আওয়ামী লীগের দলীয় মনোয়ন প্রত্যাশী চেয়ারম্যান পদে ৫ জনের ফরম সংগ্রহ

চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনে সদস্য ও সংরক্ষিত সদস্য পদে মনোনয়নপত্র উত্তোলন : ভোট  ১৭ অক্টোবর

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদের প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ শুরু করেছেন। তবে, চেয়ারম্যান পদে গতকাল বুধবার পর্যন্ত কেউ মনোনয়নপত্র সংগ্রহ না করলেও বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে ৫ জনের ফরম উত্তোলনের খবর পাওয়া গেছে। জেলা পরিষদের প্রশাসককে নির্বাচনে প্রার্থী হতে হলে তাকে প্রশাসক পদ থেকে পদত্যাগ করে নির্বাচনে অংশগ্রহণ করতে হবে। আগামী ১৭ অক্টোবর জেলা পরিষদের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে দলীয় মনোনয়ন নিয়ে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার প্রত্যাশায় কেন্দ্রীয় কার্যালয় থেকে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন শামসুল আবেদীন খোকন, মাহফুজুর রহমান মঞ্জু, আজাদুল ইসলাম আজাদ, রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, ডা. মাহবুব হোসেন মেহেদী ও অ্যাড. আব্দুল মালেক। এছাড়াও নঈম হাসান জোয়ার্দ্দরও ফরম উত্তোলন করেছেন বলে একাধিক সূত্র বললেও সত্যতা নিশ্চিত করা যায়নি।

জানা গেছে, চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনে সদস্য পদে ১নং ওয়ার্ড সদর উপজেলার সদস্য পদে চুয়াডাঙ্গা মুক্তিপাড়ার শহিদুল ইসলাম সাহান, ১নং সংরক্ষিত ওয়ার্ডে (চুয়াডাঙ্গা ও আলমডাঙ্গা) কাজল রেখা, ৩নং ওয়ার্ডে দামুড়হুদা উপজেলায় সদস্য পদে দশমী গ্রামের শফিউল কবির, ৪নং ওয়ার্ডে সদস্য পদে জীবননগরের আলীপুরের মিতা খাতুন ও জীবননগর গঙ্গাদাসপুরের মোসাবুল ইসলাম লিটন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জেলা নির্বাচন কার্যালয় থেকে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা তারেক আহমেমদ-এর কাছ থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেন তারা। এদিকে নির্বাচনে চার উপজেলায় চারটি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। কেন্দ্র চারটি হলো, ১নং ওয়ার্ড সদর উপজেলায় চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ২নং ওয়ার্ডে আলমডাঙ্গা উপজেলায় আলমডাঙ্গা পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, ৩নং ওয়ার্ডে দামুড়হুদা উপজেলায় দামুড়হুদা আব্দুল ওদুদ শাহ ডিগ্রি কলেজ এবং ৪নং ওয়ার্ডে জীবননগর উপজেলায় জীবননগর থানা মডেল বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়।

জেলা পরিষদ নির্বাচনে মোট ওয়ার্ডের সংখ্যা ৪টি। মোট সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ২টি। সংরক্ষিত ওয়ার্ড ভিত্তিক ভোটার সংখ্যা ১নং ওয়ার্ডে ৩৩০ জন এবং ২নং ওয়ার্ডে ২৩৭ জন। চুয়াডাঙ্গা সদর ১নং ওয়ার্ডে ভোটার সংখ্যা ১১৯ জন, আলমডাঙ্গা উপজেলা ২নং ওয়ার্ডে ২১১ জন, দামুড়হুদা উপজেলা ৩নং ওয়ার্ডে ১১৮ জন এবং জীবননগর উপজেলা ৪নং ওয়ার্ডে ১১৯ জন ভোটার রয়েছে। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪টি, মোট ভোট কক্ষের সংখ্যা ৮টি এবং ভোটার সংখ্যা ৫৬৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৪৩২ জন এবং মহিলা ভোটার ১৩৫ জন। প্রত্যেক কেন্দ্রে ১টি পুরুষ ও ১টি মহিলা বুথ রাখা হয়েছে। জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ১২টি, সদস্য পদে ১২টি ও সংরক্ষিত সদস্য পদে ১০টি প্রতীক বরাদ্দ রয়েছে। এরমধ্যে চেয়ারম্যান পদে প্রতীকগুলো হলো, আনারস, কাপ পিরিচ, ঘোড়া, চশমা, চিংড়ি মাছ, জিপ গাড়ি, টেবিল ফ্যান, তালগাছ, প্রজাপতি, মোটরসাইকেল, মোবাইলফোন ও হেলিকপ্টার। সদস্য পদের প্রতীকগুলো হলো, অটোরিকশা, উটপাখি, ক্রিকেট ব্যাট, ঘুড়ি, টিউবওয়েল, টিফিন ক্যারিয়ার, ঢোল, তালা, বক, বেহালা, বৈদ্যুতিক পাখা ও হাতি। সংরক্ষিত সদস্য পদের প্রতীকগুলো হলো, কম্পিউটার, টেবিল ঘড়ি, টেলিফোন, ডিস এন্টিনা, দোয়াত কলম, ফুটবল, বই, মাইক, লাটিম ও হরিণ।

চুয়াডাঙ্গা জেলা পরিষদ নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন অফিসার তারেক আহমেমদ বলেন, আসন্ন জেলা পরিষদ নির্বাচনে চারটি ভোটকেন্দ্র নির্ধারণ করা হয়েছে। নির্বাচনে জাতীয় সংসদ সদস্য বা অন্য কোনো স্থানীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান বা সদস্য, জেলা পরিষদের প্রশাসক হন বা থাকেন, তবে তাকে জেলা পরিষদের প্রশাসক পদত্যাগ সাপেক্ষে নির্বাচনে প্রার্থী হতে পারবেন। অপরদিকে সূত্র জানিয়েছে, বাংলাদেশ আওয়ামী লীগের দলীয় মনোনয়ন নিয়ে জেলা পরিষদ চেয়ারম্যান পদে প্রার্থী হওয়ার প্রত্যাশায় দলীয় মনোনয়ন ফরম কিনেছেন যারা তাদের মধ্যে রয়েছেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দামুড়হুদা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আজাদুল ইসলাম আজাদ, জেলা পরিষদের সাবেক প্রশাসক দামুড়হুদা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাহফুজুর রহমান মঞ্জু, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সর্বশেষ নিযুক্ত প্রশাসক শামসুল আবেদীন খোকন, চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও কল্যাণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মাহবুব হোসেন মেহেদী, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ইউপি চেয়ারম্যান অ্যাড. আব্দুল মালেক। এছাড়াও জেলা যুবলীগের আহ্বায়ক জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক নঈম হাসান জোয়ার্দ্দারও মনোনয়ন ফরম উত্তোলন করেছেন বলে চুয়াডাঙ্গায় চাওর হয়েছে।

প্রসঙ্গত: গণবিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসারের নিকট/অনলাইনে মনোনয়নপত্র সংগ্রহ ও  দাখিল করতে হবে। ১৮ সেপ্টেম্বর মনোনয়নপত্র বাছাই, ২৫ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন এবং ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএম-এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে একজন, সদস্য পদে চারজন এবং সংরক্ষিত সদস্য (মহিলা) পদে দুইজন নির্বাচিত হবেন। স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিরা ভোট প্রদান করবেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More