ঝিনাইদহে জোর করে কিস্তি আদায় : এনজিও ম্যানেজারকে জরিমানা

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে জোরপূর্বক ঋণের কিস্তি আদায়ের অভিযোগে সিএসএস (খ্রিস্টান সার্ভিস সোসাইটি) নামের একটি এনজিও’র ম্যানেজার মৃনাল বিশ্বাসকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল রোববার বিকেল ৩টার দিকে জেলা শহরের পাগলাকানাই মোড় এলাকায় এ ঘটনা ঘটে। ঝিনাইদহ জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. কামরুজ্জামান ও এসএম রকিবুল হাসান যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। ঋণের কিস্তি জোর করে আদায় করার অভিযোগে অত্র অঞ্চলে এই প্রথম ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার ঘটনা ঘটলো।
সংশ্লিষ্ট আদালত সূত্র জানায়, কোভিড-১৯ মাহামারির মধ্যে এনজিওদের ঋণের কিস্তি আদায় করার বিষয়ে সরকার থেকে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সরকারের সর্বশেষ নির্দেশ মোতাবেক এনজিওদের কাছ থেকে নেয়া ঋণ জোর করে কারো কাছ থেকে আদায় করা যাবে না। অথচ বিভিন্ন এনজিও প্রকাশ্যে ঋণের কিস্তি আদায়ের কাজটি করে আসছে। এতে করে নি¤œমধ্যবিত্ত আয়ের মানুষেরা দিশেহারা হয়ে পড়ছেন। অনেকে বাড়ি ঘর ছেড়ে পালিয়ে বেড়াচ্ছেন। একই সূত্র জানায়, সিএসএস নামের এনজিও’র লোকজন জেলা শহরের বিভিন্ন পাড়া-মহল্লা এবং গ্রামাঞ্চলে ঋণ গ্রহীতাদের কাছ থেকে হুমকি ধামকিসহ নানা ভয়ভীতি দেখিয়ে সাপ্তাহিক ও মাসিক কিন্তি আদায় করে আসছে। এমন খবরের ভিত্তিতে জেলা প্রশাসকের নির্দেশে ওই এনজিও’র স্থানীয় অফিসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় অভিযোগের সত্যতা হাতেনাতে প্রমাণিত হয় এবং অভিযুক্ত সিএসএস এনজিও’র ঝিনাইদহ ব্রাঞ্চ ম্যানেজার মৃনাল বিশ্বাসকে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুজ্জামান ও এসএম রকিবুল হাসান। অপর অভিযুক্ত একই এনজিও’র আঞ্চলিক ম্যানেজার মো. হাবিবুর রহমান ক্ষমা প্রার্থনা করায় ভ্রাম্যমাণ আদালতের বিচারকগণ শেষবাবের মতো তাকে সতর্ক করেন।
এ বিষয়ে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেছেন, জোর করে হুমকি-ভয়ভীতি প্রদর্শন করে এনজিও ঋণের কিস্তি আদায় কিংবা কাউকে হয়রানী করা সম্পূর্ণ বেআইনি। কেউ এমন করলে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More