দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

আফগানিস্তানে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণ
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের রাজধানী কাবুলে জুমার নামাজের সময় মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে চারজন মুসল্লি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন বহু মানুষ। গতকাল শুক্রবার দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ কথা জানিয়েছে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, গতকাল শুক্রবার শেরশাহ-ই-সুরি মসজিদে জুমার নামাজের সময় ভেতরে রাখা বোমার বিস্ফোরণ ঘটে। নিহতদের মধ্যে মসজিদের ইমামও রয়েছে বলে জানানো হয়েছে। তাৎক্ষনিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। ১৮ বছরের গৃহযুদ্ধ অবসানে তালেবান ও আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা শুরুর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। তবে দেশটিতে সম্প্রতি সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট রাজধানী কাবুলে বোমা হামলা চালিয়ে যাচ্ছে।
ভারতের চাপে ‘নতুন মানচিত্র’ বদলাবো না সাফ জানিয়ে দিলো নেপাল
মাথাভাঙ্গা মনিটর: ভারতের প্রবল আপত্তি অগ্রাহ্য করে নিজেদের সিদ্ধান্তে অটল রয়েছে হিমালয়ের কোল ঘেষে দাঁড়িয়ে থাকা নেপাল। অপেক্ষাকৃত ছোট্ট এ দেশটি নয়াদিল্লিকে সাফ জানিয়ে দিয়েছে, ভারতের চাপের মুখে তারা কিছুতেই মানচিত্রে বদলাবে না। নতুন এই মানচিত্রে ভারত-নেপাল সীমান্তের লিমপিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে দাবি করা হয়েছে। কিন্তু ভারতের দাবি, ওই তিনটি অংশই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং উত্তরাখ- রাজ্যের পিথোরাগড় জেলার অন্তর্ভূক্ত। এ নিয়ে ভারতের সঙ্গে সীমান্ত বিবাদে জড়িয়ে পড়েছে নেপাল। গত মে মাসে ওই বিতর্কিত মানচিত্র প্রকাশ করে নেপাল। তা নিয়ে দু’দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ গয়ালি সংবাদমাধ্যমে বলেন, ‘জম্মু-কাশ্মীর নিয়ে গত ২ নভেম্বর নিজেদের মানচিত্র বদল ঘটায় ভারত। তারপরই আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নিই। এটা স্থায়ী সিদ্ধান্ত কারণ ওই এলাকাগুলো নেপালের মধ্যেই পড়ে। এ নিয়ে কোনো অনিশ্চয়তা নেই। তবে কোন এলাকা নেপালের মধ্যে পড়েছে, তা নিয়ে আলোচনা হওয়া দরকার।’
সীমান্তে নেপালী পুলিশের গুলিতে ভারতীয় নিহত : উত্তেজনা
মাথাভাঙ্গা মনিটর: বিহার সীমান্তে নেপালী পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত ও দুজন গুরুতর আহত হয়েছেন। এছাড়া একজনকে ধরে নিয়ে গেছে সীমান্তে থাকা নেপালী পুলিশ। গতকাল শুক্রবার বিহারের সিতামারি জেলার সীমান্তে এ ঘটনা ঘটে। নিহত ভারতীয়ের নাম বিকাশ কুমার রায় (২৫)। আহতরা হলেন উমেশ রাম ও উদয় ঠাকুর। এছাড়া নেপালী পুলিশের হাতে আটক ব্যক্তির নাম লগন রায়। স্থানীয়রা জানায়, নেপালের লালবান্দি-জানকি নগর সীমান্তের কাছে কৃষি ক্ষেতে কাজ করার সময় নিজেদের মধ্যে সংঘর্ষের পর নেপালী পুলিশ বাহিনী গুলি চালায়। এতে ঘটনাস্থলেই বিকাশ কুমার রায় নিহত হন। সিতামারি পুলিশ সুপার অনিল কুমার জানান, গুলিতে একজন নিহত হয়েছেন। এছাড়া অপর দুজন গুরুতর আহত হয়েছেন। তাদের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ভারতে বিপুল পরিমাণ মাদকসহ পাকিস্তানের ৩ সন্ত্রাসী গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: বিপুল পরিমাণ মাদক ও অর্থসহ পাকিস্তানের তিন জন সন্ত্রাসীকে গ্রেফতার করেছে ভারতের জম্মু-কাশ্মীরে হান্দোয়ারা পুলিশ। তারা পাকিস্তানের মদদপুষ্ট লস্কার-ই-তৈয়াবার সদস্য। গতকাল শুক্রবার তাদের গ্রেফতার করা হয়েছে জানিয়ে হান্দোয়ারা পুলিশ সুপার জি ভি সন্দীপ চক্রবর্তী জানান, ওই তিনজন পাকিস্তান হ্যান্ডলারের আশ্রয়ে ছিলো। এসময় তাদের ধরতে গিয়ে ২১ কেজি হেরোইন, ভারতীয় মুদ্রা ১.৮৩৪ কোটি রুপি উদ্ধার করা হয়। তিনি বলেন, গ্রেফতারকৃতদের শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে মূল আসামি হলেন ইফতাখার ইন্দ্রাবি। তিনি একজন কুখ্যাত মাদক চোরাচালানকারী। তার বিরুদ্ধে একাধিক মামলা এফআইআর রয়েছে। দ্বিতীয় ব্যক্তি তার জামাতা মোমিন পিয়ার এবং তৃতীয় ইকবাল-উল-ইসলাম। মাদক-সন্ত্রাসের অন্যান্য সদস্যদেরও চিহ্নিত করা হয়েছে এবং তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। এই প্রবীণ পুলিশ কর্মকর্তা আরও জানান, তিনজনই জম্মু ও কাশ্মীরের লস্কর-ই-তৈয়বা সন্ত্রাসীদের আর্থিক সহায়তার জন্য মাদকের সঙ্গে জড়িত। জম্মু ও কাশ্মীর পুলিশ জানায়, তিন সন্ত্রাসীর কাছ থেকে উদ্ধার হওয়া ২১ কেজি উচ্চমানের হেরোইন ছিলো, যার মূল্য আন্তর্জাতিক বাজারে প্রায় ১০০ কোটি টাকা।

বাংলাদেশ থেকে করোনার ওষুধ নিচ্ছে ভারতও
স্টাফ রিপোর্টার: বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে রেমডিসিভির নিচ্ছে পার্শ্ববর্তী দেশ ভারত। এর আগে পাকিস্তানও বাংলাদেশ থেকে এ ওষুধ নিয়েছে। ভারতে করোনা ভাইরাসের হটস্পটে পরিণত হওয়া মহারাষ্ট্র প্রদেশ কর্তৃপক্ষ এ ওষুধ নিচ্ছে বলে শুক্রবার জানা গেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলিয়াড সায়েন্স ইনকর্পোরেটের অ্যান্টিভাইরাল ওষুধ রেমডেসিভির। ভারতের যে প্রতিষ্ঠানের এ ওষুধ প্রস্তত ও বিপণন করার অনুমতি রয়েছে; তারা সম্প্রতি এই ওষুধ প্রস্তুত করা থেকে বিরত রয়েছে। ভারতীয় কোম্পানি এই ওষুধ প্রস্তুত না করায়, বাংলাদেশ থেকে রেমডিসিভির আমদানি করছে ভারত। ১৮টি মেডিকেল কলেজকে এ ওষুধ সরবরাহ করা হবে। প্রাথমিকভাবে ট্রায়াল দিয়ে পরে এ ব্যাপারে আরও পদক্ষেপ গ্রহণ করা হবে।
ভিপি নূর নতুন রাজনৈতিক দল করবেন
স্টাফ রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিসি) নুরুল হক নূর তরুণদের নিয়ে নতুন একটি রাজনৈতিক দল করবেন। গত মঙ্গলবার রাতে ফেসবুক লাইভে এসে এ ঘোষণা দেন তিনি। ফেসবুক লাইভে নুরুল হক নূর বলেন, তিনি আওয়ামী লীগ-বিএনপির রাজনীতি করেননি করবেনও না। তিনি বলেন, আমরা একটি নতুন ধারার রাজনৈতিক দল গঠন করতে কাজ করে যাচ্ছি। নতুন রাজনৈতিক দল গঠনের উদ্দেশে যুব, শ্রমিক ও প্রবাসী অধিকার পরিষদ গঠন করেছি। নুরুল হক নূর বলেন, এখানে লুকোচুরির কিছু নেই। তরুণদের নেতৃত্বে তারা একটা নতুন রাজনৈতিক দল তৈরি করতে চান। যারা নতুন রাজনৈতিক ধারা তৈরি করতে চায়, পজেটিভ চিন্তা করে নতুন রাজনৈতিক দল তৈরি করার জন্য, তাদের সঙ্গে প্রয়োজনে তিনি মিলেমিশে কাজ করবেন। আর যদি সে রকম কাউকে না পান তবে একাই এগিয়ে যাবেন। তিনি বলেন, রাজনীতি করতে প্রয়োজন ত্যাগ এবং ইচ্ছা। বিশাল অর্থের প্রয়োজন নেই এখানে। ইচ্ছা থাকলে মানুষ অনেক দূর এগিয়ে যেতে পারে।
অভ্যন্তরীণ ফ্লাইটে ভাড়া পুনঃনির্ধারণ
স্টাফ রিপোর্টার: বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃক্ষের সঙ্গে আলোচনা করে আভ্যন্তরীণ রুটে ভাড়া পুনঃনির্ধারণ করেছে দেশের বিমান সংস্থাগুলো। ঢাকা-কক্সবাজারের জন্য সর্বনিম্ন ৩ হাজার ৫০০ টাকা এবং ঢাকা থেকে অন্যান্য রুটে সর্বনিম্ন ২ হাজার ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছ। বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমানের সভাপতিত্বে বৃহস্পতিবার দেশের বিমান সংস্থাগুলোর সঙ্গে ভাড়া নিয়ে এক সভা হয় বলে বেবিচকের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান জানিয়েছেন। সভায় বেবিচকের চেয়ারম্যান বিমান সংস্থাগুলোকে ভাড়া না বাড়িয়ে যাত্রীদের বিমান চলাচলে আস্থা অর্জনের ওপর গুরুত্ব দেয়ার বিষয়ে জোর দেন। তিনি স্বাস্থ্যবিধি ও বেবিচকের বিধিমালা যথাযথভাবে মেনে চলার অনুরোধ করেন। বেবিচকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিমান সংস্থাগুলোর সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে তাদের অর্থনৈতিক ক্ষতির কথা বিবেচনায় নিয়ে সাময়িকভাবে ঢাকা-কক্সবাজার রুটে সর্বনিম্ন ৩ হাজার ৫০০ টাকা এবং ঢাকা থেকে অন্যান্য রুটে সর্বনিম্ন ২ হাজার ৫০০ টাকা নির্ধারণের সিদ্ধান্ত গৃহীত হয়।
টেকনাফে খাবারের সন্ধানে বেরিয়ে মারা পড়লো বন্যহাতি
স্টাফ রিপোর্টার: কক্সবাজারের টেকনাফ উপজেলায় মরিচ্যাঘোনা পাহাড়ি এলাকায় খাবারের সন্ধানে বেরিয়ে বিদ্যুতস্পৃষ্টে এক বন্যহাতি মারা গেছে। বন বিভাগ ধারণা করছে, পাহাড়ি এলাকায় নিয়মবহির্ভূতভাবে খুঁটি স্থাপন করে বিদ্যুত সরবরাহের কারণে বন্যহাতিটির মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার বেলা তিনটায় হ্নীলা ইউনিয়নের মরিচ্যাঘোনার পাহাড়ি খন্ডা কাটা নামক এলাকা থেকে মৃত হাতিটি উদ্ধার করা হয়। স্থানীয় লোকজন জানায়, শুক্রবার ভোরে গহীন পাহাড় থেকে খাবারের সন্ধানে বের হয় পুরুষ হাতিটি। পরে মরিচ্যাঘোনার পাহাড়ি খন্ডাকাটা এলাকার ঘুরতে দেখা যায়। একপর্যায়ে সেখানে দুই পাহাড়ের পাদদেশে অবস্থিত বৈদ্যুতিক খুঁটির সংযোগ লাইনের সংর্স্পশে গেলে হাতিটিকে চিৎকার করতে শোনা যায়। তবে ভয়ে কেউ এগিয়ে যায়নি। পরে সকালে বৈদ্যুতিক খুঁটির পাশে হাতির মৃতদেহ দেখে বনবিভাগকে খবর দেয় স্থানীয়রা।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More