আরটিভির দেশ সেরা কৃষাণী পদক পেলেন মেরিনা জামান মমি

স্টাফ রিপোর্টার: মেরিনা জামান মমি তরুণ উদ্যোক্তা। তিনি এসএসসি ১৯৯৬ ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এ ব্যাচের বন্ধুদের নিয়ে গড়ে তুলেছেন এগ্রো প্লান্ট। যা ইতোমধ্যেই দেশ জুড়ে পরিচিতি পেয়েছে। দেশে কৃষিক্ষেত্রে অবদান রাখার স্বীকৃতি হিসেবে মেরিনা জামান মমি ‘সেরা কৃষাণী’ পদকও পেয়েছেন। আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষিপদক ২০২২ তার হাতে তুলে দেয়া হয় গত মঙ্গলবার। প্যান প্যাসিফিক হোটেল সোনারগাঁও এর গ্র্যান্ড বলরুমে এ পদক তুলে দেন কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক।
মেরিনা জামান মমি এ বছর আরটিভির দেয়া কৃষি পদকের একমাত্র সেরা কৃষাণী। এ সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাক। কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো. আব্দুর রাজ্জাকও এ বছর আরটিভির আজীবন সম্মাননা পেয়েছেন। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। এতে অন্যদের মধ্যে আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম, ব্যবস্থাপনা পরিচালক হুমায়ুন কবির, প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান পারভেজ তমাল প্রমুখ। অনুষ্ঠানটি আগামী শনিবার বিকাল ৫টায় আরটিভিতে সম্প্রচার করা হবে।
আরটিভি সূত্রে জানাগেছে, আরটিভি ২য় বারের মতো আয়োজন করে ‘আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক ২০২২’। এ পদকে কৃষিতে বিশেষভাবে অবদান রেখে চলা এবং কৃষি অর্থনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি ব্যক্তিগতভাবে সফলতা অর্জন করার জন্য তরুণ উদ্যোক্তা মেরিনা জামান মমিকে এ পদক প্রদান করা হয়। আরটিভি আরও জানিয়েছে, দেশের কৃষকরা যখন ফসল ফলাতে মাটির সাথে সখ্যতা গড়ে তুলে বৃষ্টিতে ভিজে রোদে পুড়ে শরীরের ঘাম ঝরিয়ে কাজ করে যাচ্ছে ঠিক তেমনিভাবে একজন শিক্ষিতা নারী হয়েও চাকরির পেছনে না ছুটে বন্ধুত্বের বন্ধন আর মাটিকে পুঁজি করে মাটির সাথে মিশে কৃষিতে আত্মনিয়োগ করেছেন মেরিনা জামান মমি। দেশের সব ধরণের ফল ও ফসল উৎপাদন করে নিজে সাবলম্বী হয়ে নারী সমাজকে দেখিয়ে দিয়েছেন যে, কৃষিতে নারীর অবদান ছিল, আছে এবং থাকবে। মেরিনা জামান মমির এই কৃষি উদ্যোক্তা হবার সফলতায় ‘সেরা কৃষাণী’ হিসেবে বিশেষ অবদান রাখার জন্য আরটিভি পরিবার মেরিনা জামান মমিকে আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক ২০২২ প্রদান করে সম্মাননা দেয়।
আরটিভি জানায়, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। বাংলাদেশের যে কয়েকটি উল্লেখযোগ্য অর্জন তার মধ্যে অন্যতম প্রায় সাড়ে ১৭ কোটি মানুষের খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন। জলবায়ু পরিবর্তনসহ বহুমুখী প্রতিবন্ধকতা জয় করে এই বিপুল খাদ্য যোগান সম্ভব হয়েছে কৃষি কাজের সাথে সম্পৃক্ত সাধারণ কৃষক ও খামারিদের দিন-রাত অক্লান্ত পরিশ্রম এবং কৃষি নির্ভর নানামুখী কার্যক্রম পরিচালনার মাধ্যমে। কৃষি কাজের সাথে সম্পৃক্ত প্রকৃত নায়কদের উৎসাহিত করার লক্ষ্যে আরটিভি এবছর ১০টি ক্যাটাগরিতে আটজন ব্যক্তি ও দুইটি প্রতিষ্ঠানকে আরটিভি এনআরবিসি ব্যাংক কৃষি পদক ২০২২ প্রদান করেছে।
এদিকে, তরুণ উদ্যোক্তা মেরিনা জামান মমির সেরা কৃষাণী পদক পাওয়ায় তাকে শুভেচ্ছা জানিয়েছেন, চুয়াডাঙ্গা বিতর্ক চর্চা কেন্দ্রের আহ্বায়ক অধিকারকর্মী মেহেরাব্বিন সানভী, চুয়াডাঙ্গা ফাউন্ডেশনের সভাপতি আলিফ হোসেন, এসএসসি-১৯৯৬ ব্যাচের বন্ধুমহল, চুয়াডাঙ্গার বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্নসহ চুয়াডাঙ্গার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। উল্লেখ করা যায় যে, এসএসসি ৯৬ ব্যাচের মেরিনা জামান মমি, নাহিদ হাসান খান নীপু, আশরাফুল আলম, মইনুদ্দিন আহমেদ শ্যামল, শামীম আহমেদ শান্ত, আব্বাস আলী মালিক সুমন, মঞ্জুরুল আলম, সৈকত জোয়ার্দ্দার, আনোয়ারুল ইসলাম, মনিরুজ্জামান নীতু ও মোহাম্মদ হোসেন এই এগারোজন বন্ধু মিলে ২০১৯ সালে গড়ে তুলেছে ফ্রেন্ডস এগ্রো প্ল্যানেট। মাত্র তিনবছরের আগেই এই প্ল্যানেট থেকে একজন সদস্যের জাতীয় পুরস্কার প্রাপ্তি আসলে তাদের একাগ্রতা ও কৃষির প্রতি ভালবাসার প্রতিফলন। ফ্রেন্ডস এগ্রো প্ল্যানেট এখন চুয়াডাঙ্গার অন্যান্য ব্যাচ ভিত্তিক বন্ধুদের জন্য আইডল হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেলে পদক প্রদান অনুষ্ঠান আরটিভিতে সম্প্রচার করা হবে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More