চুয়াডাঙ্গা জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন সম্পন্ন

সভাপতি পদসহ আ.লীগের সংখ্যাগরিষ্ঠতা, সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থীর চমক

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় উৎসবমুখর পরিবেশে জেলা আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচন-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ থেকে সভাপতিসহ ৯টি এবং বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহসভাপতিসহ পাঁচটি পদে জয়লাভ করেছেন। আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের উড়িয়ে দিয়ে দুটি প্যানেলের বাইরে সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়ে প্রথমবারের মতো চমক দেখিয়েছেন স্বতন্ত্র প্রার্থী ফজলে রাব্বি সাগর। গতকাল শনিবার সকাল আটটা থেকে দুপুর ১২টা পর্যন্ত সমিতির তিনতলা নতুন ভবনে বিরতিহীনভাবে এ ভোটগ্রহণ চলে। নির্বাচনে ১৯৯ জন ভোটারের মধ্যে ১৯৩ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এর মধ্যে ১৮টি ভোট বাতিল হয়। সভাপতি-সাধারণ সম্পাদকসহ ১৫ সদস্যের কার্যনির্বাহী কমিটির এ নির্বাচনে প্রধান দুটি রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি সমমনাদের নিয়ে পূর্ণ প্যানেলে এবং ফজলে রাব্বী সাগর এককভাবে সাধারণ সম্পাদক পদে লড়াই করেন। ভোট গণনাশেষে সন্ধ্যা সাতটায় নির্বাচন পরিচালনা উপ-পরিষদের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রশীদ চৌধুরী আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন। তিনি বলেন, ‘আজকের ভোটে নির্বাচিতরা ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত জেলা আইনজীবী সমিতির প্রতিনিধিত্ব করবেন।’ এ সময় নির্বাচন উপ-পরিষদের সদস্য মনোয়ার হোসেন ও শহীদুল হক  উপস্থিত ছিলেন।

ঘোষিত ফলাফল অনুযায়ী আওয়ামী লীগের নেতৃত্বাধীন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ  থেকে সভাপতি পদে বর্তমান সভাপতি সেলিম উদ্দিন খান পুনঃ নির্বাচিত হন। যুগ্ম-সম্পাদক পদে ছরোয়ার হোসেন,  কোষাধ্যক্ষ পদে রবিউল হক রবি, ক্রীড়া ও সাহিত্য সম্পাদক পদে মাসুদুর রহমান রানা এবং কার্যনির্বাহী সদস্য পদে আবু তালেব, আব্দুল জব্বার, নজরুল ইসলাম বকুল, কাজি জুবায়ের বিন হায়দার ও শাহীন রেজা নির্বাচিত হয়েছেন।

অপরদিকে বিএনপির নেতৃত্বাধীন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহ-সভাপতি পদে মানজার আলী  জোয়ার্দ্দার হেলাল ও আব্দুল্লাহ আল মামুন এরশাদ, যুগ্ম-সম্পাদক পদে হেমায়েত উল্লাহ বেল্টু, গ্রন্থাগার সম্পাদক পদে মশিউর রহমান পারভেজ এবং কার্যনির্বাহী সদস্য পদে সৈয়দ ফারুক উদ্দিন আহম্মেদ নির্বাচিত হন।

সেলিম উদ্দিন খান এ নিয়ে চারবার সভাপতি পদে নির্বাচিত হলেন। এর আগে সাতবার সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সেলিম উদ্দিন খান বলেন, ‘বরাবরই আমি আইনজীবীদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে কাজ করে আসছি। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা রাখবো।’

দুটি প্যানেলের বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন তরুণ আইনজীবী ফজলে রাব্বি সাগর। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘মহান আল্লাহর কাছে অশেষ শুকরিয়া। মানুষ আমাকে ভালবেসে  ভোট দিয়েছেন। দায়িত্বকালীন এক বছর সভাপতিসহ কমিটির সদস্য এবং সিনিয়র-জুনিয়র আইনজীবীদের মতকে গুরুত্ব দেবো। বার ও বেঞ্চের সম্পর্ক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবো।’

জেলা আইনজীবী সমিতির কার্যালয় সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের ধারাবাহিকতায় প্রতিবছর নভেম্বর মাসের শেষ শুক্রবার কার্যনির্বাহী কমিটি নির্বাচনে ভোটগ্রহণ হয়ে আসছে। এবারই প্রথমবারের মতো শেষ শনিবার ভোটগ্রহণ করা হয়।

নির্বাচনে সভাপতি পদে সেলিম উদ্দিন খান ১০৮ ভোট ও সাঈদ মাহমুদ শামীম রেজা ডালিম ৭২ ভোট, সাধারণ সম্পাদক পদে ফজলে রাব্বী সাগর ৭৪ ভোট, রফিকুল আলম রান্টু ৫৭ ভোট ও মইন উদ্দীন মইনুল ৫০ ভোট পেয়েছেন। গত বছরের ২৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত নির্বাচনে ১৫টি পদের মধ্যে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী ও সমমনা আইনজীবী পরিষদ থেকে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৯টি পদে এবং জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ থেকে সহসভাপতি ও যুগ্ম-সম্পাদকসহ ছয়টি পদে নির্বাচিত হয়েছিলেন।

এদিকে, সাধারণ সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অ্যাড. ফজলে রাব্বী সাগর নির্বাচিত হওয়ায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবের পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More