দেশ বিদেশেল টুকিটাকি : রাজবাড়ি তিনতলা থেকে লাফ দিয়ে করোনা রোগীর আত্মহত্যা

এবার হজযাত্রা বাতিল করলো মালয়েশিয়া
মাথাভাঙ্গা মনিটর: কোভিড-১৯ মহামারীর কারণে এবার হজযাত্রা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়া। গতকাল বৃহস্পতিবার পুত্রাজায়াতে সংবাদ সম্মেলনে মালয়েশিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী জুলকিফল মোহাম্মদ আল বাকরি এ ঘোষণা দেন। মালয়েশিয়ার ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রা বাতিলের পাশাপাশি পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সামাজিক দূরত্ব নিশ্চিতকরণের বিষয়টি আরও জোরদার করা হবে এবং শিগগিরই কোরবানিবিষয়ক নির্দেশনাও জারি করা হবে। এর আগে কোভিড-১৯ মহামারীর মধ্যে চলতি বছর হজে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইন্দোনেশীয় মুসলমানরা। সৌদি কর্তৃপক্ষ হজের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে ব্যর্থ হওয়ায় বৃহত্তম মুসলিম দেশটি এমন সিদ্ধান্ত নিয়েছে। এদিকে মালয়েশিয়ায় এ পর্যন্ত মোট ৮ হাজার ৩৬৯টি করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে, মোট সুস্থ হয়েছেন ৭ হাজার ১৪ জন। মৃত্যুবরণ করেছেন ১৮৮ জন।
দুই কোরিয়ার বিষয়ে নাক গলাবেন না : যুক্তরাষ্ট্রকে উ.কোরিয়া
মাথাভাঙ্গা মনিটর: দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগের সব ধরনের হটলাইন বন্ধ করায় উত্তর কোরিয়ার কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। এর কড়া জবাব দিয়েছে উত্তর কোরিয়া। ওয়াশিংটনকে সতর্ক করে দিয়ে উত্তর কোরিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের উচিত মুখ সামলে কথা বলা। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনকে নিরাপদ করতে চাইলে ওয়াশিংটনের উচিত আন্তকোরীয় ব্যাপারে নাক না গলিয়ে নিজেদের অভ্যন্তরীণ ব্যাপারে নজর দেয়া। এ ব্যাপারে উত্তর কোরিয়ার সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমে প্রকাশিত এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র দফতরের এক ঊর্ধ্বতন কর্মকর্তা কিয়ন জং গুন বলেন, যুক্তরাষ্ট্রের দ্বিমুখী আচরণের মনোভাব জঘন্য। পররাষ্ট্র দফতরের যুক্তরাষ্ট্র বিষয়ক বিভাগের প্রধান জানান, ওয়াশিংটনের উচিত তাদের মুখ সামলে কথা বলা এবং নিজেদের অভ্যন্তরীণ ব্যাপারে মনোযোগ দেয়া। যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সিঙ্গাপুরের বৈঠকের দু’বছর পূর্তি হতে যখন মাত্র একদিন বাকি তখন ওয়াশিংটনকে এমন হুমকি দিল পিয়ংইয়ং।
দক্ষিণ চীনে বন্যা ও ভূমিধস : নিহত অন্তত ১৮
মাথাভাঙ্গা মনিটর: চীনের দক্ষিণাঞ্চলে বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়াও গৃহহীন হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। গতকাল বৃহস্পতিবার দেশটির সরকারি সংবাদ মাধ্যম এ কথা জানিয়েছে। করোনা মহামারিকালে ভ্রমণ নিষেধাজ্ঞার ফলে ক্ষতিগ্রস্ত এ অঞ্চলের জনপ্রিয় পর্যটন এলাকাগুলো এ খারাপ আবহাওয়ার কারণে ভয়াবহ বিপর্যয়ের মুখে পেড়ে। জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, প্রবল বৃষ্টির কারণে বন্যা ও ভূমিধসে প্রায় ২ লাখ ৩০ হাজার লোককে অন্যত্র সরিয়ে নিতে হয়েছে। এছাড়া ১৩শ’রও বেশি বাড়ি-ঘর ধ্বংস হয়েছে। দক্ষিণাঞ্চলীয় গুয়াংজি ঝুয়াং স্বায়ত্তশাসিত এলাকায় ছয়জনের প্রাণহানি ও একজন নিখোঁজ হয়েছে। জনপ্রিয় পর্যটনকেন্দ্র ইয়াংশুর রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। ওই এলাকার বাসিন্দা ও পর্যটকদের সরিয়ে নেয়া হয়েছে। জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় বলছে, বন্যায় সরাসরি অর্থনৈতিক ক্ষতি ৫৫ কোটি মার্কিন ডলারেরও বেশি। এদিকে হুনান প্রদেশে বৃষ্টিজনিত বৈরি আবহাওয়ার কারণে অন্তত ১৩ জন প্রাণ হারিয়েছে।
আফগানিস্তানে কয়লা খনিতে বিস্ফোরণ : নিহত ৭
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় সামাঙ্গান প্রদেশে একটি কয়লা খনিতে গ্যাস বিস্ফোরণের ঘটনায় অন্তত ৭ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও বেশ কয়েকজন শ্রমিকের মৃত্যুর শঙ্কা করছেন কর্মকর্তারা। কর্মকর্তারা জানান, মঙ্গলবার গ্যাস বিস্ফোরণের পর ওই খনিটিতে ভূমিধসের ঘটনা ঘটে। বিস্ফোরণের পরপরই দুজন শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়। আর বাকি পাঁচ শ্রমিকের মরদেহ রাতে অভিযান চালিয়ে উদ্ধার করা হয়। এ বিষয়ে প্রদেশিক সরকারের মুখপাত্র জানায়, খনিটির ভেতর এখনো আরও ১১ জন আটকা পড়ে আছেন। আমার মনে হয় না আমরা কাউকে জীবিত পাবো। আফগানিস্তানে সম্প্রতি বেশ কয়েকটি খনি দুর্ঘটনা ঘটেছে। দেশটিতে কোন রকম প্রশিক্ষণ এবং পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই ঝুঁকি নিয়ে শ্রমিকরা খনিতে কাজ করেন। গত বছরেও আফগানিস্তানের সামাঙ্গান প্রদেশে খনিতে গ্যাস বিস্ফোরণে ছয়জন শ্রমিক নিহত হয়েছিলেন।

ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে
স্টাফ রিপোর্টার: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য মোট ৭০০ কোটি টাকার ঋণ সুবিধা প্রদান করা ছাড়াও করোনাত্তোর আন্তর্জাতিক শ্রম বাজারের পরিবর্তিত চাহিদা অনুযায়ী পুনঃপ্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশ প্রেরণের উদ্যোগ নেয়া হবে। বিরূপ পরিস্থিতিতে ঝুঁকি কমানোর জন্য ভবিষ্যতে কর্মী প্রেরণের ক্ষেত্রে দক্ষ কর্মী প্রেরণের উপর অধিক গুরুত্ব দেয়া হবে।
করোনা ভাইরাসে উদ্ভুত পরিস্থিতিতে প্রবাসী বাংলাদেশিদের জন্য করণীয় বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আয়োজনে গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় জরুরি আন্তঃমন্ত্রণালয় অনলাইন সভায় তিনি একথা বলেন। পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন এমপি এতে অংশগ্রহণ করেন।
তিনি বলেন, প্রশিক্ষণের যথাযথ সনদায়ন ও পূর্ববর্তী শিক্ষা স্বীকৃতি (জচখ) বিষয়েও কার্যক্রম হাতে নেয়া হয়েছে। করোনাত্তোর শ্রম বাজারে কৃষি ও স্বাস্থ্যসেবা খাতে কর্মীর চাহিদা বৃদ্ধি পেতে পারে বিবেচনায় এ দুই সেক্টরে দক্ষ কর্মী তৈরির ব্যাপারে প্রশিক্ষণ প্রদানের নীতিগত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি বিদেশ প্রত্যাগত কর্মীদের জন্য সমন্বিত ফরম্যাটে একটি ডাটাবেজ করার কথা উল্লেখ করেন।
তিনতলা থেকে লাফ দিয়ে করোনা রোগীর আত্মহত্যা
স্টাফ রিপোর্টার: রাজবাড়ী বাজারের বাঁশহাটা কাজীর মোড়ের একটি নির্মাণাধীন ৩ তলা ভবন থেকে লাফ দিয়ে তপন দত্ত (৪১) নামে এক করোনা রোগী আত্মহত্যা করেছেন। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টার দিকে এ ঘটনা ঘটে। তপন দত্ত শহরের বিনোদপুর ভাজনচালা এলাকার মৃত নৃত্যলাল দত্তের ছেলে।
পুলিশ ও স্থানীয়সূত্রে জানা গেছে, নিহত তপন দত্ত ব্যবসা সংক্রান্ত কাজে ঢাকায় যাতায়াত করতেন। হঠাৎ অসুস্থ হওয়ার পর রাজবাড়ী সদর হাসপাতালে করোনা পরীক্ষার জন্য নমুনা জমা দেন। মঙ্গলবার পরীক্ষার রিপোর্ট এলে তিনি করোনায় আক্রান্ত হয় বলে জানায় স্বাস্থ্য বিভাগ। রাজবাড়ী সিভিল সার্জন ডা. নুরুল ইসলাম জানান, বৃহস্পতিবার হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশ নিয়ে তপন দত্তকে হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এনে ভর্তির জন্য তার বাড়িতে যায়। কিন্তু তাকে বাড়িতে পাওয়া যায়নি। পরে তিনি ওই নির্মাণাধীন ৩ তলা ভবন থেকে লাফ দিয়ে আত্মহত্যা করেন।
বোমা তৈরির সরঞ্জামসহ জেএমবির ৩ সদস্য আটক
স্টাফ রিপোর্টার: ময়মনসিংহের ভালুকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) তিন সদস্যকে আটক করেছে র‌্যাব। এসময় তাদের কাছ থেকে বোমা তৈরির সরঞ্জাম, বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়। আটকরা হলেন মঞ্জুরুল ইসলাম (৪৪), রুহুল আমীন তালুকদার তৌফিক (৪২) ও আশরাফ খান (৪০)। র‌্যাব-১৪ এর মিডিয়া অফিসার সহকারী পুলিশ সুপার মো. তফিকুল আলম বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে ভালুকার নলুয়াকুঁড়ি এলাকায় গত ১০ জুন বুধবার ভোরে অভিযান চালায় র‌্যাবের একটি দল। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে দৌড়ে পালানোর সময় ওই তিনজনকে আটক করা হয়। এছাড়া আরও দুই-তিনজন পালিয়ে যান।
মাঠের ভেতর পাওয়া গেলো ২০ কেজি রুপা
স্টাফ রিপোর্টার: যশোরের শার্শার গোগা সীমান্ত এলাকা থেকে ২০ কেজি ভারতীয় রুপা পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। গতকাল বৃহস্পতিবার দুপুরে ২০ কেজি রুপা গোগা বলফিল্ড মাঠ থেকে পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করা হয়। এসময় কোনো পাচারকারীকে আটক করতে পারেনি বিজিবি সদস্যরা।
২১ বিজিবি ব্যাটালিয়নের গোগা ক্যাম্প কমান্ডার নায়েব সুবেদার মোফাজ্জল হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারি পাচারকারীরা ভারত থেকে বিপুল পরিমান রুপা এনে গোগা বলফিল্ড মাঠে অবস্থান করছে। এমন সংবাদে সেখানে অভিযান চালিয়ে ২০ কেজি রুপা উদ্ধার করা হয়। বিজিবির অভিযান টের পেয়ে পাচারকারীরা পালিয়ে যায়। উদ্ধারকৃত রুপা শার্শা থানায় জমা দেয়া হয়েছে বলে তিনি জানান।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More