টিপ দিয়ে ভাতা তোলা যাবে না; হাত দুটোকে কাজে লাগাতে হবে

চুয়াডাঙ্গা ও মেহেরপুরে সমাজসেবা দিবস পালিত : চুয়াডাঙ্গায় আলোচনা সভায় এমপি ছেলুন জোয়ার্দ্দার
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এমপি বলেছেন‘ সরকার বিনামূল্যে বই, সমাজসেবার ভাতা ও উপবৃত্তি দিচ্ছে। যারা প্রান্তিক পর্যায়ে আছে নিরক্ষরমুক্ত করতে হবে। টিপ দিয়ে ভাতা তোলা যাবে না, হাত দুটোকে কাজে লাগাতে হবে। সারা জীবন কি অনুদান নেবো। আপনারা যতো স্বাবলম্বী হবেন দেশ ততো এগিয়ে যাবে।’ গতকাল রোববার বেলা সাড়ে ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় সমাজসেবা দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন এসব কথা বলেছেন। জাতীয় সমাজসেবা দিবসে এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘মুজিব বর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা’। জেলা সমাজসেবা কার্যালয় ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানসমূহ অনুষ্ঠানটির আয়োজন করে।
জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার কনক কুমার দাস, পৌর মেয়র জাহাঙ্গীর আলম মালিক ও জেলা সমাজসেবা কমিটির সহ-সভাপতি মুন্সি আলমগীর হান্নান বিশেষ অতিথির বক্তব্য রাখেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ ও পাওয়ার পয়েন্টের মাধ্যমে প্রেজেন্টেশন উপস্থাপন করেন শিশু পরিবার কর্মকর্তা রুম্মানা বিলকিস। আলোচনাসভা সঞ্চালনা করেন সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু তালেব। অনুষ্ঠানে পবিত্র কোরাআন থেকে তেলওয়াত করেন সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষা কার্যক্রমের আব্দুল করিম।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে শহর সমাজসেবা প্রকল্প পরিষদের সভাপতি শহিদুল ইসলাম শাহান, শাহ আলম সনি, সফল ঋণগ্রহিতা লিজা হুসাইন ও বিল্লাল হোসেন বক্তব্য রাখেন।
সভায় জানানো হয়, বয়স্ক ভাতা হিসেবে ৪১ হাজার ৩৪২ জনকে ৫০০ টাকা হারে ২৪ কোটি ৮০ লাখ ৫২ হাজার টাকা, বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতা হিসেবে ১৮ হাজার ১৭৮ জনকে ৫০০ টাকা হারে ১০ কোটি ৯০ লাখ ৬৮ হাজার টাকা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা হিসেবে ২৫ হাজার ৩৩৩ জনকে ৭৫০ টাকা হারে ২২ কোটি ৭৯ লাখ ৯৭ হাজার টাকা, অনগ্রসর জনগোষ্ঠি হিসেবে ২১২ জনকে ৫০০ টাকা হারে ২৭ লাখ ৫২ হাজার টাকা, হিজড়া জনগোষ্ঠি হিসেবে ১১ জনকে ৬০০ টাকা হারে ৭৯ হাজার ২০০ টাকা ভাতা এবং ঘূর্ণায়মান তহবিল ঋণ বাবদ ১০ হাজার ৮৪৭ জনকে ৫ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ৯৩২ টাকা প্রদানসহ বিভিন্ন ধরণের কর্মসূচিতে সমাজসেবা অধিদফতর টাকা প্রদান করে থাকে।
প্রধান অতিথি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন আরো বলেন, বর্তমানে বিঘা প্রতি ৪০ মণ ভুট্টা পাচ্ছি। কৃষি বিজ্ঞানীদের প্রচেষ্টায় এটা সম্ভব হয়েছে। আগে ৭ মণ ধান পেতাম, এখন ৩০ মণ ধান পাচ্ছি। মানুষ না খেয়ে কেউ থাকে না। একসময় এদেশে অভাব ছিলো। উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টা অবশ্যই প্রয়োজন। যার যার অবস্থান থেকে কাজ করতে হবে।
সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, জাতির পিতার স্বপ্ন নিয়ে দেশ এগিয়ে যাচ্ছে। অসহায় মানুষদের ২ শতক জমি দিয়ে ঘর বানিয়ে দেয়া হচ্ছে। ২০২১ সালে উন্নয়নশীল দেশ এবং ২০৪১ সালে উন্নত বাংলাদেশের গঠন করা। সমাজের পিছিয়ে পড়া মানুষদের বাদ দিয়ে এগিয়ে যাওয়া যাবে না। প্রধানমন্ত্রী এটা বুঝতে পেরেছিলেন বলেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। চালের কেজি ৪০-৫০ টাকা। তাই দরিদ্র মানুষদের ১০ টাকা কেজি দরে চাল দেয়া হচ্ছে।’
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগরে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। গতকাল রোববার সকালে এ উপলক্ষে আলোচনাসভা ও প্রতিবন্ধীদের মাঝে ভাতার কার্ড বিতরণ করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান।
‘মুজিব বর্ষের সফলতা ঘরেই পাবেন সকল ভাতা’ প্রতিপাদ্য বিষয় নিয়ে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। উপজেলা পরিষদ সভাকক্ষে ইউএনও আরিফুল ইসলাম রাসেলের সভাপতিত্বে ও উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাকির উদ্দিন মোড়লের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম ঈশা ও উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা সুলতানা লাকি। এছাড়াও রায়পুর ইউপি চেয়ারম্যান আব্দুর রশিদ শাহ, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা হাবিবুর রহমান, উপজেলা অ্যাকাডেমিক সুপারভাইজার সৈয়দ আব্দুল জব্বার, প্রেসক্লাব সভাপতি এম আর বাবু ও সাধারণ সম্পাদক কাজি সামসুর রহমান চঞ্চল। আলোচনাসভায় উপজেলা প্রকৌশলী বোরহান উদ্দিন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিম রেজা, একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মকর্তা আব্দুস সাত্তার ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী রাজিব হোসেন রাজু, ওয়েভ ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা আশরাফুল ইসলাম, রবিউল ইসলাম বকুল ও রইচ উদ্দিন প্রমুখ এসময় উপস্থিত ছিলেন। আলোচনাসভা শেষে উপজেলার ৫জন প্রতিবন্ধীসহ এবার বিভিন্ন ক্যাটাগরীতে ১২ হাজার ১শ জনকে ভাতা দেয়া হয় বলে জানা গেছে। ওয়েভ ফাউ-েশন ও আরআরএফের সহযোগিতায় উপজেলা প্রশাসন ও সমাজসেবা কার্যালয় এ দিবসের আয়োজন করে।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষে মেহেরপুরে আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। মেহেরপুর জেলা সমাজসেবা অধিদপ্তর ও জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল রোববার দুপুরের দিকে মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। মেহেরপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বীর সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান।
পরে মেহেরপুর জেলা সমাজসেবা অধিদপ্তরের উদ্যোগে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ, সুবর্ণ নাগরিকদের পরিচয়পত্র এবং শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। মেহেরপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সুদমুক্ত ক্ষুদ্র ঋণ, সুবর্ণ নাগরিকদের পরিচয় পত্র এবং শীতবস্ত্র বিতরণ করা হয়। জেলা প্রশাসক ড. মুহাম্মদ মুনসুর আলম খান উপস্থিত থেকে মেহেরপুর শহরসহ বিভিন্ন এলাকার ৭ জনের মাঝে প্রত্যেককে ৩০ হাজার টাকা করে সুদমুক্ত ঋণ, ৩ জন সুবর্ণ নাগরিককে পরিচয়পত্র এবং শীতবস্ত্র বিতরণ করেন। একই অনুষ্ঠানে মেহেরপুর শহর সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষণপ্রাপ্ত ৩০তম ব্যাচের প্রশিক্ষণার্থীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়েছে। এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা, অতিরিক্ত পুলিশ সুপার অপু সরোয়ার, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী কাদের মোহাম্মদ ফজলে রাব্বী, মুজিবনগর উপজেলা সমাজসেবা কর্মকর্তা জাকির হোসেন, মেহেরপুর জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান শামীম আরা হীরা প্রমুখ উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, ‘মুজিব বর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা’ এ প্রতিপাদ্যে মেহেরপুর গাংনী উপজেলায় জাতীয় সমাজসেবা দিবস-২০২২ পালন করা হয়েছে। গতকার রোববার সকালে গাংনী উপজেলাা নির্বাহী অফিসার সভাকক্ষে উপজেলা প্রশাসন ও সমাজসেবা অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।
সহকারী কমিশনার (ভূমি) নাজমুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাংনী উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ খালেক। উপজেলা সমাজসেবা অফিসার কাজি মোহাম্মদ আবুল মুনসুরের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন। আলোচনা শেষে প্রতিবন্ধীদের মাঝে সুদমুক্ত ঋণ, প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক কার্ড ও উপকার সামগ্রী বিতরণ করা হয়।
দামুড়হুদা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা প্রশাসনের আয়োজনে, জাতীয় সমাজসেবা দিবস-২০২২ উপলক্ষে আলোচনাসভা ও সমাজকল্যাণ পরিষদের অনুদান বিতরণ করা হয়েছে। রোববার সকাল ১০টার দিকে উপজেলা পরিষদ সভাকক্ষে ‘মুজিব বর্ষের সফলতা, ঘরেই পাবেন সকল ভাতা’ এ স্লোগান নিয়ে জাতীয় সমাজসেবা দিবস ২০২২ আলোচনাসভা ও সমাজকল্যাণ পরিষদের অনুদান বিতরণ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তাছলিমা আক্তার। এসময় উপস্থিত ছিলেন দামুড়হুদা উপজেলা সমাজসেবা অফিসার সাঈদ হাসান, উপজেলা সমবায় অফিসার হারুন-অর রশীদ, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মশিউর রহমান, উপজেলা নির্বাচন অফিসার ইসহাক আলী, উপজেলা মৎস্য অফিসার (ভারপ্রাপ্ত) আইয়ুব আলীসহ উপজেলা প্রশাসনের বিভিন্ন কর্মকর্তা, বিভিন্ন এনজিওর প্রতিনিধি ও অনুদানভোগীগণ। অনুষ্ঠানটি পরিচালনা করেন ইউনিয়ন সমাজকর্মী রবিউল ইসলাম।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More