তথ্য অধিকার আইন জনকল্যাণকর

চুয়াডাঙ্গায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবসের অনুষ্ঠানে সরদার আল আমিন

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় আন্তজার্তিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় চুয়াডাঙ্গা প্রেসক্লাবে ওই আলোচনা সভার আয়োজন করে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। হাঙ্গার প্রজেক্ট ও এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় এ আয়োজন করা হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন সুজন চুয়াডাঙ্গার সভাপতি প্রফেসর সিদ্দিকুর রহমান।
প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি দৈনিক মাথাভাঙ্গার সম্পাদক ও প্রকাশক সরদার আল আমিন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, তথ্য অধিকার আইন একটি জনকল্যাণকর আইন। দেশের সব পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, সুশাসন প্রতিষ্ঠা এবং সব স্তরে দুর্নীতি দূরীকরণের একটি কার্যকর হাতিয়ার হিসেবে তথ্য অধিকার আইনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। সরকার এবং রাষ্ট্রের কাছ থেকে তথ্য পাওয়ার অধিকার বিশ্বব্যাপী একটি মানবাধিকার হিসেবে স্বীকৃতি লাভ করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৩৯ নং অনুচ্ছেদে জনগণের চিন্তা, বিবেক ও বাকস্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে। জনগণের ক্ষমতায়নের লক্ষ্যে তথ্য জানার অধিকারকে প্রাধান্য দিয়েই প্রণয়ন করা হয়েছে ‘তথ্য অধিকার আইন ২০০৯’ এবং এর যথাযথ বাস্তবায়নে ‘তথ্য কমিশন’ গঠন করা হয়েছে।
সুজন প্রতিনিধি নুঝাত পারভীনের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চুয়াডাঙ্গা জেলা তথ্য অফিসার আমিনুল ইসলাম, এমএ বারী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন অর রশিদ, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাবেক সভাপতি অ্যাড. রফিকুল ইসলাম। এ সময় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ সাংবাদিক সমিতি চুয়াডাঙ্গা জেলা ইউনিটের সাধারণ সম্পাদক বিপুল আশরাফ, চুয়াডাঙ্গা পৌর ডিগ্রি কলেজের সাবেক অধ্যাপক শেখ সেলিম, চুয়াডাঙ্গা পৌরসভার কাউন্সিলর কামরুজ্জামান চাঁদ। এ সময় বিভিন্ন প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার গণমাধ্যমকর্মী, বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সরকারি বেসরকারি বিভিন্ন দফতরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More