গাংনীতে আরও এক সুদ কারবারী গ্রেফতার : গয়না চেক ও স্ট্যাম্প উদ্ধার

 

গাংনী প্রতিনিধি: মেহেরপুরের গাংনী উপজেলার তেতুলবাড়িয়া গ্রাম থেকে অবৈধ সুদ কারবারী (সুদখোর) হাতেম আলীকে (৩৮) গ্রেফতার করেছে পুলিশ। তার কাছ থেকে উদ্ধার করা হয়েছে সুদকারবারে ব্যবহৃত নগদ দেড় লাখ টাকা, সোনার গয়না ৬ ভরি, ১০০ টাকা মূল্যের সই করা শাদা স্ট্যাম্প ১২টি ও ব্যাংক চেক ৯টি। গতকাল রোববার বিকেলে গাংনী থানা পুলিশ তার নিজ বাড়িতে এ অভিযান চালায়। গ্রেফতার হাতেম আলী তেতুলবাড়িয়া গ্রামের হারেজ আলীর ছেলে। তিনি এলাকায় কুখ্যাত সুদ কারবারী হিসেবে পরিচিত। অভিযান পরিচালনা করেন গাংনী থানার এসআই মাসুদুর রহমানসহ গাংনী পুলিশের একটি দল।

সম্প্রতি গাংনী উত্তরপাড়ার দুই সুদ কারবারী গ্রেফতার এবং তাদের বাড়ি থেকে অনেক সই করা ব্ল্যাঙ্ক চেক ও স্ট্যাম্প উদ্ধারের মধ্য দিয়ে গাংনীতে কুখ্যাত সুদ কারবারীদের বিষয়টি আবারও সামনে আসে। বিপদগ্রস্ত মানুষের অসহায়ত্বের সুযোগ নিয়ে এসব সুদ কারবারীরা সুদে টাকা দেয়। যার গ্যারান্টি হিসেবে সোনার গয়না এবং ব্যাংকের চেক ও শাদা স্ট্যাম্পে সই করে নিয়ে নিজের হেফাজতে রেখে দেয় তারা। দীর্ঘদিন ধরে সুদ টানতে গিয়ে অনেকেই নিঃস্ব হয়েছেন। কিন্তু সুদের টাকা শোধ হয়নি। টাকা আদায় করতে গিয়ে গ্যারান্টি হিসেবে রাখা চেক ও স্ট্যাম্প কাজে লাগিয়ে এসব মানুষের নামে আদালতে মামলা করেন সুদ কারবারীরা। দীর্ঘদিন ধরে এসব ব্যবসা চলে এলেও কুখ্যাত সুদ ব্যবসায়ীদের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করতে না পারায় নীরবে নিভৃতে ভিটেমাটি বিক্রি করে পথে বসেছেন অনেকে।

গাংনী থানা সূত্রে জানা গেছে, তেতুলবাড়িয়ার কুখ্যাত সুদ কারবারী হাতেম আলীর বিষয়ে মেহেরপুর পুলিশ সুপারের কাছে মৌখিক অভিযোগ করে এক ভুক্তভোগী। এর প্রেক্ষিতেই গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক অভিযানের সিদ্ধান্ত নেন। অভিযান পরিচালনা করেন এসআই মাসুদুর রহমান। রোববার বিকেলে হাতেম আলীকে তার বাড়ি থাকে; তাই হাতেনাতে সুদ কারবারে ব্যবহৃত গয়না, ব্লাঙ্ক চেক, শাদা স্ট্যাম্পসহ গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। সুদের টাকার গ্যারান্টি হিসেবে এসব চেক, গয়না ও স্ট্যাম্প রাখা হয়েছে বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেন হাতেম।

গাংনী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রাজ্জাক জানান, গ্রেফতার হাতেম আলীর বিরুদ্ধে দ-বিধির বিভিন্ন ধারায় মামলা দায়ের করছে পুলিশ। এ মামলার আসামি হিসেবে সোমবার তাকে মেহেরপুর আদালতে সোপর্দ করা হবে। সুদ ব্যবসার বিষয়ে আরো জিজ্ঞাসাবাদের জন্য হাতেম আলীর রিমা-ের জন্য বিজ্ঞ আদালতে আবেদন করবে পুলিশ।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More