ফেসবুকে সাময়িক নিষিদ্ধ তসলিমা নাসরিন

দুবাই ফেরত বিমান থেকে ৭ কোটি টাকার সোনা জব্দ
স্টাফ রিপোর্টার: রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রায় ৭ কোটি টাকা মূল্যের সোনার বার উদ্ধার করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের উপ-পরিচালক শেখ মো. মাসুদুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। শুল্ক গোয়েন্দাসূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ বিমানের দুবাই ফেরত একটি ফ্লাইট থেকে কাস্টমস গোয়েন্দা প্রায় সাত কোটি টাকা মূল্যের ৯০টি সোনার বার উদ্ধার করে। যার ওজন সাড়ে ১০ কেজি। এ বিষয়ে বিকেলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কার্যালয়ের আয়োজিত সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।
মেডিকেল কলেজে ভর্তির বিজ্ঞপ্তি ও নীতিমালা প্রকাশ
স্টাফ রিপোর্টার: ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি ও নীতিমালা প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার এই দুই বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে মেডিকেলে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি। আর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিভাগের ওয়েবসাইটে নীতিমালা প্রকাশ করা হয়েছে। ভতির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘আগামী ২৮ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে মেডিকেল ভর্তির আবেদন নেয়া শুরু হবে। ১০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন ফি ১ হাজার টাকা। ১১ মার্চ রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেয়া যাবে।’ এতে আরও বলা হয়, ২৬ থেকে ২৯ মার্চ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। ১ এপ্রিল সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত সারাদেশে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আজারবাইজানে বাংলাদেশি শিক্ষার্থী খুন
মাথাভাঙ্গা মনিটর: আজারবাইজানে ফেরদৌসী খাতুন ওরফে রিয়া (৩৩) নামে এক বাংলাদেশি শিক্ষার্থী দুর্বৃত্তের হাতে খুন হয়েছেন। তিনি দেশটির বাকু বিশ্ববিদ্যালয়ের বিভাগে পড়তেন। বুধবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে এ হত্যাকা-ের ঘটনা ঘটে। রিয়ার পরিবার জানিয়েছে, তাদের মেয়েকে পরিকল্পিতভাবে খুন করা হয়েছে। এমনকি সেখানকার পুলিশ এই চাঞ্চল্যকর হত্যার বিষয়টি গোপন করার চেষ্টা করছে বলে অভিযোগ তাদের। রিয়া রাজশাহীর পুঠিয়া উপজেলার কাঁঠালবাড়িয়া এলাকায় আবু বকরের সন্তান। নিহতের ভাই আরমান আলী বলেন, বুধবার সকালে আজারবাইজানের গাঞ্জা শহরে রিয়ার হাত-পা ভাঙা মরদেহ উদ্ধার করা হয়। এদিন বিকেলে মোবাইলে খবরটি আমাকে জানানো হয়। তবে কে বা কারা এই হত্যাকা- ঘটিয়েছে তা আমরা বলতে পারবো না।

ফেসবুকে সাময়িক নিষিদ্ধ তসলিমা নাসরিন
মাথাভাঙ্গা মনিটর: কিছুদিন আগেই ফেসবুক ‘মৃত’ ঘোষণা করেছিল ভারতে বসবাসরত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনকে। এবার করা হয়েছে সাময়িক নিষিদ্ধ। ভক্তদের অনুমান, তার বিতর্কিত পোস্ট সম্ভবত এর কারণ। ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা নিয়ে ফেসবুকে লিখেছিলেন তসলিমা নাসরিন। মাতৃভূমি বাংলাদেশে রেখে আসার স্মৃতি ভাগ করে নিয়েছিলেন লেখিকা। কীভাবে বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়? তারই এক টুকরো উঠে এসেছিল তার লেখায়। ভারতের একটি সংবাদ মাধ্যমের পডকাস্টে নিজের জমে থাকা অনুভূতি প্রকাশ করেছিলেন। ভাষা দিবস তাকে কী ‘ফেরত উপহার’ দিল? ফেসবুকে সাময়িক নিষিদ্ধ তিনি। নিষিদ্ধ তার পোস্ট! লেখিকা সে কথা ব্যঙ্গের সুরে জানিয়েছেন তার পেইজে, ‘আমার জন্য একুশে ফেব্রুয়ারির উপহার!’ ফেসবুকের নিয়মে, ২৮ দিন তসলিমা নাসরিনের পোস্ট সবার নিচে থাকবে। ৪৫ ঘণ্টা তিনি কোনো পোস্ট বা মন্তব্য লিখতে পারবেন না। আগামী ৫ দিন তিনি কোনো ফেসবুক গ্রুপে যোগ দিতে পারবেন না।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More