চুয়াডাঙ্গা-মেহেরপুর জাতীয় গ্রন্থাগার দিবসের আলোচনাসভায় বক্তারা

প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বই পড়ার বিকল্প নেই

স্টাফ রিপোর্টার: ‘সুবর্ণজয়ন্তীর অঙ্গীকার, ডিজিটাল গ্রন্থাগার’ এ সেøাগানে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন করা হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা-মেহেরপুরে দিবসটি উপলক্ষে আলোচনাসভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, প্রজন্মকে সুনাগরিক হিসেবে গড়ে তুলতে বই পড়ার বিকল্প নেই। বই পড়ার নেশা অনৈতিক ও মাদকের ছোবল থেকেও মুক্ত রাখে শিশু কিশোরদের পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য বই পড়ার ক্ষেত্রে উৎসাহিত করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান বক্তারা। বক্তারা বলেন, সভ্যতার পরিক্রমায় মানুষের চর্চিত চিন্তা-চেতনা, জ্ঞান-বিজ্ঞান, মনন, দর্শন গ্রন্থিত থাকে গ্রন্থের অক্ষরের মধ্যে। তাই গ্রন্থের আধার হিসেবে গ্রন্থাগার হচ্ছে একটি জাতির সঠিক আলোর দিশারি। জ্ঞানমনস্ক আলোকিত সমাজ গঠনে গ্রন্থাগারের ভূমিকা অসমান্য। বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার মধ্যদিয়ে জাতিকে বিভ্রান্ত ও মিথ্যা ইতিহাস পড়ানো হয়েছিল। নতুন প্রজন্মকে লাইব্রেরিমুখী করে প্রকৃত ইতিহাস জানাতে হবে। আমরা শুধু শিক্ষিত নয়, সুশিক্ষিত এবং আলোকিত প্রজন্ম গড়তে চাই। এজন্য লাইব্রেরির কোনো বিকল্প নেই।
চুয়াডাঙ্গায় জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার বেলা ১১টায় জেলা প্রশাসক কার্যালয় চত্বরে বেলুন উড়িয়ে কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক আমিনুল ইসলাম খান। এরপর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সাজিয়া আফরীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভায় জেলা সরকারি গণগ্রন্থাগারের জুনিয়র লাইব্রেরিয়ান জুলফিকার মতিন স্বাগত বক্তব্য রাখেন। জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সহযোগী অধ্যাপক মুন্সি আবু সাইফ ও পুস্তক বিক্রয় ও প্রকাশনা সমিতির সভাপতি হারুন অর রশিদ আলোচক হিসেবে বক্তব্য রাখেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় গ্রন্থাগার দিবস পালন উপলক্ষে মেহেরপুরে আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন। অতিরিক্ত জেলা প্রশাসক নাজমুল হুদার সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, পিপি পল্লব ভট্টাচার্য, প্রফেসর হাসানুজ্জামান মালেক, জেলা শিল্পকলা একাডেমির সহ-সভাপতি প্রভাষক নুরুল আহমদ, মেহেরপুর সরকারি গণপ্রন্থাগারের জুনিয়র লাইব্রেরিয়ান এমদাদুল হক প্রমুখ। পরে সেখানে রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More