আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

স্টাফ রিপোটার: ‘কোভিডোত্তর বিশ্বের টেকসই উন্নয়ন, প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব ও অংশগ্রহণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহের বিভিন্ন স্থানে র‌্যালি, আলোচনাসভা ও প্রতিবন্ধী শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়েছে।
চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে ডিআরআরএ ও এলএফ নেদারল্যান্ডস’র সহযোগিতায় ৩০তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবসের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনে সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সরকারি কলেজের সাবেক অধ্যাপক সিদ্দিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান শাহজাদা মিলি। উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জাহাঙ্গীর আলম, চুয়াডাঙ্গা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনারুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংস্থার সমন্বয়কারী ও প্রোগ্রাম ফোকাল সাইদুর রহমান। অনুষ্ঠানটি পরিচালনা করেন প্রাইড প্রকল্পের প্রোগ্রাম সুপারভাইজার আসাদুজ্জামান। সার্বিক সহযোগিতায় ছিলেন আব্দুল আজিজ, ফিল্ড ভলেন্টিয়ার সবুজ মিয়া, খোকন মিয়া, সাইদুর রহমান রানা, মনজুর এলাহী।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদায় দিবসটি উপলক্ষ্যে প্রতিবন্ধী শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরন র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। ইম্প্যাক্ট ফাউন্ডেশন ও পত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থা (এনজিও) সহোযোগিতায় উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজ সেবা অফিসের আয়োজনে প্রতিবন্ধী শিশুদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। শুক্রবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে এক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা মোড় ঘুরে একই স্থানে এসে শেষ হয়। পরে উপজেলা পরিষদ চত্বরে ৬ জন প্রতিবন্ধী শিশুর মাঝে হুইল চেয়ার ও প্রতিবন্ধী ব্যাজ বিতরণ করা হয়। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আতক্তারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান আলি মুনছুর বাবু। এ সময় উপস্থিত ছিলেন সমাজ সেবা অফিসার সাইদ আলম, মাঠ সংগঠক আশাদুজ্জামান, ইম্প্যাক্ট ফাউন্ডেশনের উপজেলা ম্যানেজার হাবিবুর রহমান, দামুড়হুদা কৃষি সম্প্রসারণ অফিসার মাছুম আব্দুল্লা, দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, প্রেসক্লাবের সাবেক সভাপতি হাবিবুর রহমান, ইম্প্যাক্টের আশাদুল ইসলাম, প্রত্যাশা উন্নয়ন সংস্থার সহ-সমন্বয়কারী আশাদুজ্জামান, সমাজ সেবা অফিসের নাজমুল হোসেন, রবিউল ইসলাম, হাশেম আলী, ইসমত আরা, হাফিজুর রহমান, ফিল্ড সুপারভাইজার ছালমা খাতুন প্রমুখ।
দর্শনা অফিস জানিয়েছে, দর্শনা পারকৃষ্ণপুর মদনায় দিবসটি পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল ১০টার দিকে পারকৃষ্ণপুর-মদনা বিশেষ শিক্ষা প্রতিবন্ধী বিদ্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, স্কুলের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন, স্কুলের প্রধান শিক্ষক ফয়সাল আহমেদ, ম্যানেজিং কমিটির সভাপতি মহিউদ্দীন বাবু, সাধারণ সম্পাদক, নজরুল ইসলাম, সহসম্পাদক নাজিম উদ্দীন। সহকারী শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন, সুরাইয়া খাতুন, মাহবুবা, সুলতানা পারভিন, মাহাবুবুর রহমান, ফরজানা আফরিন, খুশি আক্তার, ফেরদৌস হোসেন, শাহনাজ খাতুন।
কালীগঞ্জ প্রদিনিধি জানিয়েছেন, কালীগঞ্জের মো. আনোয়ারুল আজিম ও আলহাজ বদরউদ্দীন বিশেষ চাহিদাসম্পন্ন বিদ্যালয়ে বিশ্ব ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায় ঝিনাইদহের কালীগঞ্জ মো. আনোয়ারুল আজীম ও আলহাজ বদরউদ্দীন বিশেষ চাহিদাসম্পন্ন বিদ্যালয়ে, সমাজসেবা অধিদপ্তরের অর্থায়নে, চ্যালেঞ্জার মানব উন্নয়ন সংস্থার উদ্যোগে ৩০তম বিশ্ব ও ২৩তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। বিদ্যালয়ে প্রধান শিক্ষক আজমিরা চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চ্যালেঞ্জার মানব উন্নয়ন সংস্থার সাধারণ সম্পাদক সোহেল আহম্মেদ। সভা পরিচালনা করেন বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও সাংবাদিক মো. শাহ আলম।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More