দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

ট্রাম্পকে হারাতে নির্বাচনী লড়াইয়ে মনোনয়ন পেলেন বাইডেন

মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে লড়তে চলেছেন দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ও সিনেটর জো বাইডেন। এ জন্য দলটির প্রার্থী হতে প্রয়োজনীয় প্রতিনিধির সমর্থন নিশ্চিত করেছেন তিনি। ডেমোক্র্যাট প্রার্থী হতে তার দরকার ছিলো এক হাজার ৯৯১ ডেলিগেট বা প্রতিনিধির সমর্থন। গত সপ্তাহে ডিসট্রিক্ট অব কলম্বিয়া এবং ৭টি অঙ্গরাজ্যের প্রাইমারি শেষে এক হাজার ৯৯৫ ডেলিগেটের সমর্থন নিশ্চিত করেছেন জো বাইডেন। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার প্রাইমারিগুলোর ফল প্রকাশ হয়েছে। বাইডেনকে এখন দলীয় কনভেনশনের জন্য অপেক্ষা করতে হবে। ডেমোক্র্যাটদের এই কনভেনশনে তাকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী ঘোষণা করা হবে। তার প্রতিদ্বন্দ্বী বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ও রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প।
মার্কিন তরুণীকে পাকিস্তানি মন্ত্রীর ধর্ষণ : হাত তোলেন প্রধানমন্ত্রী

মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের মন্ত্রীর হাতে ধর্ষণের শিকার হয়েছিলেন মার্কিন এক তরুণী। ইসলামাবাদের প্রেসিডেন্ট হাউসে তাকে ধর্ষণ করা হয় বলে অভিযোগ করেন তিনি। ঐ তরুণী জানান, ২০১১ সালে পাকিস্তানের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিক তাকে ধর্ষণ করেন। শুধু তাই নয়, সেই সময় ক্ষমতাসীন পাক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি তার গায়ে হাত তোলেন বলেও দাবি করেন। এসব অভিযোগ করা মার্কিন তরুণী সিন্থিয়া ডি রিচি ফেসবুক লাইভে এসে বলেন, ‘২০১১ সালে পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রহমান মালিক আমাকে ধর্ষণ করেন। হ্যাঁ, ঠিকই শুনেছেন। আরও একবার বলছি, রহমান মালিক আমাকে ধর্ষণ করেছেন।’ এরপর ফেসবুক পোস্টে সিন্থিয়া জানান, ২০১১ সালে আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের বিরুদ্ধে অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালায় মার্কিন সেনাবাহিনী। সে সময় ভিসা নিয়ে কথা বলতে রহমান মালিকের বাসভবনে যান তিনি। সেখানে তাকে ঘুমের ওষুধ মেশানো পানি খেতে দেয়া হয়। পরে রহমান মালিক তাকে ধর্ষণ করেন। এছাড়া ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি তার গায়ে হাত তোলেন বলেও দাবি করেন সিন্থিয়া।
লকডাউনের মধ্যেও দক্ষিণ আফ্রিকায় ৮শ’ গন্ডার হত্যা
মাথাভাঙ্গা মনিটর: পৃথিবীর সবচেয়ে বেশি সংখ্যক গন্ডার রয়েছে দক্ষিণ আফ্রিকায়। তাই চোরা শিকারীদের লক্ষ্যস্থল দক্ষিণ আফ্রিকা। গ-ারের শিং এখন বিশ্বের সবচেয়ে দামী বস্তুগুলোর একটি। ফলে গত বছর দক্ষিণ আফ্রিকায় প্রায় ১২০০’র বেশি গ-ার শিকারীদের হাতে প্রাণ হারিয়েছে। গন্ডারের শিং বিক্রি করে বছরে ১৯০০ কোটি ডলারের আন্তর্জাতিক ব্যবসা করে এসব চোরাকারবারীরা। তাই চোরা শিকারীরা গ-ারকে মেরে তার শিং নেয় অথবা শিং কেঁটে গ-ারকে আহত অবস্থায় জঙ্গলে ফেলে রেখে যায়। এশিয়ার বাজারে গ-ারের একটা শিং থেকে আড়াই লাখ মার্কিন ডলার বিক্রি করে চোরা শিকারীরা। করোনাভাইরাসের মহামারীর মধ্যে দেশটির অধিকাংশ পার্ক এবং বন্যপ্রাণী অভয়ারণ্য কেন্দ্র যখন জনমানবশূন্য তখন শিকারীরা চোরাই পথে গন্ডার হত্যা করে শিং কেটে নিয়ে যাচ্ছে। দেশটির বিভিন্ন প্রদেশের পার্ক ও বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রগুলো থেকে লকডাউন চলাকালীন চোরা শিকারীরা কমপক্ষে ৮শ’ গন্ডারকে হত্যা করেছে।
২ হাসপাতাল ফেরানোর পর বলিউডের প্রযোজকের মৃত্যু

মাথাভাঙ্গা মনিটর: করোনায় মৃত্যু হলো বলিউডের প্রযোজক অনিল সুরির। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৭ বছর। অনিল সুরির ভাই রাজীব সুরির অভিযোগ, বেড নেই বলে অনিল সুরিকে ভর্তি নেয়নি মুম্বাইয়ের লীলাবতি ও হিন্দুজা হাসপাতালে। রাজীব সুরি জানিয়েছেন, গত ২ জুন থেকে জ্বর হয়েছিলো অনিল সুরির। কিন্তু পরের দিনই তার অবস্থার অবনতি হয়। তার শ্বাস নিতে সমস্যা হচ্ছিলো। হিন্দুজা ও লীলাবতি দুই হাসপাতালই বেড নেই জানিয়ে তাকে ভর্তি নিতে চায়নি। বুধবার রাতে তাকে একটি মাল্টিস্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়। উনি কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছিলেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তারা বলেন, কিছু সমস্যা রয়েছে। তাই ওনাকে ভেন্টিলেশনে দেয়া হয়। সন্ধ্যা ৭টা নাগাদ তার মৃত্যু হয়। শুক্রবারই ওশিওয়ারা শশ্মানে অনিল সুরির শেষকৃত্য সম্পন্ন হয়। প্রসঙ্গত ১৯৭৯ এ মুক্তি পাওয়া অমিতাভ বচ্চনের ‘মঞ্জিল’ যেটার পরিচালক ছিলেন বাসু চট্টোপাধ্যায়। ওই ছবিরই প্রযোজক ছিলেন অনিল সুরি।

সংসদের ৩০০ জনকে করোনা পরীক্ষার নির্দেশ : এমপিরা পরীক্ষার বাইরে
স্টাফ রিপোর্টার: সংসদে দায়িত্বরত প্রায় ৩০০ কর্মকর্তা-কর্মচারীদের করোনা ভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার নির্দেশ দেয়া হয়েছে। একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন উপলক্ষে এ নির্দেশ দেয়া হয়েছে। কিন্তু ওই অধিবেশনে যোগ দিতে পারেন এমন সংসদ সদস্যদের (এমপি) এ ভাইরাস পরীক্ষার ব্যাপারে কোনো নির্দেশনা দেয়া হয়নি। বাজেট অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেয়ার কথা রয়েছে। তাদের সংস্পর্শে আসতে পারেন এমন কর্মকর্তা-কর্মচারী ছাড়াও অধিবেশন কক্ষে দায়িত্ব পালন করবেন এমন কর্মকর্তা, ক্যামেরাপারসন, সংসদের কমিশন ও কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অংশ নেবেন এমন ব্যক্তি এবং তাদের সংস্পর্শে থাকবেন এমন স্ব স্ব শাখা-অধিশাখার সব কর্মকর্তা-কর্মচারীর তালিকা করে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে। সংসদ মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার আরিফুল হক বলেন, ‘করোনা ভাইরাসের পরীক্ষা কতজনের করা হবে, তার প্রকৃত সংখ্যা বলা যাচ্ছে না। কারণ প্রতিনিয়ত তালিকায় সংযোজন-বিয়োজন হচ্ছে। তবে প্রায় তিনশ জনের মতো কর্মকর্তা-কর্মচারীকে কোভিড-১৯ পরীক্ষা করা হচ্ছে।’
করোনা আক্রান্ত ২ রোহিঙ্গাকে খুঁজে পাওয়া যাচ্ছে না
স্টাফ রিপোর্টার: কক্সবাজারের উখিয়ায় করোনা আক্রান্ত দুই রোহিঙ্গার এখনও খোঁজ মেলেনি। করোনা আক্রান্তদের নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হতে পারে- এমন খবরে তারা পালিয়ে যান। তবে তারা ক্যাম্পের ভেতরে লুকিয়ে রয়েছেন বলে ধারণা অনেকের। ফলে ক্যাম্পে করোনা ছড়িয়ে পড়ার আশংঙ্কা রয়েছে। রোহিঙ্গা জানান, কোভিড-১৯ এ আক্রান্তদের নোয়াখালীর ভাসানচরে নিয়ে যাওয়া হতে পারে অথবা আলদা করে হাসপাতালের নির্জন কেন্দ্রে নিয়ে যাওয়া হবে ভেবে রোহিঙ্গা শিবিরে অসংখ্য মানুষের জ্বর, সর্দি-কাশি দেখা দিলেও তারা ভয়ে প্রকাশ করছে না। আবার অনেকের করেনা উপসর্গ দেখা দিলেও প্রকাশ না করে দোকান থেকে ওষুধ কিনে সেবন করছেন।। ক্যাম্প করোনা উপসর্গ দেখা দিলে রোহিঙ্গাদের পরীক্ষার জন্য স্বাস্থ্যকেন্দ্রমুখী করতে বিভিন্নভাবে সচেতন করা হচ্ছে বলে জানিয়েছেন কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের প্রধান স্বাস্থ্য সমন্বয়কারী ডা. আবু তোহা এম আর এইচ ভূঁইয়া।
পদ্মায় নৌকাডুবি : নিখোঁজ ৫ জনের সন্ধান মেলেনি
স্টাফ রিপোর্টার: ফরিদপুরে পদ্মা নদীতে নৌকাডুবিতে নিখোঁজ পাঁচ যাত্রীর সন্ধান না মিললেও তীব্র স্রোতের কারণে ডবুরিদের উদ্ধার কাজ স্থগিত রাখা হয়েছে। গত শুক্রবার সকালে এ দুর্ঘটনার পর প্রথমে স্থানীয়রা উদ্ধার কাজ চালায়। বিকেলে ঢাকা থেকে ডুবুরি এসে সন্ধ্যা পর্যন্ত উদ্ধার কাজ চালালেও কাউকে পাওয়া যায়নি। সদরপুরের উপজেলা নির্বাহী কর্মকর্তা পূরবী গোলদার বলেন, নৌকাডুবির পরপরই স্থানীয়ভাবে স্পিডবোটযোগে উদ্ধার তৎপরতা চালানো হয়। “বিকেল ৪টার পর ঢাকা থেকে আসা ডুবুরি দল উদ্ধার কাজ শুরু করে। দুই ঘণ্টা কাজ চালানোর পর সন্ধ্যার একটু আগে তীব্র স্রোতের কারণে কাজ স্থগিত করা হয়।” তবে স্থানীয়ভাবে উদ্ধার তৎপরতা অব্যাহত রাখা হয়েছে বলে ইউএনও জানান। নিখোঁজ পাঁচ শ্রমিকদের পরিবারকে আর্থিক সহায়তা করা হবে বলেও তিনি জানিয়েছেন। শুক্রবার সকাল ৮টার দিকে ফরিদপুরের সদরপুর উপজেলার পদ্মা নদীতে ২৬ জন যাত্রী নিয়ে পদ্মা নদীতে ডুবে যায় ওই ইঞ্জিনিচালিত ছোট নৌকাটি। এরপর ওই নৌকার ২১ আরোহী সাঁতরে উঠতে পারলেও নিখোঁজ হয় পাঁচ যাত্রী। তারা সকলেই পদ্মার চরে বাদাম তুলতে যাচ্ছিলেন।
পেঁয়াজের নতুন জাত উদ্ভাবন : ফলন ৩ গুণ বেশি

স্টাফ রিপোর্টার: সাধারণ পেঁয়াজের চেয়ে তিন গুণ বেশি ফলন দেয় এমন পেঁয়াজ উদ্ভাবন করা হয়েছে বলে মাগুরা আঞ্চলিক মশলা গবেষণা কেন্দ্র জানিয়েছে। কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. মনিরুজ্জামান বলেন, উদ্ভাবনের পর তারা চলতি মরসুমে এই পেঁয়াজ মাঠপর্যায়ে সফলভাবে চাষ করেছেন। তারা এর নাম দিয়েছেন বারি-৫। মনিরুজ্জামান বলেন, পেঁয়াজ সাধারণত শীতকালীন ফসল হলেও বারি-৫ শীত-গ্রীস্ম উভয় মরসুমে চাষ করা যায়। সাধারণ পেঁয়াজ যেখানে হেক্টরে ফলন দেয় সাত-আট টন, সেখানে বারি-৫ পেঁয়াজের ফলন হয় ২৪ থেকে ২৫ টন। দেশি পেঁয়াজের মতো এ পেঁয়াজের খোসা পাতলা হওয়ায় সহজে সংরক্ষণ করা যায় জানিয়ে তিনি বলেন, চলতি মরসুমে তারা ১০ একর জমিতে সফলভাবে বারি-৫ চাষ করেছেন। গ্রীস্মকালে সারাদেশে এ পেঁয়াজ চাষ ছড়িয়ে দিতে পারলে কৃষক যেমন লাভবান হবেন তেমনি মাত্র এক বছরের মধ্যে দেশে পেঁয়াজের ঘাটতি মিটিয়ে বিদেশে রফতানি করা সম্ভব হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More