আলমডাঙ্গায় খাল পুনঃখনন কাজের উদ্বোধনকালে যুগ্ম সচিব মো. আরিফ

সরকার সবসময়ই কৃষি ও কৃষকের কল্যাণে নিয়োজিত

আলমডাঙ্গা ব্যুরো: আলমডাঙ্গায় বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)’র ক্ষুদ্র সেচ প্রকল্পের প্রথম ৩ দশমিক ১ কি.মি. খাল পুনঃখনন কাজের উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার শ্রীরামপুর থেকে মিরপুরের সুতাইল পর্যন্ত পাউবির খালটি মুজিবনগর সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় পুনঃখননের কাজ বাস্তবায়ন করবে কুষ্টিয়া বিএডিসি। প্রায় ৩০ লাখ টাকা ব্যয়ে এ খালটি পুনঃখনন করা হবে। এ খালে পানি ধরে রাখার জন্য ৪০ লাখ টাকা ব্যয়ে একটি সুইচ গেট নির্মাণ করা হবে। খাল খনন উদ্বোধন অনুষ্ঠানে কুষ্টিয়া বিএডিসির মুজিবনগর সেচ উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক নুরুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আলমডাঙ্গা পাইকপাড়া গ্রামের কৃতিসন্তার ঢাকা বিএডিসির ক্ষুদ্র সেচ প্রকল্পের সদস্য পরিচালক ও যুগ্ম সচিব মো. আরিফ। এসময় তিনি বলেন, বর্তমান সরকার সবসময়ই কৃষি ও কৃষকের কল্যাণে নিয়োজিত। স্বাধীনতার পর বঙ্গবন্ধু কৃষিবিপ্লবের উপর অত্যন্ত গুরুত্ব দিয়েছিলেন। বঙ্গবন্ধু সেচের সম্প্রসারণ ও উন্নয়নে নিয়েছিলেন যুগান্তকারী পদক্ষেপ। ভূগর্ভ থেকে পানির চাপ কমিয়ে কৃষকদের বিভিন্ন ফসল উৎপাদনে সেচ সুবিধা প্রদানের লক্ষ্যে বর্তমান সরকার সারাদেশে খাল খননের কর্মসূচি গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় আপনাদের ৫ গ্রামের পানি নিষ্কাশনের জন্য এ পাউবির খাল পুনঃখনন কাজের শুভ উদ্বোধন করা হবে। আমি আপনাদের সন্তান, আমি জানি বর্ষার সময় জলাবদ্ধতার কারণে আপনাদের ৫ গ্রামের মানুষের কত ক্ষতি হয়। এ খালের আওতায় প্রায় ৩০ হাজার হেক্টর জমি আছে। যেখানে বছরে মাত্র একবার ফসল হয়। এ খাল পুনঃখননের পর আপনাদের আর জলাবদ্ধতা নিয়ে চিন্তা করতে হবে না। বর্ষার সময় আর জলাবদ্ধতা হবে না। আমাদের এ অঞ্চলের মাটি বাংলাদেশের অন্য যে কোনো অঞ্চলের চেয়ে অনেক ভালো। এ মাটিতে যে ফসল চাষ করা হয় সেই ফসলই হয়। আপনারা শুধু ধান, গম, ভুট্টা, আখ, পাট চাষ নিয়ে পড়ে থাকবেন না। আপনারা উন্নত মানের সবজি চাষ করবেন। এসব সবজি আপনারা অনেক বেশি দামে বিক্রি করতে পারবেন।
বিশেষ অতিথি ছিলেন আলমডাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো. লিটন আলী, বিএডিসি কুষ্টিয়া জোনের সহকারী প্রকৌশলী এরশাদ আলী, মেহেরপুর জোনের সহকারী প্রকৌশলী শাহাজালাল আবেদীন, চুয়াডাঙ্গা জোনের সহকারী প্রকৌশলী খালেদা ইয়াসমিন, ইউপি চেয়ারম্যান নুরুল ইসলাম। উপসহকারী প্রকৌশলী আব্দুল হালিমের উপস্থাপনায় উপস্থিত ছিলেন উপসহকারী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, জুয়েল রানা, জাহিদ হাসান, সহকারী স্বাস্থ্য পরিদর্শক শামসুজ্জামান রতন, ইউপি সদস্য হাসিবুল ইসলাম, আফিল উদ্দিন, আইয়ুব হোসেন, জয়নাল, শ্যামলি খাতুন ছাত্রলীগ নেতা সাইফুল ইসলাম, টুটুল প্রমুখ।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More