দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

গণস্বাস্থ্যের কিট করোনা শনাক্তে কার্যকর নয় : বিএসএমএমইউ
স্টাফ রিপোর্টার: করোনা ভাইরাস (কোভিড-১৯) শনাক্তে গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত কিট কার্যকর নয় বলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিপোর্টে উঠে এসেছে। গতকাল বুধবার বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া এ তথ্য নিশ্চিত করেছেন। গত মার্চ মাসে কভিড-১৯ শনাক্তে র‌্যাপিড কিট উদ্ভাবন করে গণস্বাস্থ্য কেন্দ্র। ডা. জীবন শীলের নেতৃত্বে ডা. নিহাদ আদনান, ডা. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন ও ডা. ফিরোজ আহমেদের সমন্বয়ে গবেষক দল কোভিড-১৯ শনাক্তকরণ কিট তৈরি করে। এরপর সেই কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য তৃতীয় পক্ষ পরীক্ষার অনুমোদন নিয়ে বেশ কিছু জটিলতার সৃষ্টি হয়। অবশেষে ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদনের পর গত ১৩ মে বিএসএমএমইউকে কার্যকারিতা পরীক্ষার জন্য কিট জমা দেয় গণস্বাস্থ্য কেন্দ্র। এ কিটের কার্যকারিতা পরীক্ষায় বিএসএমএমইউ এর ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়।
ইউনাইটেড হাসপাতালের শীর্ষ কর্মকর্তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা
স্টাফ রিপোর্টার: গুলশানের ইউনাইটেড হাসপাতালের শীর্ষ কর্মকর্তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞার কথা জানিয়েছে পুলিশ। বেসরকারি এ হাসপাতালটিতে অগ্নিকা-ে পাঁচ রোগীর মৃত্যুর ঘটনায় এ নিষেধাজ্ঞা দেয়া হয়। নিহত এক রোগীর আত্মীয় ইউনাইটেড হাসপাতালের চেয়ারম্যান, এমডি, সিইও, পরিচালক, সংশ্লিষ্ট চিকিৎসক-নার্স ও নিরাপত্তার দায়িত্বে থাকা প্রশাসনিক কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে গুলশান থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় অবহেলাজনিত ও তাচ্ছিল্যপূর্ণ কাজের কারণে রোগীদের মৃত্যুর অভিযোগ আনা হয়। পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী বলেন, প্রভাবশালী বলে কাউকে রেহাই দেয়া হবে না, অপরাধ ও দায়িত্বে অবহেলা করলে আইনের মুখোমুখি হতে হবে। আসামিদের দেশত্যাগের বিষয়ে তিনি বলেন, তা পারবে না। সবার নিষেধাজ্ঞা দেয়া আছে। কেউ কোথাও যেতে পারবেন না। নিষেধাজ্ঞার বিষয়ে গুলশান থানার পরিদর্শক (তদন্ত) আমিনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ইউনাইটেড হাসপাতালের শীর্ষ পর্যায়ের ৫-৬ জন কর্মকর্তার বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
নতুন জঙ্গি দল ‘ইসলামিক আর্মি ফোর্স’
স্টাফ রিপোর্টার: বাগেরহাটের মোরেলগঞ্জ থেকে উগ্র ও সন্ত্রাসবাদী কাজে জড়িত থাকার সন্দেহে মোহাম্মদ আলী খান (২৩) নামে এক তরুণকে পুলিশ গ্রেফতার করেছে। গত মঙ্গলবার ভোর ৫টা দশ মিনিটে মোরেলগঞ্জ উপজেলার উত্তর সরালিয়া গ্রামের বাড়ি থেকে পুলিশ এই তরুণকে গ্রেফতার করে। তবে এসময় তার কাছ থেকে পুলিশ কোনো জিহাদি বই বা জঙ্গি তৎপরতা চালানোর সমরঞ্জাম পায়নি। বুধবার দুপুরে বাগেরহাটের পুলিশ সুপারের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে জেলার কর্মরত সাংবাদিকদের এ তথ্য জানানো হয়। গ্রেফতার মোহাম্মদ আলী খান মোরেলগঞ্জ উপজেলার মনোয়ারা বেগম ইসলামিক মহিলা দাখিল মাদরাসা এবং এসএ ক্যাডেট একাডেমির নৈশ প্রহরি (সিকিউরিটি গার্ড) হিসেবে কর্মরত রয়েছেন। তিনি মোরেলগঞ্জ উপজেলার উত্তর সরালিয়া গ্রামের খান মোহাম্মদ মনিরুজ্জামান মনির ছেলে। এর আগে তিনি কখনো পুলিশের হাতে গ্রেফতার হননি। তার বিরুদ্ধে বাগেরহাটের কোনো থানায় মামলাও নেই।
অনির্দিষ্টকালের কর্মবিরতিতে খুলনার চিকিৎসকরা
স্টাফ রিপোর্টার: খুলনা মহানগরীর গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক ডা. আবদুর রকিব খানকে হত্যার ঘটনায় মামলা হয়েছে। এই মামলার এজাহারভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। সব হত্যাকারীকে গ্রেফতারের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখা। এছাড়া সভা করে সিদ্ধান্ত নিয়ে বুধবার দুপুরের পর থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি শুরু করেছে চিকিৎসকরা। খুলনা থানার ওসি আসলাম বাহার বুলবুল জানান, ডা. রকিবকে হত্যার ঘটনায় তার ছোট ভাই সাইফুল ইসলাম বাদী হয়ে বুধবার দুপুরে মামলা দায়ের করেছেন। মামলায় ৪ জনের নাম উল্লেখ ও অজ্ঞাত পরিচয় আরও ৮/১০ জনকে আসামি করা হয়েছে। পুলিশ অভিযান চালিয়ে আবদুর রহিম নামে এজাহারভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে। অন্য আসামিদের গ্রেফতারের জন্য অভিযান চালানো হচ্ছে। এদিকে দুপুর আড়াইটায় জরুরি সভা করে বিএমএ এর খুলনা শাখা। সভায় সব আসামিকে গ্রেফতার এবং খুলনা থানার ওসিকে প্রত্যাহার না করা পর্যন্ত চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতির আহবান করা হয়।

ট্রাম্পকে ফের ক্ষমতায় চায় চীন
মাথাভাঙ্গা মনিটর: নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির মনোনীত প্রার্থী জো বাইডেনকে ক্ষমতায় আনার জন্য কাজ করছে চীন, এরকম অভিযোগ করে আসছেন ডোনাল্ড ট্রাম্প। বেশ কয়েকবার তার মুখে এমন অভিযোগ শোনা গেছে। তবে চীনের প্রেসিডেন্টের সাথে ঘনিষ্ঠ ৯ জন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, চীন বাইডেনকে নয়, ট্রাম্পকে ফের ক্ষমতায় দেখতে চায়। আন্তর্জাতিক গণমাধ্যম ব্লুমবার্গ এমন খবর দিয়েছে। বাণিজ্য যুদ্ধ থেকে শুরু করে করোনা ভাইরাসের বিশ্বব্যাপী সংক্রমণের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট যখন চীনকে বারবার দোষারোপ করে আসছে. তখন চীনের তরফ থেকে ট্রাম্পকে ফের ক্ষমতাসীন দেখার ব্যাপারে চীনের এ ধরনের আপাতত উদ্ভট চাওয়া কেন? চীনা কর্তাদের একজন মনে করেন যুক্তরাষ্ট্র যে বিশ্বের বিভিন্ন মিত্রদের থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছে এটা চীনের ওপর চাপিয়ে দেয়া বাণিজ্য যুদ্ধ কিংবা ভূরাজনৈতিক অস্থিরতার চেয়ে কম গুরুত্বপূর্ণ।
উত্তরের সঙ্গে উত্তেজনা : পদত্যাগপত্র দিলেন দক্ষিণ কোরীয় মন্ত্রী
মাথাভাঙ্গা মনিটর: উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের অবনতির দায় নিয়ে পদত্যাগপত্র দিয়েছেন দুই কোরিয়া একত্রীকরণবিষয়ক দক্ষিণ কোরীয় মন্ত্রী কিম ইয়ন-চুল। দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতির জন্য সীমান্তের কাছে গড়ে তোলা একটি যৌথ লিয়াজোঁ কার্যালয় উত্তর কোরিয়া বিস্ফোরণ ঘটিয়ে গুড়িয়ে দেয়ার পরপরই ইয়ন-চুল সরে দাঁড়ানোর এ সিদ্ধান্ত জানালেন। গতকাল বুধবার তিনি প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র দেন। তবে প্রেসিডেন্ট তা গ্রহণ করবেন কি-না সেটি এখনও নিশ্চিত নয়। এ ব্যাপারে ‘সিদ্ধান্ত হওয়া মাত্রই জানানো হবে’ বলে জানিয়েছেন এক কর্মকর্তা। দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের বিষয়টি দেখভাল করে। কিম ইয়ন-চুল গত এপ্রিলে দুই কোরিয়া একত্রীকরণবিষয়ক মন্ত্রী হন। উত্তরের সঙ্গে ২০১৮ সালে বন্ধ হয়ে যাওয়া আলোচনা পুনরায় শুরুর দায়িত্ব দেয়া হয় ইয়ন-চুলকে। ওই বছরই সীমান্তবর্তী কেইসং শহরের কাছে লিয়াজোঁ কার্যালয়টি খোলা হয়েছিলো। দুই কোরিয়ার মধ্যে সম্প্রতি উত্তেজনা বাড়ার প্রেক্ষাপটে মঙ্গলবার স্থানীয় সময় দুপুরে এ কার্যালয় গুড়িয়ে দেয় উত্তর কোরিয়া।
গেটলিনবার্গ স্কাইব্রিজ : যুক্তরাষ্ট্রের দীর্ঘতম ঝুলন্ত সেতুর কাচে ফাটল
মাথাভাঙ্গা মনিটর: যুক্তরাষ্ট্রের দীর্ঘতম ঝুলন্ত সেতু গেটলিনবার্গ স্কাইব্রিজের কাচে ফাটল দেখা দেয়ার পর তা মেরামতে কয়েকঘণ্টার জন্য সেতুটি বন্ধ রাখা হয়েছিলো। টেনেসিতে অবস্থিত ৬৮০ ফুট দীর্ঘ এ পদচারী সেতুর মাঝখানে তিনটি কাচের প্যানেল রয়েছে। প্যানেলগুলো পর্যটকদের সেতু থেকে ১৪০ ফুট নিচে দেখার সুযোগ করে দেয়। সাসপেনশন ব্রিজের এ কাচের প্যানেলের অংশে ছোটাছুটি, দৌড়ানো বা লাফানোর উপর নিষেধাজ্ঞা আছে। এক পর্যটক ওই নিষেধাজ্ঞা না মেনে বেইসবল খেলার রানারের মতো স্লাইড দেয়ার চেষ্টা করলে কাঁচে ফাটল দেখা দেয় বলে গেটলিনবার্গ স্কাইলিফট পার্ক কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে সিএনএন। সামান্য এ ফাটলে সেতুটির মূল অবকাঠামোর কোনো সমস্যা হয়নি। ফাটল মেরামতে সোমবার রাতে সেতুটি বন্ধ রাখা হয়েছিলো।“এক অতিথির পোশাকে থাকা ধাতব বস্তুর ঘষায় একটি কাঁচের প্যানেলের উপরের দিককার সুরক্ষা স্তরে ফাটল দেখা দেয়,” সংবাদ বিজ্ঞপ্তিতে এমনটাই বলেছে গেটলিনবার্গ স্কাইলিফট পার্ক।
ইয়েমেনে আরব জোটের বিমান হামলা : ৪ শিশুসহ নিহত ১৩
মাথাভাঙ্গা মনিটর: ইয়েমেনের রাজধানী সানায় বিমান হামলা চালিয়েছে সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট। এতে প্রাণ হারিয়েছেন বেশ কয়েকজন বেসামরিক ব্যক্তি। মঙ্গলবার সকালে এ হামলা চালানো হয়। এসময় একাধিক জঙ্গিবিমান থেকে সানার কুহে আল নাহদিন ও কুহে আতানসহ বেশ কয়েকটি স্থানে বোমা বর্ষিত হয়। এতে হতাহতের পাশাপাশি ধ্বংস হয় ব্যাপক অবকাঠামো। এদিকে এদিনই ইয়েমেনের উত্তরাঞ্চলে একটি গাড়ি লক্ষ্য করেও বিমান হামলা চালিয়েছে জোটটি। সেখানে মারা গেছেন ১৩ জন। খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে রয়েছে ৪টি শিশুও। হামলার স্থান সাদা প্রদেশ সৌদি আরব থেকে কাছেই। এই প্রদেশের সঙ্গে সৌদি আরবের বড় সীমান্ত রয়েছে। সোমবার আরব লীগের মহাসচিব আহমাদ আবুল গেইত ইয়েমেনের মানবিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছিলেন। এর একদিন পরই আবারো সেখানে বিমান হামলা চালালো সৌদি জোট।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More