কৃষক লাভবান হলেই টিকে থাকবে চিনিশিল্প প্রতিষ্ঠান

কেরুজ ফুরশেদপুর কৃষি খামারে খামার দিবস অনুষ্ঠানে করপোরেশন চেয়ারম্যান অপু

বেগমপুর প্রতিনিধি: দর্শনা কেরুজ চিনিকলের ফুরশেদপুর কৃষি খামারে গতকাল রোববার বিকেল ৩টায় এলাকার আখ চাষিদের নিয়ে গুণগত মান সম্পন্ন আখ উৎপাদন ও ফলন বৃদ্ধির লক্ষ্যে উন্নত কৃষি তাত্বিক ব্যবস্থাপনা বিষয়ক খামার দিবস অনুষ্ঠিত হয়েছে। চিনিকলের ব্যাবস্থপনা পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু।

এসময় প্রধান অতিথি উপস্থিত আখ চাষিদের উদ্দেশ্যে বলেন, আখ চিনিশিল্পের একমাত্র কাঁচামাল। আর এ কাঁচামাল উৎপাদন করে থাকে এলাকার আখ চাষিরা। তাই আখ চাষিদেরকে লাভবান করাতে পারলে বৃদ্ধিপাবে আখ উৎপাদন। আর আখ উৎপাদন বেশি হলে টিকে থাকবে এ চিনিশিল্প প্রতিষ্ঠান। কারণ এ শিল্প প্রতিষ্ঠানটি জেলার একমাত্র অর্থনৈতিক চালিকা শক্তি। এর সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত আছে অনেক মানুষের রুটিরুজি। আগে চাষিরা যেনো লাভবান হয় সে পরিকল্পনা নিয়েই কাজ করা হচ্ছে। যার মধ্যে আছে চাষিদের মাঝে ভালোজাতের আখের বীজ সরবরাহ ও আখের মূল্যবৃদ্ধির বিষয়টি নীতিনিধারণীদের নিকট তুলে ধরা। তিনি আরও বলেন, বর্তমান সরকার কৃষি ও শিল্পবান্ধব সরকার। কৃষিতে যেমন বিপ্লব সৃষ্টি করেছে তেমনি নতুন নতুন শিল্পপ্রতিষ্ঠান গড়ে তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করে যাচ্ছে। এলাকার চাষিদের নিকট আমার দাবি আপনারা বেশি বেশি আখ চাষ করে আপনাদের প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখুন।

মাঠ দিবসে উপস্থিত আখ চাষি আব্দুল আওয়াল ও আজিজুল হক ডাবলু বলেন, বর্তমান চিনিকলের ব্যবস্থপনা পরিচালকের সার্বক্ষণিক পর্যবেক্ষণের কারণে চাষিরা আখ চাষে উদ্বুদ্ধ হয়েছে। চাষিদের দ্বারে দ্বারে গিয়ে আমাদের প্রতিষ্ঠানকে বাঁচাতে আখ চাষ করতে সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন। আখ চাষ থেকে মুখ ফিরিয়ে নেয়া চাষিরা নতুন করে আখ চাষ করতে শুরু করেছে। চিনিকলের ব্যবস্থপানা পরিচালক মোশাররফ হোসেন বলেন, ভালো ফলন পেতে হলে আগাম আখ চাষ করতে হবে। দূরত্ব বজায় রেখে আখ লাগাতে হবে। সঠিক সময়ে সেচ সারের ব্যবহার করতে হবে। আগামী রোপা মরসুমে চাষিরা যেনো ভালো জাতের আখের বীজ পায় সে ব্যবস্থা করা হবে। বিশেষ করে ৪৮ জাতের আখটি মানসম্মত এবং ফলনও বেশি। নীবিড় পরিচর্চা করলে ফলন ভালো হবে। আর ফলন ভালো হলে চাষি লাভবান হবে বলে আমি মনে করছি। চিনিকলের কৃষি বিভাগের আয়োজনে মহাব্যাবস্থাপক (কৃষি) আশরাফুল আলম ভূঞার পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে আরও বক্তব্য রাখেন সদর দপ্তরের উৎপাদন ও প্রকৌশল পরিচালক এনায়েত হোসেন, আখ চাষি কল্যাণ সমিতির সহসভাপতি ওমর আলী, সাধারণ সম্পাদক আব্দুল বারি বিশ্বাস, আখ চাষি আ.হান্নান। এছাড়াও উপস্থিত ছিলেন মহাব্যাবস্থাপক (অর্থ) সাইফুল ইসলাম, মহাব্যবস্থপক (প্রশাসন) শেখ শাহাব উদ্দিন, ফার্ম ম্যানেজার সুমন কুমার বিশ্বাস, শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি ফিরোজ আহম্মেদ সবুজ, সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মাসুদ, ফুরশেদপুর কৃষি খামারের খামার ইনচার্জ এমাদাদুল হক এমদাদ, সাবেক সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম প্রিন্স। অনুষ্ঠনে উপস্থিত হবার আগে প্রধান অতিথি আরিফুর রহমান অপু ফুরশেদপুর কৃষি খামারের বিভিন্ন জাতের আখের প্রদর্শনী প্লট ঘুরে দেখেন এবং দৃষ্টিনন্দন আখের চারা দেখে সন্তোষ প্রকাশ করেন।

উল্লেখ্য, বর্তমান ব্যবস্থাপনা পরিচালক দায়িত্বভার গ্রহণের পর থেকে নিজেস্ব জমিতে আখ চাষসহ চাষিদের আখ চাষ করাতে নানা পদক্ষেপ গ্রহণ করেছেন। তাই স্বল্প সময়ের মধ্যেই এলাকায় আখ চাষে চাষিদের মধ্যে সাড়া জাগিয়েছে। আগামী মরসুমে প্রত্যাশার চাইতে বেশি আখ চাষ হবে বলে চাষিরা প্রতিশ্রুতি দিয়েছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More