দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

করোনা থেকে বাঁচার পর হাসপাতাল বিল সাড়ে ৯ কোটি টাকা
মাথাভাঙ্গা মনিটর: কোভিড-১৯ রোগে মরতে বসেছিলেন, শেষ পর্যন্ত বেঁচে গেলেও হাসপাতালের বিল দেখে চোখ কপালে ওঠার উপক্রম। সিয়াটল টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, এমন অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের সিয়াটলে। করোনা যুদ্ধে বেঁচে যাওয়ার পর ৭০ বছর বয়সী এক আমেরিকানকে খরচ করতে হয়েছে ১১ লাখ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যার মূল্য ৯ কোটি ৩৪ লাখ ৪৮ হাজার ২০০ টাকা। ৪ মার্চ শহরের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন মাইকেল ফ্লোর। তাকে থাকতে হয়েছে ৬২ দিন। একসময় তো মৃত্যুর দুয়ারে পৌঁছে গিয়েছিলেন, স্ত্রী-সন্তানরা যেন তাকে বিদায় জানাতে পারে সেজন্য ফোন করার প্রস্তুতি নিয়েছিলেন নার্সরা। কিন্তু এই যাত্রায় বেঁচে গেলেন এবং নার্স ও স্বাস্থ্যকর্মীদের উল্লাসে ভাসিয়ে ৫ মে ছাড়া পেলেন হাসপাতাল থেকে। তবে বাঁচার আনন্দে একটু হলেও ছাই পড়েছিলো হাসপাতাল বিল দেখে।
নাইজেরিয়ায় ২০ সৈন্যসহ ৪০ জনকে হত্যা
মাথাভাঙ্গা মনিটর: নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলীয় বোর্নো অঙ্গরাজ্যে জঙ্গিদের জোড়া হামলায় ২০ সেনাসহ অন্তত ৬০ জন নিহত হয়েছে। দেশটির গুবিও এলাকার একটি গ্রামে জঙ্গি হামলায় ৬৯ বেসামরিক নিহতের রেশ কাটতে না কাটতেই শনিবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে মঙ্গুনো ও এনগানজাইতে এ জোড়া হামলা হয়। ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি) এ হামলার দায় স্বীকার করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। গত কয়েক বছর ধরে নাইজেরিয়ার উত্তর পূর্বাঞ্চলে জঙ্গিগোষ্ঠী বোকো হারাম ও তাদের শাখা সংগঠন আইএসডব্লিউএপির হামলায় হাজার হাজার মানুষ নিহত হয়েছে; বাস্তুচ্যুত হয়েছে কয়েক লাখ মানুষ। আইএসডব্লিউএপি কয়েকদিন আগে গুবিওতে হামলার দায় স্বীকার করেও বিবৃতি দিয়েছিলো। গত শনিবার জঙ্গিরা রকেট লঞ্চারসহ ভারী অস্ত্রশস্ত্র নিয়ে মঙ্গুনোতে হামলা চালায় বলে বেসরকারি সংস্থার দুই কর্মী ও এলাকাটির তিন বাসিন্দা জানিয়েছেন। জঙ্গিরা অন্তত তিন ঘণ্টা এলাকাটিতে দাপিয়ে বেড়ায় এবং বাসিন্দাদের কাছে স্থানীয় ভাষায় লেখা চিঠি বিতরণ করে। চিঠিতে স্থানীয়দেরকে সেনাবাহিনী, শ্বেতাঙ্গ পশ্চিমা খ্রিস্টান ধর্মাবলম্বী ও অন্য ‘অবিশ্বাসীদের’ সঙ্গে কাজ করলে শাস্তি দেয়া হবে বলে হুঁশিয়ার করা হয়েছে।
চীনে এলএনজিবাহী ট্যাংকার বিস্ফোরণে নিহত ১৯
মাথাভাঙ্গা মনিটর: চীনের ঝেজিয়াং প্রদেশে এলএনজিবাহী একটি ট্যাংকার বিস্ফোরণে ১৯ নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৭২ জন। এদের উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা বলছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এলএনজিবাহী ট্যাংকারটি শনিবার একটি ওয়ার্কশপের কাছে বিস্ফোরিত হলে সেখানেও গ্যাস সিলিন্ডার বিস্ফোরিত হয়ে কারখানাটি উড়ে যায়। শুধু ওয়ার্কশপটি নয়, আশপাশের বাড়িঘরেও আগুন ছড়িয়ে পড়ে। এসময় চারপাশ কালো ধোঁয়ায় ঢেকে যায়। ওই বিস্ফোরণে একাধিক গাড়িতেও আগুন ধরে যায়।তবে কীভাবে এলএনজিবাহী ট্যাংকারটিতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি।
বলিউড হিরো সুশান্ত সিংয়ের মরদেহ উদ্ধার : পুলিশের ধারণা আত্মহত্যা
মাথাভাঙ্গা মনিটর: বলিউডের জনপ্রিয় হিরো সুশান্ত সিং রাজপুতের ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে। মুম্বাইয়ে নিজের ফ্ল্যাটে গলায় ফাঁস লাগানো অবস্থায় পাওয়া যায় অভিনেতাকে। বাড়ির পরিচারিকা ফোন করে পুলিশে খবর দেন বলে জানা যাচ্ছে। বেশ কিছুদিন অবসাদে ভুগছিলেন তিনি। ব্যক্তিগত জীবন নিয়ে কখনও কারো সঙ্গেই কথা বলতেন না এ অভিনেতা। জানাচ্ছেন তার কাছের পরিচিতরাই। ব্যক্তিগত বেশ কিছু সম্পর্ক থাকলেও তার জেরে আত্মহত্যা কিনা তা এখনও জানা যায়নি। কিছুদিন আগেই মিলেছিলো সুশান্ত সিংয়ের প্রাক্তন ম্যানেজার দিশা সালিয়ানে আত্মহত্যার খবর। যে খবরে ভেঙে পড়েছিলেন সুশান্ত। তবে কী কারণে সুশান্ত নিজেকে শেষ করে দেয়ার সিদ্ধান্ত নিলেন তা এখনও স্পষ্ট নয়। শেষবার ‘ছিছোড়ে’ ছবিতে দেখা গিয়েছিলো সুশান্তকে। এছাড়াও ‘কেদারনাথ’, ‘এমএস ধোনি: দ্য আনটোল্ড স্টোরি’, ‘ডিটেকটিভ ব্যোমকেশ বক্সি’, ‘পিকে’ সহ একাধিক ছবিতে অভিনয় করেছেন সুশান্ত।

সিনেমা-ওয়েব সিরিজের ‘অশ্লীল’ দৃশ্য সরাতে আইনি নোটিশ
স্টাফ রিপোর্টার: দেশের বিভিন্ন অনলাইন প্লাটফর্মে পরিবেশিত সিনেমা এবং ওয়েব সিরিজে প্রদর্শিত অশ্লীল ও আপত্তিকর দৃশ্য সরিয়ে ফেলতে বা সম্প্রচার বন্ধ করতে সরকারকে আইনি নোটিশ দেয়া হয়েছে। ২৪ ঘণ্টার সময় বেধে দিয়ে গতকাল রোববার ই-মেইলের মাধ্যমে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। একইসঙ্গে ওয়েবভিত্তিক সম্প্রচার নিয়ন্ত্রণে কেন পৃথক একটি নীতিমালা তৈরি করা হবে না, তা আগামী সাত দিনের মধ্যে জানাতে বলা হয়েছে। অন্যথায় যথাযথ আইনি পদক্ষেপ নেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে নোটিশে। তথ্য ও স্বরাষ্ট্র সচিব, বিটিআরসি চেয়ারম্যান ও পরিচালক, পুলিশের আইজি এবং সিআইডি’র সাইবার পুলিশ ব্যুরোর অতিরিক্ত উপ-মহাপরিদর্শকের (ডিআইজি) কাছে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে বলা হয়েছে, উপযুক্ত পর্যবেক্ষণ বা নিয়ন্ত্রণ না থাকায় দেশীয় সিনেমা এবং ওয়েব সিরিজগুলোতে আপত্তিকর দৃশ্য দিন দিন বেড়েই চলেছে। সেসব দৃশ্য জনসমক্ষে তুলে ধরা হচ্ছে।
প্রত্যেকের কাছে দুটি করে মাস্ক পৌঁছে দেয়ার আহ্বান স্বাস্থ্য অধিদফতরের
স্টাফ রিপোর্টার: করোনা সংক্রমণ রোধে দেশের সব মানুষের কাছে কমপক্ষে দুটি করে পুনঃব্যবহারযোগ্য মাস্ক পৌঁছে দেয়ার আহ্বান জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা রোববার দুপুরে করোনা সংক্রমণ রোধে শতভাগ মাস্ক পরা নিশ্চিত করতে সব স্বেচ্ছাসেবী সংগঠন, উন্নয়ন সহযোগী, জনপ্রতিনিধি, বিত্তশালীসহ সবার প্রতি এ আহবান জানান। তিনি বলেন, ‘করোনা সংক্রমণের শুরু থেকেই স্বাস্থ্য অধিদফতর প্রতিনিয়ত বলে যাচ্ছে, মাস্ক পরুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন। আজকের প্রায় সব পত্রিকায় এ বিষয়ে গবেষণার খবর এসেছে যে, মাস্ক করোনা সংক্রমণের ঝুঁকি কমায়। অনেক দেশ শতভাগ মাস্ক পরে করোনার সংক্রমণ কমিয়েছে। কাজেই সবার প্রতি আবারও অনুরোধ জানাচ্ছি, যার যার অবস্থান থেকে শতভাগ মাস্ক পরা নিশ্চিত করুন। নিজের প্রতি দায়িত্বশীল হোন এবং পরিবারের সব সদস্যকে উদ্বুদ্ধ করুন।’
‘মাসুদ রানা’ সিরিজের লেখক আবদুল হাকিম : আনোয়ার হোসেন নন
স্টাফ রিপোর্টার: তুমল জনপ্রিয় গোয়েন্দা সিরিজ ‘মাসুদ রানা’। এই বিখ্যাত সিরিজটির লেখক হিসেবে পরিচিত কাজী আনোয়ার হোসেন। সবাই এতদিন তাই জানতো। কিন্তু শেখ আবদুল হাকিম নিজেকে এ সিরিজের অধিকাংশ বইয়ের লেখক হিসেবে দাবি করে কপিরাইট আইনে মামলা করেন। দীর্ঘ প্রায় এক বছরের আইনি লড়াই শেষে রোববার বাংলাদেশ কপিরাইট অফিস এই মামলার রায় দিয়েছে। তাতে আবদুল হাকিমের পক্ষে রায় এল। রায়ে বলা হয়, গোয়েন্দা সিরিজ মাসুদ রানার প্রথম ১১টি বইয়ের পরের ২৬০টি বইয়ের লেখক কাজী আনোয়ার হোসেন নন। এর লেখক হলেন শেখ আবদুল হাকিম। যার ফলে দাবিকৃত মাসুদ রানা সিরিজের ২৬০টি এবং কুয়াশা সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে কপিরাইট স্বত্ত্ব পেতে যাচ্ছেন শেখ আবদুল হাকিম। বাংলাদেশ কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী বলেন, কাজী আনোয়ার হোসেন চাইলে অবশ্যই আমাদের এ রায়ের বিরুদ্ধে আবেদন করতে পারবেন। তবে তা অবশ্যই ৯০ দিনের মধ্যে করতে হবে। এখানে তিনি হেরে গেলে হাইকোর্টে আপিল করতে পারবেন।
দারাজ ফার্স্ট গেইমস নিয়ে এলো ‘লুডু লাখপতি টুর্নামেন্ট’
স্টাফ রিপোর্টার: আলিবাবা গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশ (ফধৎধু.পড়স.নফ) তাদের অ্যাপের অভিনব গেইমিং প্ল্যাটফর্ম দারাজ ফার্স্ট গেইমসে (ডিএফজি) প্রথমবারের মত আয়োজন করছে লুডু টুর্নামেন্ট। ‘লুডু লাখপতি’ নামক এই টুর্নামেন্টে অংশগ্রহণকারী প্রথম বিজয়ীর জন্য পুরস্কার হিসেবে থাকছে এক লাখ টাকা মূল্যের ভাউচার। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বিজয়ীদের জন্য যথাক্রমে থাকছে হুয়াওয়ে ওয়াই নাইন প্রাইম (ঐঁধবির ণ৯ ঢ়ৎরসব), ভিভো ওয়াই ফিফটিন (ঠরাড় ণ-১৫), অপ্পো এ ফাইভ এস (ঙঢ়ঢ়ড় অ৫ং) স্মার্টফোন। পঞ্চম থেকে পঞ্চাশতম বিজয়ীদের জন্য থাকছে দারাজের এক হাজার টাকার সমমূল্যের ভাউচার। টুর্নামেন্টে অংশ নিতে আগ্রহীদের রেজিস্ট্রেশন চলবে ১৫ থেকে ১৮ জুন পর্যন্ত যেখানে সর্বোচ্চ ২৫ হাজার মানুষ রেজিস্ট্রেশন করতে পারবেন। তাই স্লট পূরণ হয়ে যাওয়ার আগেই দ্রুত রেজিস্ট্রেশন করতে হবে। আর টুর্নামেন্টটি অনুষ্ঠিত হবে ২১ ও ২২ জুন, যেখানে ৭টি নকআউট রাউন্ডে লুডু খেলে জিততে হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More