তাপমাত্রা কমে আবারও আসছে শৈত্যপ্রবাহ : বাড়বে শীত

চুয়াডাঙ্গায় বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত

স্টাফ রিপোর্টার: দেশে ধীরে ধীরে শীত এবং শৈত্যপ্রবাহের আওতা বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ইতঃমধ্যে বেশিরভাগ এলাকায় রাতের তাপমাত্রা কমেছে। যা আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। তাপমাত্রা আরও কমে বাড়তে পারে শৈত্যপ্রবাহের আওতা। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা কমেছে, কিছুটা বেড়েছে শৈত্যপ্রবাহের আওতা। গতকাল সোমবারও তাপমাত্রা কমার ধারা অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে শৈত্যপ্রবাহের আওতা আরও বাড়তে পারে। গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো দিনাজপুরে ৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ১৩ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৫ দশমিক ৬ ডিগ্রি এবং সর্বোচ্চ ছিলো ২৪ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোচ্চ তাপামাত্রা ছিলো টেকনাফে ২৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, সোমবার সকালে দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, নীলফামারী ও মৌলভীবাজার জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানান শাহীনুল ইসলাম।

চুয়াডাঙ্গায় অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির উদ্যোগে দুস্থ শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার কেন্দ্রীয় সমিতির সহযোগিতায় চুয়াডাঙ্গায় ৯৩ সদস্যের মধ্যে এ কম্বল বিতরণ করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার হাফিজুর রহমান। এছাড়াও অনুষ্ঠানে সহযোগিতা করেন শাহনেওয়াজ ফারুক, সাইদুর রহমান, আসাদুল হক, আব্দুল মালেক, আজমিরা খানম, রেজাউল করিম, রাশেদুল হক ও আনোয়ার উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির চেয়ারম্যান শেখ গোলাম শওকত। অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন সমিতির কোষাধ্যক্ষ আব্দুল মান্নান।

দর্শনা অফিস জানিয়েছে, চুয়াডাঙ্গা পুনাক সভানেত্রী ফরিদা ইয়াসমিনের উদ্যোগে দর্শনা থানা এলাকার গ্রাম পুলিশের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে দর্শনা থানা চত্বরে দর্শনা থানার ৫টি ইউনিয়নের ৫০ জন গ্রাম পুলিশের মাঝে এ শীতবস্ত্র বিতরণ করা হয়। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) আবু তারেক। বিশেষ অতিথি ছিলেন সিনিয়র সহকারী পুলিশ সুপার (দামুড়হুদা সার্কেল) মো. মুন্না বিশ্বাস, দর্শনা থানার অফিসার ইনচার্জ এএইচএম লুৎফুল কবীর। এ সময় দর্শনা থানার পুলিশ সদস্যসহ ৫টি ইউনিয়নের ৫০ জন গ্রাম পুলিশ সদস্য উপস্থিত ছিলেন।

জীবননগর ব্যুরো জানিয়েছে, বন্ধুজন-৮৯ ব্যাচের পক্ষ থেকে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার বিকেলে জীবননগর উপজেলার উথলী ডিগ্রি কলেজ চত্বরে অসহায়, হতদরিদ্র এবং ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র হিসেবে এ কম্বল বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ৮৯ ব্যাচের শ্রী সরজিৎ কুমার কর্মকার, রফিকুল ইসলাম, ইমরান হোসেন, কামরুজ্জামান, সালাউদ্দীন কাজল প্রমুখ। উথলী ছাড়াও গতকাল সোমবার একই সময়ে দর্শনা পৌর এলাকা, জীবননগর পৌর শহর, আন্দুলবাড়ীয়া, পারকৃষ্ণপুর, মদনা, দামুড়হুদা, হাউলি, কার্পাসডাঙ্গা, ঝিনাইদহ জেলার মহেশপুর, মেহেরপুর জেলার মহাজনপুর অঞ্চলে হতদরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়েছে।

 

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More