জামানত বাজেয়াপ্ত ও প্রণোদনা বাতিল : সরকারকে চাল সরবরাহে নিষেধাজ্ঞা

কুষ্টিয়ায় ২৬১ চালকল কালো তালিকাভুক্ত

কুষ্টিয়া প্রতিনিধি: চুক্তি করেও সদ্য শেষ হওয়া বোরো মৌসুমে সরকারি খাদ্যগুদামে চাল সরবরাহ না করায় কুষ্টিয়া জেলার ২৬১টি চালকলকে কালো তালিকাভুক্ত করে তাদের জামানত বাজেয়াপ্ত করা হয়েছে। পাশাপাশি খাদ্য বিভাগ থেকে এসব চালকলের প্রণোদনা বাতিল করে আগামী দুই বছর সরকারি খাদ্যগুদামে চাল সরবরাহ থেকে বিরত রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, অটো ও হাসকিংসহ কুষ্টিয়া জেলায় চালকল রয়েছে ৫৩৫টি। এর মধ্যে অটো চালকল ৪৯টি। জেলায় এ বছর ৫৩৫টি চালকল সরকারের সঙ্গে চুক্তি করলেও এর মধ্যে কুষ্টিয়া সদরে ১৪৪টি, মিরপুরে ৬৭টি ও দৌলতপুরের ৪৭টি চালকল কোনো চাল সরবরাহ করেনি। এই ২৬১টি চালকলের মধ্যে ২৫৮টি হাসকিং ও তিনটি অটো চালকল রয়েছে। এর বাইরে আংশিক সরবরাহ করেছে ১২টি চালকল। আর ২৬৫টি কল চুক্তির পুরো চাল সরবরাহ করেছে।

জেলা খাদ্য অফিস জানায়, কুষ্টিয়া জেলায় এবার (২৪ এপ্রিল-১৫ সেপ্টেম্বর) বোরো মৌসুমে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিলো ৩৪ হাজার টন। সেখানে সময় বাড়িয়েও সংগ্রহ হয়েছে ২২ হাজার টনের কিছু বেশি। এর মধ্যে বড় অংশ সরবরাহ হয়েছে সদর উপজেলার বড় বাজার ও জগতি গুদামে। এদিকে কিছুটা লোকসান মেনেও যারা চাল দিয়েছেন তাদের বাড়তি সুবিধা দেয়ার চিন্তা করছে সরকার।

চালকল মালিকরা বলছেন, বোরো মৌসুমে ধানের দাম বেড়ে যাওয়া, চাল উৎপাদন খরচসহ অন্যান্য হিসাব মিলিয়ে সরকারি দামের চেয়ে খরচ বেশি পড়ছিলো। এ কারণে অনেক মিল মালিক চাল দিতে ব্যর্থ হয়েছেন। যারা সরবরাহ করেছেন তারাও লোকসান গুনেছেন। চুক্তির প্রথম দিকে যারা চাল সরবরাহ করেছেন তাদের কোনো লোকসান হয়নি, তবে পরে যারা চাল সরবরাহ করেছেন তাদের কেজিতে তিন টাকার বেশি লোকসান গুনতে হয়েছে। আর ছোট চালকল মালিকরা এমনিতেই লোকসানে আছেন। এ কারণে তারা চাল দিতে পারেননি।

কুষ্টিয়া জেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন সাধু বলেন, এ বছর দেশে প্রচুর ধান উৎপাদন হলেও ধানের দাম বেড়ে যায়। আর বোরো মৌসুমে মোটা ধানের উৎপাদন হয়েছে কম। এ কারণে ধান কিনে চাল তৈরি করতে সরকার নির্ধারিত ৩৬ টাকা দরের বেশি খরচ পড়েছে। তবু চালকল মালিকরা কেজিতে তিন থেকে চার টাকা লোকসান দিয়ে চাল সরবরাহ করেছেন। এ অবস্থায় যারা চুক্তি করে চাল দিতে ব্যর্থ হয়েছেন তাদের ব্যাপারে পদক্ষেপ নেয়ার আগে ভাবা দরকার ছিলো। আর ছোট চালকল মালিকরা এমনিতেই দেউলিয়া হয়ে গেছেন। কড়া পদক্ষেপ নিলে তারা আর উঠে দাড়াতে পারবেন না।

বাংলাদেশ অটো মেজর অ্যান্ড হাসকিং মিল মালিকদের কেন্দ্রীয় সংগঠনের সভাপতি আব্দুর রশিদ বলেন, যারা লোকসানে চাল দিয়েছেন তাদের আগামীতে বাড়তি সুবিধা দিতে হবে। যারা শুধু লাভের সময় চাল দেবেন আর লোকসানের সময় দেবেন না, তাদের বিষয়ে কী পদক্ষেপ নেয়া হবে তা সরকারের বিষয়।

জেলা খাদ্য কর্মকর্তা তাহসিনুল হক বলেন, চুক্তি করেও চাল সরবরাহ না করা চালকলগুলোর তালিকা করা হয়েছে। নেপথ্যের কারণও খতিয়ে দেখা হচ্ছে। আইন অনুযায়ী এসব চালকলের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। পাশাপাশি যারা লোকসানে চাল দিয়েছেন তাদের সুবিধা দেয়ার বিষয়টি মন্ত্রণালয় বিবেচনা করছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More