দেশ বিদেশের টুকিটাকি : আত্মহত্যা নয় : খুন হয়েছে সুশান্ত

ইরাকে ৮০টিরও বেশি লক্ষ্যবস্তুতে তুরস্কের বিমান হামলা
মাথাভাঙ্গা মনিটর: উত্তর ইরাকে ৮০টিরও বেশি কুর্দি লক্ষ্যবস্তুতে আঘাত হেনে বিমান হামলা চালিয়েছে তুরস্ক। গতকাল সোমবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ হামলার কথা জানিয়েছে। আলজাজিরা জানিয়েছে, অপারেশন ক্ল-ঈগল নামে ইরাকের উত্তরাঞ্চলের সন্দেহভাজন কয়েকটি অবস্থানে এসব হামলা চালানো হয়। তুরস্কের দিয়ারবাকির ও মালাত্যা শহরের কয়েকটি ঘাঁটি থেকে জঙ্গিবিমানগুলো উত্তর ইরাকের পিকেকে অবস্থানে হামলা চালায়। তুর্কি প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইরান সীমান্তের কাছে কান্দিল এলাকায়ও তুর্কি বিমানগুলো বোমাবর্ষণ করে। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক টুইটার পোস্টে বলা হয়েছে, অপারেশন ‘ক্ল-ঈগল’ শুরু হয়েছে এবং আমাদের বিমান সন্ত্রাসীদের গুহাগুলো ধ্বংস করে দিয়েছে। ২০১৫ সাল থেকে উত্তর ইরাকে পিকেকে আস্তানায় নিয়মিতভাবে বিমান হামলা চালানো হয়।
করোনার খবর প্রকাশ করায় ভারতে ৫৫ সাংবাদিক গ্রেফতার
মাথাভাঙ্গা মনিটর: করোনা ভাইরাসের বিস্তার রোধে ভারতের লকডাউন চলাকালীন কোভিড-১৯ নিয়ে স্বাধীন মতো প্রকাশ করেছে বেশ কিছু সাংবাদিক। লকাডাউনে দেশটিতে স্বাধীন মতামত প্রকাশ করে প্রতিবেদন দেয়ায় দেশটিতে অন্তত ৫৫ জন সাংবাদিক গ্রেফতার হয়েছে। করোনা ভাইরাসে লকডাউন চলাকালীন ইন্ডিয়ায় করোনা ভাইরাস নিয়ে রিপোর্ট করায় অন্তত ৫৫ জন সাংবাদিক গ্রেফতার, শারীরিক লাঞ্ছনার শিকার হয়েছেন। এদের কাউকে কাউকে দিতে হয়েছে ক্ষতিপূরণও। ২৫ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত এ সময়ের মধ্যেই এ সাংবাদিকরা এসব সমস্যায় পড়েছেন। আরআরএজি পরিচালক সুহাস চাকমা জানান, সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হতে চলেছে ইন্ডিয়া। জাতীয় অখ-তা, সার্বভৌমত্ব এবং সুরক্ষার জন্য সাংবাদিকদের উপর রাষ্ট্র এবং রাজনৈতিক কর্মীদের পক্ষপাতিত্বমূলক আচরণকে দোষারোপ করতে খুব বেশি সময় নেয়নি এটি।
আত্মহত্যা নয় : খুন হয়েছে সুশান্ত


মাথাভাঙ্গা মনিটর: প্রাথমিক তদন্তের পর পুলিশের ধারণাকেই সত্যি বলছে ময়নাতদন্তের রিপোর্ট। আত্মহত্যাই করেছেন বলিউড অভিনেতা সুশান্ত সিং রাজপুত। গলায় ফাঁস লাগানোর কারণে শ্বাসরুদ্ধ হয়ে মারা গেছেন সুশান্ত। কিন্তু ময়নাতদন্তের সেই রিপোর্ট মানতে নারাজ সুশান্তের মামা আরসি সিং। আত্মহত্যার আগে সুশান্তের লেখা কোনো সুইসাইড নোট পাওয়া যায়নি। মুম্বাইয়ের বান্দ্রায় প্রয়াত সুশান্তের বাড়িতেই ভারতের সংবাদ সংস্থা এএনআইকে দেয়া এক সাক্ষাৎকারে আরসি সিং দাবি করেন, আমার ভাগনে আত্মহত্যা করতেই পারে না। ঘর থেকেও কোনো সুইসাইড নোট মেলেনি। কেউ পরিকল্পিতভাবে খুন করেছে তাকে। গোয়েন্দা সংস্থার কাছে আমার জোর অনুরোধ, আরও বিচক্ষণতা নিয়ে এ ঘটনার তদন্ত করুক তারা। আসল সত্য অবশ্যই বেরিয়ে আসবে তখন। তিনি আরও বলেন, বিহারের যুব সম্প্রদায় ও রাজপুত মহাসভা এ ঘটনার সিবিআই তদন্ত চায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে আবেদন করছি, এ মৃত্যুর তদন্ত সিবিআইকে দেয়া হোক।
শতাধিক মদের বোতলসহ তামিল অভিনেত্রী আটক
মাথাভাঙ্গা মনিটর: তামিল অভিনেত্রী রাম্যা কৃষ্ণাণের গাড়ি থেকে একশরও বেশি মদের বোতল উদ্ধার করেছে চেন্নাই পুলিশ। এ ঘটনায় তাকে পুলিশি হেফাজতে নেয়া হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, দক্ষিণ ভারতের মামল্লপুরম থেকে চেন্নাই যাওয়ার পথে চেঙ্কালপেট নামক জায়গায় চেকপোস্টে রাম্যার গাড়ি আটকে দেয় পুলিশ। এরপর গাড়িতে তল্লাশি চালিয়ে ৯৬ বোতল বিয়ার এবং ৮ বোতল ওয়াইন উদ্ধার করা হয়। যা বৈধ নয়। সেসময় রাম্যা ও তার বোন বিনয়া কৃষ্ণাণ গাড়িতে উপস্থিত ছিলেন। গাড়িতে মদের বোতল পাওয়ায় তাদের পুলিশি হেফাজতে নেয়া হয়। গাড়ির চালক গ্রেফতার করা হলেও জেরা করার পর ব্যক্তিগত জামিনে মুক্তি পান রাম্যা এবং তার বোন। ভারতের দীর্ঘদিনের লকডাউনের পরে তামিলনাড়ু স্টেট মার্কেটিং করপোরেশনের শাখাগুলোতে মদ বিক্রি শুরু হলেও চেন্নাইতে এখনও শুরু হয়নি। এর মধ্যেই শতাধিক মদের বোতল নিয়ে পুলিশের কাছে আটক হলেন ‘বাহুবলী’ খ্যাত অভিনেত্রী রাম্যা।

চিকিৎসা দিতে অনীহায় রোগীর মৃত্যু হলে ফৌজদারি অপরাধ : হাইকোর্ট
স্টাফ রিপোর্টার: সরকারি ও বেসরকারি হাসপাতালে গুরুতর অসুস্থ রোগীকে চিকিৎসা দিতে অনীহা দেখালে এবং এতে রোগীর মৃত্যু হলে তা ‘অবহেলাজনিত মৃৃত্যু’ অর্থাৎ ফৌজদারি অপরাধ হিসেবে বিবেচনা করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। এর জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত আইনের আওতায় আনার নির্দেশনা দিয়েছেন বিচারপতি এম ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ। এছাড়াও বেসরকারি হাসপাতাল, ক্লিনিক রিকুইজিশান করার পক্ষে মত দিয়েছেন আদালত। বেসরকারি হাসপাতালের আইসিইউ রিকুইজিশন এবং ‘সেন্ট্রাল বেড ব্যুরো’ স্থাপন, ৫০ শয্যা বা তার বেশি শয্যার সরকারি-বেসরকারি হাসপাতালে কোভিড ও সাধারণ রোগীদের জন্য আলাদা চিকিৎসা ব্যবস্থা চালু এবং রাজধানী ঢাকায় দুই সপ্তাহের জন্য লকডাউন ঘোষণার নির্দেশনা চেয়ে করা তিনটি রিটের শুনানির পর কিছু নির্দেশনা ও অভিমত দিয়ে সোমবার এ আদেশ দেয় আদালত।
টিআইবির অনেক রিপোর্টই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত : তথ্যমন্ত্রী
স্টাফ রিপোর্টার: তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাছান মাহমুদ বলেছেন, টিআইবির অনেক রিপোর্টই একপেশে ও সরকারকে প্রশ্নবিদ্ধ করার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। রাজধানীতে সচিবালয়ে গতকাল সোমবার দুপুরে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এসময় করোনা মোকাবেলায় সরকারের পদক্ষেপগুলোর বিষয়ে টিআইবির সমালোচনার প্রতি সাংবাদিকেরা দৃষ্টি আকর্ষণ করলে মন্ত্রী এ কথা বলেন। তথ্যমন্ত্রী বলেন, ‘টিআইবির কাজ শুধু দোষ খুঁজে বেড়ানো ও গত সাড়ে ১১ বছর আমাদের দেশ পরিচলনার কোনো কাজে টিআইবি সরকারের প্রশংসা করতে পারে না। এই টিআইবি বড় গলায় বলেছিলো পদ্মা সেতুতে দুর্নীতি হয়েছে। যখন কানাডার আদালতেও বিশ্বব্যাংক হেরে গেলো, টিআইবির তখন জাতির কাছে ক্ষমা চাওয়া প্রয়োজন ছিলো। এমন বহু ক্ষেত্রে টিআইবি প্রমাণ করেছে, তারা প্রকৃতপক্ষে সঠিক গবেষণাপ্রসূত কোনো রিপোর্ট পেশ করে না। তাদের সবগুলো না হলেও অনেক রিপোর্টই একপেশে এবং সরকারকে প্রশ্নবিদ্ধ করার রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।’
নওগাঁর নিতপুর সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত
স্টাফ রিপোর্টার: নওগাঁর পোরশা উপজেলার নিতপুর সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে সুভাস চন্দ্র রায় (৩৭) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল সোমবার ভোরে নিতপুর সীমান্তের ২২৭ নম্বর পিলারের নিকট প্রায় ৫০০ মিটার ভারতের অভ্যন্তরে এ ঘটনায় আরও একজন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। নিহত সুভাস পোরশা উপজেলার তুরিপাড়া গ্রামের ভুলু রায়ের ছেলে। নিহতের মরদেহ বিএসএফের হেফাজতে রয়েছে। তবে এ ব্যাপারে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে লাশ ফেরত চেয়ে ও পতাকা বৈঠকের আহ্বান জানিয়ে বিএসএফকে পত্র দিলেও সোমবার বিকেল ৫টা পর্যন্ত তারা কোনো জবাব দেয়নি। রোববার রাতে নিতপুর সীমান্ত দিয়ে চোরাই পথে ভারতের অভ্যন্তরে ৮-১০ জন রাখাল গরু নিতে যায়। সোমবার ভোরে গরু নিয়ে ফেরার পথে ২২৭ নম্বর পিলারের নিকট ভারতের অভ্যন্তরে তাদের লক্ষ্য করে গুলি চালায় ভারতের আগ্রাবাদ ক্যাম্পের বিএসএফ সদস্যরা। এতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যান সুভাস।
৩৮তম বিসিএসের ফল জুলাইয়ে
স্টাফ রিপোর্টার: ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফল আগামী জুলাই মাসে প্রকাশিত হতে পারে বলে জানিয়েছে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) একটি নির্ভরযোগ্য সূত্র। জুলাইয়ের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ফল প্রকাশ হতে পারে। পরীক্ষার্থীরা এ বিসিএসের ফলাফল প্রকাশে দেরি হওয়ায় বেশ উদ্বিগ্ন। তারা বলছেন, এই বিসিএস সম্পন্ন করতে প্রায় তিনবছর লেগে যাচ্ছে। পিএসসির সূত্র বলছে, করোনা ভাইরাসের কারণে অনেক দিন পিএসসির কার্যক্রম বন্ধ ছিলো। এখন এই করোনার মধ্যেও ঝুকি নিয়ে তারা ৩৮তম বিসিএসের ফলাফল তৈরির কাজ চূড়ান্ত করছে। পরীক্ষার ফলাফলের সাব কমিট চুলচেরা বিশ্লেষণ করে এ ফলাফল তৈরিতে কাজ করছে। এই ফলাফল কবে হতে পারে জানতে চাইলে ওই সূত্র জানায় জুলাইয়ের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহে ফল প্রকাশ হতে পারে। পিএসসি বলছে, করোনা ভাইরাসের কারণে আটকে গেছে ৩৮তম বিসিএসের চূড়ান্ত ফলাফল। সব ঠিক থাকলে গত মার্চের শেষদিকে ফলাফল প্রকাশ হতো। কিন্তু এসময় করনো ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হওয়ায় অফিসের কার্যক্রম চালেতে পারেনি পিএসসি। তাই ফল ঝুলে গেছে।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More