দেশ বিদেশের টুকরো খবর

ভারতের দাবিকৃত ভূখ- মানচিত্রে অন্তর্ভুক্ত করলো নেপাল
মাথাভাঙ্গা মনিটর: ভারতের দাবি করা বিতর্কিত ভূখ- মানচিত্রে অন্তর্ভুক্ত করে সংবিধান সংশোধনের অনুমোদন দিয়েছে নেপাল সরকার। গত মঙ্গলবার রাতে নেপালের পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে দেশটির নতুন রাজনৈতিক মানচিত্র এবং নতুন জাতীয় প্রতীক নির্ধারণের জন্য সংবিধান সংশোধনের এ অনুমোদন দেয়। তবে এখনও তাতে অনুমোদন দেয়নি নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী বান্দারি। নেপালের প্রেসিডেন্ট অনুমোদন দেয়ার পর আনুষ্ঠানিকভাবে সংবিধান সংশোধন কার্যকর হবে।
বিসিসি জানায়, নেপালের সংশোধিত মানচিত্রে ও প্রতীকে লিপুলেখ, কালাপানি এবং লিম্পিয়াধাউরাকে দেশটির ভূখ- হিসাবে আনুষ্ঠানিকভাবে দেখানো হবে। ১৮১৬ সালের সুগাউলি চুক্তি অনুযায়ী নেপাল এ দাবি করে আসছিলো। ভারত সেই দাবি নাকচ করে দিয়ে আসছে। নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গাওযয়লি দিল্লির অসহযোগিতা নিয়ে উদ্বেগ এবং হতাশা প্রকাশ করে সংসদে বলেছেন, নেপাল ওই ভূখ-ের দাবি নিয়ে কূটনীতিক আলোচনার প্রস্তাব দিলেও ভারত তাতে সাড়া দেয়নি
আসামে গ্যাসকূপে আগুন নিয়ন্ত্রণে সময় লাগবে ৩ সপ্তাহ : ২ দমকল কর্মীর মৃত্যু
মাথাভাঙ্গা মনিটর: আসামের বাঘজানে অয়েল ইন্ডিয়া লিমিটেডের (ওআইএল) প্রাকৃতিক গ্যাসকূপের অগ্নিপাতের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার আগুন লাগার খবর পেয়ে ছুটে যায় দমকল বাহিনীর কর্মীরা। আগুন নিয়ন্ত্রণ করতে গিয়ে প্রাণ হারিয়েছেন দুজন দমকল বাহিনীর কর্মী। সংশ্লিষ্টরা বলছে আগুন নেভাতে সময় লাগবে অন্তত ৩ সপ্তাহ। বুধবার সকালে ঘটনাস্থলে দুই দমকল কর্মীর মরদেহ উদ্ধার করেছেন জাতীয় দুর্যোগ মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) সদস্যরা। দুই দমকল কর্মীর দেহদুটি ঘটনাস্থলের কাছে থাকা একটি জলাভূমির থেকে উদ্ধার করা হয়েছে। প্রাথমিকভাবে যা বোঝা যাচ্ছে তাতে আগুনে পড়ে নয়, জলে ডুবেই মৃত্যু হয়েছে তাদের। কেননা ওই কর্মীদের দেহে আগুনে পুড়ে যাওয়ার কোনো চিহ্ন নেই। তবে কী কারণে তারা মারা গেলেন তা জানার জন্য তদন্ত শুরু করা হয়েছে। তিনি বলেন, ঘটনাস্থলের আশেপাশে প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে আগুনের প্রভাব পড়েছে, পাশাপাশি তেলের কূপটি থেকে ক্রমাগত দাহ্য গ্যাস বের হওয়ায় এখনও সেই আগুন জ্বলছে, নেভানো সম্ভব হয়নি।
কাশ্মীরে ভারতীয় বাহিনীর গুলিতে নিহত ৫
মাথাভাঙ্গা মনিটর: ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে সেনাদের গুলিতে পাঁচ সন্দেহভাজন বিদ্রোহী নিহত হয়েছেন। গতকাল বুধবার ভোরে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিদ্রোহীদের এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়, বুধবার ভোরে কাশ্মীরের রাজধানী শ্রীনগরের দক্ষিণে অবস্থিত সুগো গ্রামের একটি আপেল বাগানের ভেতর লুকিয়ে থাকা কয়েকজন বিদ্রোহীকে ঘিরে ফেলে ভারতীয় সেনাবাহিনী। পরে বন্দুকযুদ্ধে ওই পাঁচজন মারা যান। এ বন্দুকযুদ্ধের বিষয়ে ভারতীয় সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল রাজেশ কালিয়া বলেন, মরদেহগুলোর কাছ থেকে পাঁচটি অস্ত্র উদ্ধার করা হয়েছে। ২০১৯ সালের আগস্টে ভারতের কেন্দ্রীয় সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এরপর থেকে এখনো সেখানকার পরিস্থিতি পুরোপুরি শান্ত হয়নি। সম্প্রতি কাশ্মীরে বিদ্রোহীদের দমনে অভিযান বৃদ্ধি করেছে ভারতীয় সেনাবাহিনী। গত চার দিনে ভারতীয় সেনাবাহিনীর অভিযানে কাশ্মীরে ১৪ জন বিদ্রোহী নিহত হয়েছেন বলে জানা গেছে।
নাইজেরিয়ায় জিহাদিদের হামলায় নিহত ৫৯
মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় বোর্নো রাজ্যের গুবিও একটি গ্রামে মঙ্গলবার জিহাদিদের হামলায় ৫৯ জন নিহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য জানান। জিহাদি বিরোধী স্থানীয় মিলিশিয়া প্রধান বাবাকুরা কোলো জানান, ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্সের (আইএসডব্লিউএপি) যোদ্ধারা বোর্নো রাজ্যের গুবিও গ্রামে ব্যাপক হামলা চালায়। এতে স্থানীয় ৫৯ বাসিন্দা প্রাণ হারায়। অপর এক মিলিশিয়াম্যান ও স্থানীয় এক প্রধান নিহতের এ খবর নিশ্চিত করেছেন। ২০১৬ সালে বোকো হারাম থেকে বেরিয়ে আসা আইএসডব্লিউএপি’র হামলার প্রধান লক্ষ্য সামরিক বাহিনী হলেও তারা বেসামরিক নাগরিকদের ওপরও হামলা ক্রমেই বৃদ্ধি করছে বলে অভিযোগ রয়েছে।

জাল নথিতে হাইকোর্ট থেকে হত্যা মামলার ৫ আসামির জামিন
স্টাফ রিপোর্টার: তথ্য গোপন ও জাল নথি দাখিল করে হাইকোর্ট থেকে জামিন নিয়েছেন হত্যা মামলার পাঁচ আসামি। জালিয়াতির বিষয়টি নজরে আনা হলে বিচারপতি জাহাঙ্গীর হোসেনের একক ভার্চুয়াল বেঞ্চ গতকাল বুধবার আসামিদের জামিন বাতিলের আদেশ দেন। একইসঙ্গে আসামিরা যদি জামিনে ইতোমধ্যে কারাগার থেকে বেরিয়ে যান তাহলে সাত দিনের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দেয়া হয়েছে। আর আত্মসমর্পণ না করলে আসামিদের গ্রেফতার করতে খুলনার এসপিকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এদিকে আসামিদের পক্ষ জামিন আবেদনের শুনানিতে অংশ নেয়া আইনজীবীকে শোকজ করেছে আদালত এবং ভার্চুয়াল কোর্টে মামলা পরিচালনা করা থেকে তাকে বিরত থাকতে বলা হয়েছে। জামিন বাতিল হওয়া আসামিরা হলেন সোহাগ শেখ, সেলিম শেখ, জুয়েল শেখ, লুৎফর শেখ ও আব্দুল্লাহ মোল্লা। জামিন জালিয়াতির বিষয়টি আদালতের নজরে আনেন ডেপুটি অ্যাটর্নি জেনালে ড. মো.বশির উল্লাহ।
জুনেই গ্যাস-বিদ্যুতের বকেয়া না দিলে ব্যবস্থা
স্টাফ রিপোর্টার: জুন মাসের মধ্যেই গ্যাস-বিদ্যুতের বকেয়াসহ সব বিল পরিশোধ করতে হবে। অন্যথায় গ্রাহককে বিধি অনুযায়ী ব্যবস্থার মুখে পড়তে হবে বলে জানিয়েছেন বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল বুধবার সচিবালয় থেকে এক অনলাইন সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিল বকেয়া রাখার যে সুযোগ দেয়া হয়েছিলো, তার মেয়াদ আর বাড়বে না। কারণ ইতোমধ্যেই কোম্পানিগুলোর প্রচুর বকেয়া পড়ে গেছে। গত তিন মাসে গড়ে ১০ শতাংশ বিলও আসেনি। তিন মাসের বিল একসঙ্গে দেয়া প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, আমরা আগেই বলেছিলাম প্রস্তুত থাকতে। গ্রাহকদের প্রতি মাসের বিল দেয়া হয়েছে। তবে আমরা বলেছিলাম পরের মাসে বিল দিলেও চার্জ লাগবে না। কিন্তু আগামী ৩০ জুনের মধ্যে বিলগুলো পরিশোধ করতে হবে। এরপর একদিন পার হলেই সার্চ চার্জ দেয়া লাগবে। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত মার্চের শেষ দিকে মার্চ, এপ্রিল ও মে মাসের বিদ্যুত বিল বিলম্ব ফি ছাড়াই পরে জমা দেয়া যাবে বলে জানানো হয়। আর গ্যাসের আবাসিক গ্রাহকরা কোনো ধরনের বিলম্ব ফি ছাড়াই ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের বিল জুন মাসের সুবিধাজনক সময়ে পরিশোধ করতে পারবেন বলে বলা হয়েছিলো।
ওষুধ চুরিকালে হৃদরোগ ইনস্টিটিউটের ২ কর্মকর্তা আটক
স্টাফ রিপোর্টার: জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে সরকারি ওষুধ চুরির সময় ২ ফার্মাসিস্টকে আটক করে পুলিশে সোপর্দ করেছে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)। আটককৃত দুজন হলেন নির্মল কুমার সরকার ও বশির উদ্দিন আহমদ। গতকাল বুধবার দুপুরে এ অভিযান চালানোর পর সন্ধ্যায় তাদের শেরেবাংলা নগর থানায় হস্তান্তর করা হয়। এর আগে মঙ্গলবার রাতে শেখ হাসিনা জাতীয় প্লাস্টিক অ্যান্ড বার্ণ ইনস্টিটিউটে সরকারি ওষুধ চুরির সময় সিনিয়র স্টাফ নার্স তপন কুমারকে আটক করে শাহবাগ থানায় সোপর্দ করে এনএসআই। শেরেবাংলা নগর থানার ওসি জানে আলম মুন্সী জানান, ২০০ ইনজেকশন ও ৩০টি ট্যাবলেট চুরির সময় গোয়েন্দা সংস্থা তাদের হাতেনাতে ধরে ফেলে। পরে পুলিশকে বিষয়টি জানানো হয়। সন্ধ্যায় পুলিশ গিয়ে তাদের থানায় নিয়ে আসে। এ ঘটনায় একটি মামলা দায়ের করা হচ্ছে।
শিক্ষাপ্রতিষ্ঠানে নারী কোটা আবশ্যিকভাবে পূরণের নির্দেশ
স্টাফ রিপোর্টার: শিক্ষাপ্রতিষ্ঠানে মহিলা কোটা আবশ্যিকভাবে পূরণ করার নির্দেশনা প্রদান করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ বিষয়ে ভুল তথ্য প্রদানকারী প্রতিষ্ঠানের তালিকা প্রণয়ন করে তাদের কারণ দর্শানোর নির্দেশনা প্রদান করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত মঙ্গলবার রাজধানীর আন্তর্জাজিত মাতৃভাষা ইনস্টিটিউটে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর চলমান সার্বিক কার্যক্রম অবহিতকরণ ও অন্যান্য বিষয়াদি সম্পর্কে অনুষ্ঠিত সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। সভাসূত্রে জানা যায়, সূচনালগ্ন থেকে এখন পর্যন্ত সুপারিশকৃত প্রার্থীদের যোগদানে ব্যর্থতা ও অপারগতার কারণসহ সর্বশেষ অবস্থা জানিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে তথ্য পাঠানোর সিদ্ধান্ত হয়। এছাড়া সহকারী শিক্ষক (ভৌত বিজ্ঞান, ব্যবসা শিক্ষা, ইংরেজি, আইসিটি) পদে নিয়োগ প্রাপ্তদের এমপিওভুক্তকরণ বিষয়ে অর্থপ্রাপ্তি সাপেক্ষে এমপিওভুক্তকরণের ব্যবস্থা নিতে হবে। সহকারী শিক্ষক (বাংলা)’র বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে আলাপের মাধ্যমে মতামত নিয়ে পরবর্তীতে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More