দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

বাবরি মসজিদের স্থানে ‘রাম মন্দির’ নির্মাণ শুরু ১০ জুন
মাথাভাঙ্গা মনিটর: অযোধ্যায় বহুল আলোচিত বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ শুরু হচ্ছে চলতি মাসেই। করোনা ভাইরাস মহামারির মধ্যেই আগামী ১০ জুন বিতর্কিত এই মন্দির নির্মাণ কাজ শুরু হতে যাচ্ছে। রাম নবমী বা অক্ষয় তৃতীয়াতে নির্মাণ শুরুর কথা থাকলেও তা হয়নি। এবার করোনাকে সঙ্গী করেই সে কাজে নামছে ট্রাস্ট। প্রথমে শিবের আরাধনা তারপর শুরু হবে মন্দির নির্মাণের কাজ। ১০ জুন সকাল ৮টা থেকে মহাদেব আরাধনা শুরু হবে শশাঙ্ক শেখর মন্দিরে। এমনটাই প্রকাশিত হয়েছে একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে। মন্দির নির্মাণে নরেন্দ্র মোদি ঘোষিত ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রথমে শিবের আরাধনা হবে।
করোনা ভাইরাসে সৌদি যুবরাজের মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: এবার সৌদি রাজ পরিবারে হানা দিয়েছে করোনা ভাইরাস। ইতোমধ্যে রাজ পরিবারের কিছু সদস্য হাসপাতালে ও নিজেদের বাসভবনে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনায় আক্রান্ত হয়ে সৌদি এক রাজপুত্রের মৃত্যু হয়েছে। সৌদি আরবের সরকারি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার মারা গেছেন যুবরাজ সৌদ বিন আবদুল্লাহ বিন ফয়সাল বিন আবদুল আজিজ আল সৌদ। রয়্যাল কোর্ট তার মৃত্যুর ঘোষণা দেয়। কিন্তু মৃত্যুর কারণ সম্পর্কে নির্দিষ্ট করে কিছু উল্লেখ করেনি কোর্ট। তবে বলা হচ্ছে, যুবরাজের মৃত্যুর পর রাজ পরিবারের অনেক সদস্যই হাসপাতালে করোনার চিকিৎসা নিচ্ছেন।
দাউদ ইব্রাহিমকে হত্যা করেছে পাক সেনাবাহিনী

মাথাভাঙ্গা মনিটর: করোনা ভাইরাসের মারা যাননি, পাকিস্তানি সেনা বাহিনীর নির্দেশে গোপন অভিযানে মাফিয়া ডন দাউদ ইব্রাহিমকে হত্যা করা হয়েছে। এমনটি দাবি করেছে লন্ডনের একটি প্রভাবশালী সংবাদপত্র। ভারতীয় গোয়েন্দা সূত্র উদ্ধৃত কওে রোববার সংবাদপত্রটিতে এ খবর প্রকাশ হয়েছে। তাতে বলা হয়েছে, করাচিতে কঠোর নিরাপত্তায় মোড়া ডনের আড্ডায় কয়েক মাস আগে এই অভিযানটি চালিয়েছিলো সেনা বাহিনীর চিকিৎসক শাখা। যেভাবে হঠাৎ একের পর এক অঙ্গ বিকল হয়ে দাউদের মৃত্যু হয়েছে, তা থেকে মনে হয়েছে সম্ভবত কোনো বিষাক্ত রাসায়নিক ইঞ্জেকশন করা হয়েছিলো তার দেহে। শনিবার দাউদের মৃত্যু সংবাদ ছড়িয়ে পড়ার পরে তার ভাই আনিস ইব্রাহিম মুম্বইয়ের কয়েকটি সংবাদ মাধ্যমে জানিয়েছে, ‘ভাই’ (দাউদ) এবং তার ডান হাত ছোটা শাকিল সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন করছে।
কাশ্মিরে নিরাপত্তা বাহিনীর অভিযানে ৫ জঙ্গি নিহত
মাথাভাঙ্গা মনিটর: জম্মু-কাশ্মিরের সোফিয়ানে ভারতীয় নিরাপত্তা বাহিনীর যৌথ অভিযানে লড়াইয়ে ৫ জঙ্গি নিহত হয়েছে। ভারতের প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, অপারেশন রেবানে সোফিয়ানে ৫ জঙ্গিকে হত্যা করা সম্ভব হয়েছে। তিনি বলেন, ভালোভাবে অপারেশন করা হয়েছে, কোনো ক্ষয়ক্ষতি হয়নি। এক পুলিশ কর্মকর্তা জানান, নিরাপত্তাবাহিনী ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালায় দক্ষিণ কাশ্মিরের সোফিয়ানের রাবেন এলাকায়। রোববার সকালে সেই এলাকায় জঙ্গিদের থাকার খবর পাওয়ার পরেই অভিযান চালানো হয়। তিনি জানান, অভিযানকারী দলের তল্লাশি অভিযান চলাকালীন গুলি চালালে তল্লাশি অভিযান গুলির লড়াইয়ে পরিণত হয়।
না ফেরার দেশে চলে গেলেন নায়ক চিরঞ্জিবী
মাথাভাঙ্গা মনিটর: না ফেরার দেশে চলে গেলেন জনপ্রিয় কন্নড় অভিনেতা চিরঞ্জিবী সারজা। তার বয়স হয়েছিলো মাত্র ৩৯ বছর। হৃদরোগে আক্রান্ত হয়ে রোববার বেঙ্গালুরুর হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই নায়ক। তার মৃত্যুতে কন্নড় ফিল্ম ইন্ডাস্ট্রিতে নেমে এসেছে শোকের ছায়া। ‘আই লাভ ইউ’, ‘প্রেমা বরাহ’, ‘দন্ডম দশগুণম’, ‘বর্ধনায়ক’, ‘বায়ুপুত্র’সহ অনেক কন্নড় সিনেমা অভিনয় করেছেন চিরঞ্জিবী সরজা। অভিনয় গুণেই দর্শক প্রিয় হয়ে উঠছিলেন তিনি। ক্যারিয়ারের সু-সময়ে হঠাৎ করে সবাইকে ছেড়ে চলে গেলেন অভিনেতা। এক দক্ষিণী তারকা আল্লু সিরিশ লিখেছেন, ‘চিরঞ্জিবী সারজার আকষ্মিক মৃত্যুর খবরে হতবাক। মাত্র ৩৯ বছর বয়স হয়েছিলো। তার পরিবারের প্রতি সমবেদনা রইলো। চিরুর আত্মার শান্তি কামনা করি।’

স্কুল-কলেজে শিক্ষার্থীদের কাছ থেকে বেতন আদায় স্থগিত চেয়ে রিট
স্টাফ রিপোর্টার: বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের সংক্রমণের মধ্যে সারাদেশে এমপিওভুক্ত স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাসিক বেতন আদায় কার্যক্রম স্থগিত রাখার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবকের পক্ষে গতকাল সোমবার এ রিট পিটিশন দায়ের করা হয়। রিটে শিক্ষা সচিব, শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), দেশের সব শিক্ষা বোর্ডেও চেয়ারম্যান (মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক) ও আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে বিবাদী (রেসপনডেন) করা হয়েছে। রিটের পক্ষে অ্যাড. সাইফুর রহমান জানান, শিক্ষাপ্রতিষ্ঠানে বেতন আদায় স্থগিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের দুই শিক্ষার্থীর অভিভাবকের পক্ষে গত ১৯ মে বিবাদীদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছিলো। কিন্তু সংশ্লিষ্টরা কোনো পদক্ষেপ না নেয়ায় রিটটি করা হয়েছে।
সংসদ সচিবালয়ের ৩৩৫ কোটি টাকার বাজেট অনুমোদন
স্টাফ রিপোর্টার: জাতীয় সংসদের জন্য ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেয়া হয়েছে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ সচিবালয় কমিশনের ৩১তম বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বিশেষ আমন্ত্রণে বৈঠকে যোগদান করেন। বৈঠকে ২০২০-২০২১ অর্থ বছরে জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে মোট ৩৩৫ কোটি ৩৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট অনুমোদন দেয়া হয়। গত বছরের তুলনায় এ বাজেট ৩ দশমিক ৮৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া ২০১৯-২০২০ অর্থবছরের সম্পূরক বাজেট অনুমোদন করা হয়। এছাড়াও ২০২১-২০২২ অর্থবছরে ৩৫৮ কোটি ৮১ লাখ টাকা এবং ২০২২-২০২৩ অর্থবছরের ৩৮৩ কোটি ৯৩ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ অনুমোদন করা হয়।
গভর্নরের বয়সসীমা বৃদ্ধি করে আইন অনুমোদন
স্টাফ রিপোর্টার: বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করে আইনের সংশোধনী অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘দ্য বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়। পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এক ব্রিফিংয়ে এ তথ্য জানান। তিনি জানান, গভর্নরের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ বছর করে আইনের সংশোধনীতে অনুমোদন দেয়া হয়েছে। বিদ্যমান আইনে গভর্নরের মেয়াদ ৫ বছর এবং তাকে পুনঃনিয়োগও দেয়া যায়। তবে ৬৫ বছর বয়সের কেউ গভর্নর হতে বা থাকতে পারেন না। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সর্বোচ্চ বয়সসীমা ৬৫ বছর নির্ধারিত থাকায় আর্থিক খাতে দক্ষতা ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে ৬৫ বছরের পর গর্ভনর হিসেবে নিযোগ দেয়া সম্ভব হয় না। এমনকি বাংলাদেশে ব্যাংকে গভর্নর হিসেবে দায়িত্বপালনকারী অভিজ্ঞ ব্যক্তিকেও ৬৫ বছর পর পুনঃনিয়োগ দেয়া সম্ভব হয় না।
এসএসসি : ফল পুনর্মূল্যায়নে রেকর্ডসংখ্যক আবেদন
স্টাফ রিপোর্টার: এসএসসি ও সমমানের পরীক্ষার ফলে সন্তুষ্ট নয় দেশের দুই লাখ ৩৪ হাজার ৪৭১ জন শিক্ষার্থী। এ কারণে বিভিন্ন বিষয়ের উত্তরপত্র পুনর্মূল্যায়ন চেয়ে মোট চার লাখ ৮১ হাজার ২২২টি আবেদন করেছে তারা। গত বছর ফল পুনর্মূল্যায়নে আবেদনকারীর সংখ্যা ছিলো এক লাখ ৬৫ হাজার ৬৫৮ জন। এসএসসি পরীক্ষার খাতা চ্যালেঞ্জ করে এটি রেকর্ডসংখ্যক আবেদন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গত ৩১ মে প্রকাশিত হয় এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। এতে দেখা যায়, এবার গড় পাসের হার ৮২ দশমিক ৮৭ শতাংশ, যা গত বছর ছিল ৮২ দশমিক ২০ শতাংশ। এ বছর মোট জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন, যা গত বছর পেয়েছিলো ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন। পরীক্ষার ফলে আপত্তি থাকা শিক্ষার্থীদের জন্য গত ১ জুন শুরু হয় ফল পুনঃনিরীক্ষার আবেদন কার্যক্রম। এ আবেদন শেষ হয় গত রোববার। বার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী তার কাক্সিক্ষত ফল না পেয়ে ফল পরিবর্তনের প্রত্যাশায় পুনঃনিরীক্ষার আবেদন করেছে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More