চুয়াডাঙ্গায় ১৩৭০২৫ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ

আগামীকাল থেকে শুরু হচ্ছে ভিটামিন এ ক্যাপসুল প্লাস ক্যাম্পেইন -২০২১

স্টাফ রিপোর্টার: আগামী কাল শনিবার থেকে শুরু হচ্ছে ভিটামিন এ’ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি ৬ থেকে ১১ মাসের শিশুদের খাওয়ানো হবে একটি করে নীল রঙের ও ১ থেকে ৫ বছরের শিশুদের খাওয়ানো হবে একটি করে লাল রঙের উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল। চুয়াডাঙ্গা জেলার ইপিআই আউটরীচ টিকাদান কেন্দ্রে আগামী কাল থেকে শুরু করে ১৯ জুন পর্যন্ত স্বাস্থ্য বিভাগের নির্ধারিত সদস্যরা ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি সম্পন্ন করবেন।
গতকাল বৃহস্পতিবার চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সাংবাদিক ওরিয়েন্টশনে উপরোক্ত তথ্য দিয়ে সিভিল সার্জন ডা. …. শিশুদের পুষ্টিঘাটতি পূরণে সরকারি এ বিশেষ উদ্যোগকে সফল কারার লক্ষে সকলের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। তিনি বলেন, চুয়াডাঙ্গায় ইপিআই আউটরীচ টিকাদান কেন্দ্র রয়েছে ৯শ টি। পর্যায়ক্রমে এসব কেন্দ্রে ১ লাখ ৩৭ হাজার ২৫ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ১ থেকে ৫ বছরের শিশুর সংখ্যা রয়েছে ১ লাখ ২০ হাজার ৯শ ৭১ জন। ৬ থেকে ১১ মাসের শিশু রয়েছে ১৬ হাজার ৫৪ জন। ৬টি স্বাস্থ্য কেন্দ্রসহ ৯শ টিকাদান কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। প্রত্যেক মাতা পিতা অভিভাবকদের এ বিষয়ে অনেক দায়িত্ব রয়েছেন। মাতা পিতা অভিভাবকেরা একটু দায়িত্বশীল হলে শিশুদের জন্য খুবই প্রয়োজনীয় এবং তাদের স্বাভাবিকভাবে বেড়ে ওঠতে সহায়তা কারী ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কর্মসূচি সফল হবে। মনে রাখতে হবে, ভিটামিন এ শরীরের মধ্যে এমনি এমনি তৈরি হয় না। জোগান দিতে হয়। শিশু ভূমিষ্ঠ হওয়ার পর মায়ের দুধ থেকে এ ভিটামিন পায়। পরে ওদের মৌসুমি ফল ফলারি খাওয়ানোর পাশাপামি ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো খুবই জরুরী। ভিটামিন এ ক্যাপসুল না খাওয়ালে শিশু পুষ্টিহীনতায় ভোগে। তাতে শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ব্যাহত হয়।
সাংবাদিক ওরিয়েন্টশনে বিস্তারিত তথ্য উপস্থাপন করেন সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. আউলিয়ার রহমান। উপস্থিত ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি, সাধারণ সম্পাদক, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা ইউনিটের সাধারণ সম্পাদকসহ চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সদস্যরা।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More