দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

শিগগিরই ইসরাইল ও মার্কিন গুপ্তচরের ফাঁসি কার্যকর : ইরান
মাথাভাঙ্গা মনিটর: মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের গোয়েন্দা সংস্থার এক গুপ্তচরের ফাঁসির রায় দিয়েছে ইরানের আদালত। শিগগিরই তার ফাঁসি কার্যকর করা হবে বলে জানিয়েছে ইরান। গতকাল মঙ্গলবার রাজধানী তেহরানে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন দেশটির বিচার বিভাগের মুখপাত্র গোলাম হোসেন ইসমাইলি। তিনি জানান, সাইয়্যেদ মাহমুদ মুসাভি নামের লোকটি মার্কিন কেন্দ্রীয় গোয়েদা সংস্থা সিআইএ ও ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের গুপ্তচর। তাকে গ্রেফতার করা হয়েছে। তার বিচার প্রক্রিয়া শেষ হয়েছে। ইরানের বিপ্লবী আদালত তার বিরুদ্ধে ফাঁসির রায় দিয়েছে। ইরানের বিচার বিভাগের মুখপাত্র বলেন, ‘এই গুপ্তচর অর্থের বিনিময়ে ইরানের নিরাপত্তা সংক্রান্ত তথ্য শত্রুদের কাছে সরবরাহ করতো।’ তার কাজ ছিলো ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসিসহ সশস্ত্র বাহিনীর তথ্য সংগ্রহ করে সিআইএ ও মোসাদের কাছে সরবরাহ করা।
মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠাচ্ছে প্রথম কোনো আরব দেশ
মাথাভাঙ্গা মনিটর: প্রথম আরব দেশ হিসেবে মঙ্গলগ্রহে মহাকাশযান পাঠাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। পাঁচ বছরের মতো সময় নিয়ে একটি মহাকাশ তৈরি করেছে দেশটি। বিবিসি জানিয়েছে, মানবহীন এই মহাকাশযানটির নাম দেয়া হয়েছে ‘আমাল’। আরবিতে যার অর্থ ‘আশা’। আগামী সপ্তাহে যাতে জ্বালানি তেল ভর্তি করা শুরু হবে। খবরে বলা হয়, সবকিছু ঠিকঠাক হয়ে গেলে ৪৯৩ মিলিয়ন কিলোমিটার দূরত্বে অবস্থিত মঙ্গলগ্রহে পৌঁছুতে মহাকাশযানটির সময় লাগবে আনুমানিক সাত মাস। মঙ্গলগ্রহের ১ বছর ৬৮৭ দিনে। এই পুরো সময় ধরে মহাকাশযানটি মঙ্গলগ্রহের কক্ষপথ প্রদক্ষিণ করবে। মঙ্গলগ্রহের কক্ষপথ একবার ঘুরতে সময় লাগবে ৫৫ ঘণ্টা। ১৪ জুলাই জাপানের প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত দ্বীপ তানেগাশিমা থেকে মহাকাশযানটি উৎক্ষেপণ করার কথা রয়েছে। করোনা ভাইরাসের কারণে প্রকল্পের সঙ্গে যুক্ত প্রকৌশলীদের কোয়ারেন্টিনে থাকতে হয়েছে তাই এ যাত্রা ইতোমধ্যেই একবার পিছিয়েছে।
মার্কিন সেনাদের লক্ষ্য করে বাগদাদে রকেট হামলা
মাথাভাঙ্গা মনিটর: ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে রকেট হামলার ঘটনা ঘটেছে। দেশটির সামরিক বাহিনী সোমবার এ তথ্য জানান। খবরে বলা হয়েছে, বিমানবন্দরের যে এলাকায় মার্কিন সেনা মোতায়েন রয়েছে সেখানে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। গত অক্টোবর মাসের শুরু থেকে এ পর্যন্ত ইরাকে এ ধরনের আরও বেশ কয়েকটি হামলা হয়েছে। দেশটির এক নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, তবে রকেটের আঘাতে কোনো ক্ষয়ক্ষতি কিংবা হতাহতের খবর পাওয়া যায়নি। করোনা ভাইরাসের কারণে লকডাউনের অংশ হিসেবে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ রয়েছে। সেখানে করোনা ভাইরাসে ১৩ হাজার আক্রান্ত এবং ৪শ’ জনের মৃত্যু হয়েছে। সোমবারের হামলাসহ মার্কিন সৈন্য ও কুটনীতিকদের টার্গেট করে গত অক্টোবর থেকে এ পর্যন্ত মোট ২৯ দফা হামলা চালানো হয়। এ হামলার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। তবে ওয়াশিংটন ইরাকের প্রতিবেশি ও মার্কিনীদের ঘোর শত্রু ইরান সমর্থিত সসস্ত্র গ্রুপগুলোকে এ হামলার জন্য দায়ী করেছে।
একতা কাপুরকে লাগাতার ধর্ষণের হুমকি
মাথাভাঙ্গা মনিটর: ভারতীয় সেনাকে অপমান করেছেন এমন অভিযোগ ওঠার পর ক্ষমা চেয়েছিলেন বলিউড কারকা একতা কাপুর। কিন্তু তাতেও নিস্তার মেলেনি। লাগাতার ধর্ষণের হুমকি দেয়া হচ্ছে তাকে। হুমকি থেকে বাদ যাচ্ছেন না তার ৭১ বছরের মা-ও। এ নিয়ে তোলপাড় নেট-দুনিয়া। কদিন আগে একতা কাপুরের প্রযোজনা সংস্থা এএলটি বালাজির ওয়েব সিরিজ ‘ট্রিপল এক্স আনসেনসরড’-এ ভারতীয় সেনা ও সেনাউর্দিকে অপমান করা হয়েছে বলে অভিযোগ আনেন মেজর টিসি রাও। ওই ওয়েবসিরিজের একটি দৃশ্যে দেখানো হয়েছিল, স্বামী যখন সীমান্তে শত্রুপক্ষের মোকাবেলা করছেন তখন এক সেনাপ্রধানের স্ত্রী বাড়িতে অন্য পুরুষের সঙ্গে যৌনতায় লিপ্ত। আর এ দৃশ্যেই গর্জে ওঠেন রাও। এদিকে ইউটিউবার হিন্দুস্থানি ভাও ওরফে বিকাশ পাঠক ইনস্টাগ্রামে তার ২০ লাখ অনুসারীর কাছে একতা ও তার মায়ের বিরুদ্ধে ভারতীয় সেনাকে ‘অপমান’ করায় উচিত শিক্ষা দেয়ার প্রস্তাব দেয়।

গুজব বা অপপ্রচার ছড়ানো শাস্তিযোগ্য ফৌজদারি অপরাধ : তথ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার: ‘করোনা ভাইরাসসহ যে কোনো বিষয়ে গুজব বা অপপ্রচার ছড়ানো শাস্তিযোগ্য ফৌজদারি অপরাধ এবং জনস্বার্থ রক্ষায় সরকার এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখবে’ জানিয়েছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। গতকাল মঙ্গলবার দুপুরে রাজধানীতে সচিবালয়ে নিজ দফতর থেকে ভিডিও কনফারেন্সে চট্টগ্রামের ইউএসটিসি বঙ্গবন্ধু মেমোরিয়াল হাসপাতালে ১০০ শয্যার কোভিড ইউনিট উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও চট্টগ্রামের সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বিশেষ অতিথি হিসেবে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে বক্তব্য রাখেন। ড. হাছান বলেন, ‘করোনার প্রাদুর্ভাবের শুরুতে সারা পৃথিবীতে ভেন্টিলেশন ইউনিটের সংকট ছিলো। একারণে ইউরোপ-আমেরিকার দেশগুলোতে ৬৫ বা তদূর্ধ্ব বয়সের মানুষের চেয়ে অপেক্ষকৃত তরুণদের ভেন্টিলেশন ইউনিটের মাধ্যমে চিকিৎসার অগ্রাধিকার দেয়া হয়েছিলো। মার্কিন যুক্তরাষ্ট্রে হোয়াইট হাউসের সামনে ও অন্যান্য অঙ্গরাজ্যে পিপিই’র জন্য বিক্ষোভ হয়েছে। কানাডায় ও ইউরোপের বিভিন্ন দেশে মাস্কের সংকট ছিলো। আমাদের দেশে এধরনের সংকট হয়নি। বরং দু’দিন আগে নাইজেরিয়া বিমান পাঠিয়ে বাংলাদেশ থেকে ওষুধ, পিপিই ও অন্যান্য চিকিৎসাসামগ্রী নিয়ে গেছে। আমরা এসকল সুরক্ষাসামগ্রী মালদ্বীপেও পাঠিয়েছি।’
করোনায় মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালকের মৃত্যু
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালক মো. ফখরুল কবির (ইন্নালিল্লাহে……….রাজেউন)। গত সোমবার রাত আড়াইটায় পান্থপথের স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মো. ফখরুল কবির ১ জুন করোনায় আক্রান্ত হন। শারীরিক অবস্থার অবনতি হলে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখান থেকে সোমবার তাকে স্কয়ার হাসপাতালে স্থানান্তর করা হয়। তার স্ত্রীও করোনা পজেটিভ এবং তিনি বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন। বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৩তম ব্যাচের সদস্য ও যুগ্মসচিব মো. ফখরুল কবিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা ও সচিব কাজী রওশন আক্তার।
গলায় ছুরিকাঘাত করে অটোবাইক ছিনতাই : গণপিটুনিতে নিহত ২
স্টাফ রিপোর্টার: ফরিদপুরে গলায় ছুরিকাঘাত করে অটোবাইক ছিনতাইয়ের চেষ্টাকালে গণপিটুনিতে দুজন ছিনতাইকারী নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার বিকেলে ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের কাচারীর ট্যাক নামক স্থানে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন ফরিদপুর শহরের মোল্লাবাড়ি সড়ক এলাকার বাসিন্দা হিরণ (৩৫) ও আকাশ (৩৮)। আহত অপর ছিনতাইকারী খোকন খন্দকার (৩৬) পুলিশের প্রহরায় ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। পুলিশ ও এলাকাবাসীসূত্রে জানা গেছে, চারজন ছিনতাইকারী যাত্রী সেজে ব্যাটারিচালিত একটি অটোবাইক ভাড়া করে ফরিদপুর শহর থেকে ঈশান গোপালপুর ইউনিয়নের আনন্দবাজার এলাকায় যাচ্ছিলো। অটোবাইকটি কাচারীর ট্যাক এলাকায় পৌঁছুলে ছিনতাইকারীরা অটোবাইক চালক কাওসার ম-ল (২০)-এর গলায় পেছন দিক থেকে ছুরিকাঘাত করে। এরপর তাকে অটোবাইক থেকে ফেলে দিয়ে নিজেরাই বাইকটি চালিয়ে যেতে থাকে। ওই সময় আহত অটোবাইকচালক কাওসার চিৎকার দিলে এলাকাবাসী এগিয়ে এসে অটোবাইকসহ তিন ছিনতাইকারীকে ধরে ফেলে।
প্রধান শিক্ষককে ফিল্মি স্টাইলে তুলে নিয়ে বিয়ে
স্টাফ রিপোর্টার: নীলফামারীর জলঢাকায় এক প্রধান শিক্ষককে ফিল্মি স্টাইলে তুলে নিয়ে গিয়ে জোরপূর্বক বিয়ে দেয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় গতকাল মঙ্গলবার দুপুরে ওই প্রধান শিক্ষক বাদী হয়ে ৮ জনকে আসামি করে থানায় অভিযোগ দায়ের করেছেন। অভিযোগকারী শিক্ষকের নাম অনিল চন্দ্র রায়। তিনি জলঢাকা পৌরসভার দুন্দিবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। অভিযোগে জানা গেছে, সোমবার দুপুরে স্কুলের কাজে উপজেলা প্রকৌশল অফিসে আসেন প্রধান শিক্ষক অনিল চন্দ্র রায়। কাজ শেষে বাড়ি ফেরার পথে উপজেলা সড়কে ওঁৎ পেতে থাকা কয়েকজন যুবক তাকে জোর করে মাইক্রোবাসে তুলে নেয়। এরপর মাইক্রোবাসটি উপজেলার শিমুলবাড়ী ইউনিয়নের একটি অপরিচিত বাড়িতে থামায়। তাকে জোর করে বাড়ির ভিতরে নিয়ে গিয়ে একটি অপরিচিত মেয়ের সঙ্গে কোনো প্রকার আনুষ্ঠানিকতা ছাড়াই ২০ মিনিটের মধ্যে বিয়ের কাজ সম্পন্ন করে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More