দেশ বিদেশের গুচ্ছ সংবাদ

ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রকে ধ্বংসের হুমকি উ. কোরিয়ার
মাথাভাঙ্গা মনিটর: কোরীয় উপদ্বীপে যেকোনো ধরনের যুদ্ধংদেহী তৎপরতার ব্যাপারে যুক্তরাষ্ট্রকে কড়া হুঁশিয়ারি দিল কিম জং উনের দেশ উত্তর কোরিয়া। দেশটি বলেছে, কোরীয় উপদ্বুপে যুদ্ধের আগুন জ্বালাতে চাইলে পারমাণবিক ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রকে ধ্বংস করে ফেলা হবে। রাশিয়ার রাজধানী মস্কোয় উত্তর কোরিয়ার দূতাবাস এক বিবৃতিতে এ হুমকি দিয়েছে বলে মস্কো থেকে ইরানি বার্তা সংস্থা ফার্স জানিয়েছে। মস্কোয় উত্তর কোরিয়ার দূতাবাস বলেছে, দেশটির হাতে এমন সব পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে যা দিয়ে যেকোনো সময় যেকোনো কাউকে শাস্তি দেয়া যায়।বিবৃতিতে বলা হয়, যে কেউ উত্তর কোরিয়াকে হুমকি দেবে, এই ক্ষেপণাস্ত্রগুলো নিক্ষেপ করে তাকে ধ্বংস করে দেয়া হবে।
মানচিত্র থেকেই ভারতের সীমানা পরিষ্কার : দিল্লি
মাথাভাঙ্গা মনিটর: গত সোমবার রাতে পূর্ব লাদাখে ভারতীয় ও চীনা সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা নিয়ে গত শুক্রবার সর্বদলীয় বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঐ বৈঠকে তিনি যে মন্তব্য করেছিলেন, তা নিয়ে বিতর্ক শুরু হয়। পরে গত শনিবার প্রধানমন্ত্রীর দফতর থেকে ঐ বক্তব্য স্পষ্ট করা হয়েছে। বলা হয়েছে, সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এর সঙ্গে বৈঠক করেন। সেখানে পররাষ্ট্রমন্ত্রী চীনকে যে বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি সেই বার্তা অনুসরণ করেই কথা বলেছেন। সরকার স্পষ্ট করে জানিয়েছে, মানচিত্রেই ভারতের সীমানা পরিষ্কার করে দেয়া আছে। বুধবার ভারত চীনকে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, চীন যদি সঠিক পদক্ষেপ না নেয় তাহলে গলওয়ানের ঘটনা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে খুবই ভয়াবহ প্রভাব ফেলবে। পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর চীনকে বলেছেন, ৬ জুন সেনাবাহিনীর কর্মকর্তা পর্যায়ে অনুষ্ঠিত বৈঠকে উত্তেজনা প্রশমনের ব্যাপারে যে সিদ্ধান্ত হয়েছিলো তার বাস্তবায়ন করতে হবে। এছাড়া দ্বিপাক্ষিক চুক্তি অনুসারে চীনা সেনারা যাতে প্রটোকল কঠোরভাবে অনুসরণ করে তা নিশ্চিত করতে হবে। ঐ আলোচনায় দু’পক্ষই উত্তেজনা প্রশমনে সম্মত হয়।
আফগান পুলিশের সঙ্গে সংঘর্ষে ১৭ জঙ্গি নিহত
মাথাভাঙ্গা মনিটর: আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় পাকতিয়া প্রদেশে শুক্রবার এক সংঘর্ষে মোট ১৭ জঙ্গি নিহত এবং ১২ জন আহত হয়েছে। গত শনিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, শুক্রবার রাতের শেষ দিকে তালেবান জঙ্গিরা সার রওজা এলাকায় একটি নিরাপত্তা চেকপোস্টে আকস্মিক হামলা চালায় এবং পুলিশ পালটা জবাব দিলে জঙ্গিরা পালিয়ে যায়। এসময় ১৭ জন জঙ্গি নিহত হয় ও অপর ১২ জন আহত হয়। ঘণ্টাব্যাপী লড়াইয়ে জঙ্গিরা গোলাবারুদ এবং ২২টি মোটরসাইকেল ফেলে যায়। সংঘর্ষে এক পুলিশ সদস্য মারা গেছেন এবং দুজন আহত হয়েছেন।
উড়োজাহাজের ভেতর ৩৮ মৃত কুকুর ছানা : তদন্ত করবে কানাডা
মাথাভাঙ্গা মনিটর কানাডার টরন্টো বিমানবন্দরে ইউক্রেনের একটি বিমানে ৫০০টি কুকুর ছানা পাওয়া গেছে। যার মধ্যে ৩৮টি ছিলো মৃত। শনিবার কানাডার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে মৃত কুকুর ছানার বিষয়ে তদন্ত করবে তারা। জানা গেছে, ফ্রেঞ্চ বুলডগ জাতের কুকুরগুলো কানাডায় বেশ জনপ্রিয়। ইউক্রেন ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের ওই বিমানে কুকুরগুলোকে গত ১৩ জুন অসুস্থ অবস্থায় পাওয়া গেছে। এ বিষয়ে কানাডার খাদ্য পরিদর্শন সংস্থা একটি বিবৃতিতে জানায়, তদন্তের পর তারা পরবর্তী পদক্ষেপ নেবে। এদিকে এমন ঘটনায় দুঃখ প্রকাশ করেছে ইউক্রেন ইন্টারন্যাশনল এয়ারলাইন্স। ফেসবুকে তারা জানায়, তাদের উড়োজাহাজে প্রাণীদের ক্ষতি হওয়ায় তার দুঃখিত। এই বিষয়ে কানাডার ইউনিভার্সিটি অব গুয়েলফের শিক্ষক স্কট বিসে বলেন, কানাডায় কুকুর ছানা বিক্রি করা আকর্ষণীয় একটি কাজ। বেশিরভাগ ক্রেতাই মনে করে কুকুরগুলো কানাডায় জন্ম নেয়া। তবে আসলে তারা জানেন না যে এই কুকুরগুলো কোথা থেকে আসে। ওই কুকুর ছানাগুলো একটি ৩ থেকে ৪ হাজার ডলারে বিক্রি করা হলে ৫০০ টি থেকে অনেক অর্থ উপার্জন করা যেতো।

মন্ত্রী পরিচয়ে তদবির-অর্থ আদায় : প্রতারক গ্রেফতার
স্টাফ রিপোর্টার: গাইবান্ধায় শিল্পমন্ত্রী পরিচয় দিয়ে ডিসি, এসপি, ডিআইজি ও বিজিবির হেড কোয়ার্টারে ফোন দিয়ে প্রতারণা করে অর্থ আদায়ের দায়ে নাছির উদ্দিন (২৮) নামে এক ভুয়া শিল্পমন্ত্রীকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। গ্রেফতারকৃত প্রতারক নাছির উদ্দিন গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার পূর্ব বৈদ্যনাথ গ্রামের জাহিদুল ইসলামের ছেলে। গতকাল রোববার দুপুরে গাইবান্ধা পুলিশ সুপারের (এসপি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে রোববার সকালে তাকে সুন্দরগঞ্জ উপজেলার পূর্ব বৈদ্যনাথ গ্রাম থেকে গ্রেফতার করা হয়। সংবাদ সম্মেলন গাইবান্ধার পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম জানান, গ্রেফতারকৃত নাছির উদ্দিন দীর্ঘদিন ধরে নিজেকে কখনও শিল্পমন্ত্রী, কখনও রাষ্ট্রের বিভিন্ন দফতরের বড় কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে বিভিন্ন অফিসে ফোন করে তদবিরসহ অর্থ আদায় করে আসছে। গত ৩ মার্চ দুপুর ২টা ২০ মিনিটে নাছিরের নিজস্ব মোবাইল নম্বর- ০১৭১১৫১৮৫০১ থেকে গাইবান্ধা পুলিশ সুপারের ব্যক্তিগত মোবাইল নম্বরে- ০১৭১৮৭২৭৫৩১ ফোন করে নিজেকে শিল্পমন্ত্রী পরিচয় দিয়ে এসআই আবদুল ওয়াহেদের বদলি স্থগিত করতে নির্দেশ দেন। এরপর গত ৭ জুন দুপুর ২টা ৩৫ মিনিটে একই নম্বর থেকে রংপুর রেঞ্জের ডিআইজির সরকারি টিএনটি নম্বরে- ০৫২১৬৮১০১ ফোন করে শিল্পমন্ত্রীর পরিচয় দিয়ে তদবির করার চেষ্টা করেন। এরপর রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজির সরকারি মোবাইল নম্বরে- ০১৭১৩৩৭৪৬৪১ ফোন দিয়ে একইভাবে শিল্পমন্ত্রীর পরিচয় দিয়ে পুলিশ সদস্যের বদলিসহ নানা তদবিরের বিষয়ে হুমকি ও ভয়ভীতি দেখান। তদবিরের বিষয়টি সুন্দরগঞ্জ উপজেলার হওয়ায় অতিরিক্ত ডিআইজি গাইবান্ধার পুলিশ সুপারের সঙ্গে আলোচনা করেন।
নির্যাতনের পর বাংলাদেশি যুবককে ফেলে গেলো বিএসএফ
স্টাফ রিপোর্টার: যশোরের বেনাপোল সীমান্ত থেকে রাজু (২৪) নামে এক বাংলাদেশি যুবককে আহত অবস্থায় উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। উদ্ধারের পর তাকে শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে পুলিশ পাহারায় চিকিৎসা দেয়া হচ্ছে। গতকাল রোববার দুপুরে বেনাপোল পোর্ট থানার পুটখালী সীমান্তের ইছামতি নদীর পাড় থেকে তাকে উদ্ধার করা হয়। আহত রাজু শার্শা থানার লক্ষনপুর ইউনিয়নের গোড়পাড়া গ্রামের আব্দুর রহিমের ছেলে। জানা যায়, সীমান্তের অবৈধ পথে বিনা পাসপোর্টে ভারত থেকে বাংলাদেশে প্রবেশের সময় আংরাইল ক্যাম্পের বিএসএফ আটক করে তার উপর নির্যাতন চালায়। পরে তাকে ইছামতি নদীর তীরে ফেলে রেখে যায়। স্থানীয়রা বিজিবিকে খবর দিলে বিজিবি সদস্যরা এসে রাজুকে উদ্ধার করে। খুলনা ২১ বিজিবি ব্যাটালিয়নের পুটখালী বিজিবি ক্যাম্প কমান্ডার সুবেদার জাকির হোসেন জানান, ভারত সীমান্তের ইছামতি নদীর তীরে এক যুবক পড়ে আছে এলাকাবাসীর মাধ্যমে এমন খবর পেয়ে বিজিবির একটি টহল দল গিয়ে তাকে উদ্ধার করে। ভারত থেকে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করার কারণে তার বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশ আইনে মামলা দিয়ে বেনাপোল পোর্ট থানায় সোপর্দ করা হয়েছে বলে তিনি জানান।
শেয়ারবাজারে ১৩ বছরের সর্বনিম্ন লেনদেন
স্টাফ রিপোর্টার: শেয়ারবাজারে আগ্রহ নেই বিনিয়োগকারীদের। প্রতিদিনই কমছে লেনদেন। গতকাল রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মাত্র ৩৮ কোটি টাকা লেনদেন হয়েছে। ডিএসইর এ লেনদেন গত ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০০৭ সালের ২৩ এপ্রিল ৩৭ কোটি টাকা লেনদেন হয়েছিলো। একই অবস্থা দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে লেনদেন কমলেও বাজারে লাইফ সাপোর্ট দিয়ে সূচক ধরে রাখা হয়েছে। শেয়ারবাজারের পরিভাষায় একে ফ্লোর প্রাইস বলে। বিশ্লেষক বলছেন, ফ্লোর প্রাইস তুলে না দেয়ায় বাজার স্বাভাবিক হচ্ছে না। জানা গেছে- করোনার কারণে টানা ৬৬দিন বন্ধ থাকার পর গত ৩১মে দেশের শেয়ারবাজারে আবার লেনদেন চালু হয়। দীর্ঘ বন্ধের পর এখন পর্যন্ত শেয়ারবাজারে ১৬ কার্যদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে ডিএসইতে একশ কোটি টাকার ওপরে লেনদেন হয়েছে মাত্র ৫ কার্যদিবস। বাকি ১১ কার্যদিবস একশ কোটি টাকার কম লেনদেন হয়েছে। লেনদেন খরার বিষয়ে ডিএসইর এক সদস্য বলেন, ফ্লোর প্রাইসের (শেয়ারের সর্বনিম্ন দাম) কারণে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হচ্ছে না। কোম্পানিগুলোর শেয়ারের যে দাম বেঁধে দেয়া হয়েছে, ওই দামে বিনিয়োগকারীরা কিনতে আগ্রহী নয়।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More