অগ্নিকাণ্ডের মহড়াগুলো গ্রামগঞ্জের মানুষদের দেখানোর আহ্বান

স্টাফ রিপোর্টার: ‘মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০২১ এবং সিপিপির ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে গতকাল বুধবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড মহড়া এবং আলোচনাসভার আয়োজন করা হয়। আলোচনাসভায় বক্তারা বলেন, আমাদের মূলকাজ মানুষকে সচেতন করা। করণীয় বিষয়ে সচেতন হওয়া। উপকরণের ব্যবহার জানতে হবে। দরকার আমাদের সচেতনতা। ভূমিকম্পে জানমালের ক্ষয়ক্ষতি কমানো। ঝুঁকিমুক্ত উপায়ে ব্রিজ ও কালভার্ট তৈরি করা। মানুষ সৌভাগ্যবান। কর্কটক্রান্তির কারণে আবহাওয়া চরমাভাবাপন্ন। আমাদের সক্ষমতা বেড়ে যাওয়ায় দুর্যোগ ক্ষতি কমেছে। দুর্ঘটনার সময় স্বাভাাবিক জ্ঞান লোপ পায়। ১০ বছর আগের তুলনায় ১০ গুণ উপকরণ বেড়েছে। হাসিমুখে সেবা দেয়ার মধ্যদিয়ে প্রমাণ করতে এগিয়ে যাচ্ছি আমরা। কিভাবে অগ্নিকা-ে মানুষ মারা যায়। গ্রামগঞ্জে অগ্নিকা-ের মহড়াগুলো মানুষদের ফায়ার সার্ভিসের কর্মীদের দেখানোর আহ্বান জানানো হয়।’
চুয়াডাঙ্গায় বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকা- বিষয়ক মহড়া এবং আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. আবু তারেক বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক সাজিয়া আফরীন। এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. রফিকুজ্জামান, ব্র্যাক কর্মকর্তা ফারুক আহমেদ, রেডক্রিসেন্ট ইউনিটের কার্যনির্বাহী সদস্য অ্যাড. রফিকুল ইসলাম ও সাংবাদিক শাহ আলম সনি বক্তব্য রাখেন। সভায় সরকারি কর্মকর্তা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও যুব রেড ক্রিসেন্টের সদস্যরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সরকারি কমিশনার হাবিবুর রহমানের সঞ্চালনায় কারি কবির হোসেন পবিত্র কোরআন থেকে তেলওয়াত এবং বাবু সুনীল ম-ল পবিত্র গীতা পাঠ করেন। আলোচনা সভার আগে জেলা প্রশাসক কার্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকা- বিষয়ক মহড়ায় চুয়াডাঙ্গা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা অংশগ্রহণ করে। এ সময় যুব রেড ক্রিসেন্টের সদস্যরা সহযোগিতা করে।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েয়ে। র‌্যালি শেষে উপজেলা পরিষদের হলরুমে আলোচনাসভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. রনি আলম নূর। প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আইয়ুব হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান অ্যাড. সালমুন আহমেদ ডন, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী মারজাহান নিতু, বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) হুমায়ুন কবীর, নবাগত সহকারী কমিশনার ভূমি রেজওয়ানা নাহিদ, আলমডাঙ্গা থানার পুলিশ পরিদর্শক তদন্ত তুহিনুজ্জামান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এনামুল হক। সাংস্কৃতিক ব্যক্তিত্ব শামীম রেজার উপস্থাপনায় উপস্থিত ছিলেন আলমডাঙ্গা ফায়ার সার্ভিস স্টেশন অফিসার অমিয় কুমার বিশ^াস, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা নাজমুল হোসেন, উপজেলা খাদ্য কর্মকর্তা আব্দুর রাজ্জাক, সহকারী যুব উন্নয়ন কর্মকর্তা আলাউদ্দিন প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় জাতীয় দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০ বছর উদযাপনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদের হলরুমে উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যব¯হাপনা অধিদপ্তরের আয়োজনে দিবসটি পালন করা হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি ও উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আরিফ হোসেন। সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা রিসোর্স সেন্টারে ইন্সট্রাক্টর জামাল হোসেন, উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা আমিনুল ইসলাম ও জীবননগর ফায়ার সার্ভিসের ইন্সপেক্টর খালিদ হুসাইন প্রমুখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্যদিয়ে মেহেরপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০তম বছর পূর্তি উদযাপন করা হয়েছে। গতকাল বুধবার সকালে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন করা হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান। মেহেরপুর জেলা প্রশাসনের কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেহেরপুর জেলা আনসার কমান্ডেন্ট রকিবুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান রিপন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক নাজমুজ্জামান, ব্র্যাকের জেলা প্রতিনিধি ফজলুর রহমান, পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোশাররফ হোসেন প্রমুখ। পরে সেখানে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।
এদিকে এর আগে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ও সিপিপির ৫০তম বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে একটি র‌্যালি বের করা হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মুজাহিদুল ইসলামের নেতৃত্বে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি থেকে শুরু করে র‌্যালিটি প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন চত্বরে গিয়ে শেষ হয়।
মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, আলোচনাসভা ও র‌্যালির মাধ্যমে মেহেরপুর মুজিবনগর উপজেলা প্রশাসনের উদ্যোগে আন্তজাতিক দুর্যোগ প্র¯ুÍতি এবং সিপিপির ৫০ বছর পূর্তি দিবস পালিত হয়েছে। গতকাল ১৩ অক্টোবর বুধবার দুপুরে মুজিবনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নাহিদা ইসলামের নেতৃত্বে র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা হলরুমে আলোচনাসভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার নাহিদা ইসলাম, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার জামিল আখতার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার আনিছুর রহমান, তথ্য আপা খন্দকার তানিয়া আক্তার ও অফিস সহায়ক হচেন আলী প্রমখ। এ সময় উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More