
স্টাফ রিপোর্টার: বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় মৃত্যুবরণকারী ও দুর্ঘটনায় আহত হয়ে স্থায়ীভাবে অক্ষম জেলা পর্যায়ের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অনুদানের চেক ডাকযোগে (জিইপি সার্ভিস) পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। করোনা ভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সব জেলা প্রশাসককে (ডিসি) চিঠি পাঠিয়ে এই সিদ্ধান্ত জানিয়ে দেয়া হয়। আগে ডিসির প্রতিনিধি জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে অনুদানের এই চেক গ্রহণ করতেন। চিঠিতে বলা হয়, বেসামরিক প্রশাসনে চাকরিরত অবস্থায় কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী মৃত্যুবরণ এবং গুরুতর আহত হয়ে স্থায়ী অক্ষমতাজনিত কারণে আর্থিক অনুদান প্রদান নীতিমালা, ২০১৩’ অনুযায়ী ইতিপূর্বে জেলাপর্যায়ের আর্থিক অনুদানের চেক সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের মনোনীত প্রতিনিধির মাধ্যমে পাঠানোর নিয়ম প্রচলিত ছিলো। এই মুহূর্তে বৈশ্বিক করোনা মহামারীর প্রাদুর্ভাবের কারণে সচিবালয়ে বহিরাগতদের প্রবেশ, মাঠ প্রশাসন ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের জন্য কাজগুলো ঝুঁকিপূর্ণ বিধায় জেলা প্রশাসকদের মাধ্যমে বিতরণযোগ্য চেকগুলো বাংলাদেশ ডাক বিভাগের মাধ্যমে (জিইপি সার্ভিস) সংশ্লিষ্ট জেলা প্রশাসক বরাবর পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।
অতীতের সব রেকর্ড ভেঙে রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলার
স্টাফ রিপোর্টার: অতীতের সব রেকর্ড ভেঙে বাংলাদেশের বিদেশি মুদ্রার রিজার্ভ ৩৪ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। বুধবার দিনশেষে রিজার্ভের পরিমাণ ছিলো তিন হাজার ৪২৩ কোটি (৩৪.২৩ বিলিয়ন) ডলার। প্রতি মাসে ৪ বিলিয়ন ডলার আমদানি ব্যয় হিসাবে এই রিজার্ভ দিয়ে সাড়ে আট মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব। আন্তর্জাতিক মানদ- অনুযায়ী, একটি দেশের কাছে অন্তত তিন মাসের আমদানি ব্যয় মেটানোর সমপরিমাণ বিদেশি মুদ্রার মজুদ থাকতে হয়। কোভিড-১৯ মহামারী মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ৭৩ কোটি ২০ লাখ ডলারের জরুরি সহায়তা রিজার্ভে যোগ হওয়ায় এবং প্রবাসীদের পাঠানো রেমিটেন্স বাড়ায় রিজার্ভে এই উল্লম্ফন হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বুধবার রাতে তিনি বলেন, ‘করোনা ভাইরাসের এই মহাসংকটের সময় আমাদের অর্থনীতির অন্যতম প্রধান সূচক রিজার্ভ অতীতের সব রেকর্ড ছাড়ানো একটি খুবই ভালো খবর।
ঘরে বসেই এখন খোলা যাবে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট
স্টাফ রিপোর্টার: এখন থেকে যে কোনো গ্রাহক ঘরে বসেই সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারবেন। করোনা মহামারীর প্রভাব থেকে গ্রাহকদের সুরক্ষা দিতে ব্যাংক কর্তৃপক্ষ এ পদক্ষেপ নিয়েছে। অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকদেরকে স্বশরীরে ব্যাংকের কোনো শাখায় যাওয়ার দরকার নেই। গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাচাই করার জন্য সোনালী ব্যাংক কর্তৃপক্ষ এখন থেকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করবে। এ সফটওয়্যার গ্রাহকের যে কোনো তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচার (বিএনডিএ) এর সঙ্গে অটোমেটিক মিলিয়ে নিতে পারে। সোনালী ব্যাংক লিমিটেডের সিইও এবং এমডি মো. আতাউর রহমান প্রধান বলেন, এ নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোনো শাখায় না এনেই ই-কেওয়াইসির আওতায় সোনালী ই-সেবা
(ঝড়হধষর বঝযবনধ) অ্যাপস ব্যবহার করে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সুবিধা দেয়ার জন্য এ পদক্ষেপ নিয়েছি। সময়ের সঙ্গে আমরা এ সুবিধা আরও বর্ধিত করবো।

চীনে প্রাথমিক স্কুলে নিরাপত্তাকর্মীর ছুরি হামলায় আহত ৪০
মাথাভাঙ্গা মনিটর: চীনের একটি প্রাথমিক স্কুলে ছুরি হামলার ঘটনায় কমপক্ষে ৪০ জন শিক্ষক-শিক্ষার্থী আহত হয়েছেন। হামলাকারী ওই বিদ্যালয়ের নিরাপত্তাকর্মী বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার সকাল স্থানীয় সময় সাড়ে আটটা নাগাদ দক্ষিণ চীনের গুয়াংজি ঝুয়াং অঞ্চলের একটি স্কুলে ঘটনাটি ঘটেছে। দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় আটটি অ্যাম্বুলেন্স। আহতদের উঝাউ শহরের হাসপাতাল এবং স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। সংবাদসংস্থা এপি জানিয়েছে, স্কুলের প্রধান, একজন শিক্ষার্থী এবং অপর এক নিরাপত্তারক্ষীর অবস্থা আশঙ্কাজনক। হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, লিং শাওমিন নামে বছরের ৫০-এর এক নিরাপত্তারক্ষী হামলা চালিয়েছে বলে প্রাথমিকভাবে জানিয়েছে স্থানীয় প্রশাসন। চীনা সংবাদমাধ্যমের দাবি, সন্দেহভাজন ওই ব্যক্তিকে আটক করা হয়েছে । এই ঘটনায় তদন্ত চলছে। তবে কী কারণে হামলা চালানো হয়েছে, তা এখনও জানা যায়নি।
কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ জানালেন ট্রাম্প কন্যা
মাথাভাঙ্গা মনিটর: পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কনিষ্ঠ কন্যা টিফফানি ট্রাম্প। সামাজিক যোগাযোগমাধ্যমে টিফফানি এই প্রতিবাদ জানান। হোয়াইট হাউজের সামনে আন্দোলনকারীদের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সংঘর্ষের পরেই সামাজিক যোগাযোগমাধ্যমে ওই প্রতিবাদ জানান টিফফানি ট্রাম্প। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই টিফফানির কাছে আন্দোলন রুখতে তারা বাবার বিভিন্ন কার্যকলাপের বিষয়ে ব্যাখা চেয়েছেন। এদিকে টিফফানি ট্রাম্পের মা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী মারলা মাপলেসও কৃষ্ণাঙ্গ যুবক হত্যার প্রতিবাদ করেছেন। গত ২৫ মে সন্ধ্যায় প্রতারণার অভিযোগে পুলিশ তাকে গ্রেফতার করে। এসময় এক পুলিশ কর্মকর্তা প্রকাশ্যে রাস্তায় মাটিতে ফেলে হাঁটু দিয়ে গলা চেপে ধরেন জর্জের। এভাবে অন্তত আট মিনিট তাকে মাটিতে চেপে ধরে রাখা হয়।এক প্রত্যক্ষদর্শীর তোলা ভিডিও ফুটেজে দেখা যায়. জর্জ ফ্লয়েড নিঃশ্বাস না নিতে পেরে কাতরাচ্ছেন এবং বারবার একজন শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে বলছেন, ‘আমি নিঃশ্বাস নিতে পারছি না।’
ভারতে রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে নিহত ৮ : আহত ৫০
মাথাভাঙ্গা মনিটর: ভারতের গুজরাটের ভারুচ জেলার একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণে ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৫০ জন শ্রমিক। ভারুচ জেলার দাহেজ এলাকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল-১ এ বুধবার বিকেলে একটি বয়লার বিস্ফোরণে এ অগ্নিকা- ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ভারুচের পুলিশ সুপার আর ভি সুদাসামা বলেছেন, কয়েকজনের মরদেহ কারখানা থেকে উদ্ধার করা হয়েছে। বাকিদের মৃত্যু হয়েছে হাসপাতালে। ভারুচ জেলার কালেক্টর এমডি মোদিয়া বলেন, এগ্রো ক্যামিকেল কোম্পানিতে বিস্ফোরণে ৪৫-৫০ জন শ্রমিক দগ্ধ হয়েছেন। তাদের হাসপাতালে নেয়া হয়েছে। আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চলছে। বিস্ফোরণের সময় কারখানাটির ভেতরে প্রায় ২৩০ জন শ্রমিক উপস্থিত ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More