দামুড়হুদা ও জীবননগরে পাঁচটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার নিয়োগ ও তফশিলের প্রজ্ঞাপন জারি

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলার পাঁচটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার ও নির্বাচনী তফশিলের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেমদ পৃথকভাবে তিনজন রিটার্নিং অফিসার ও পাঁচটি ইউপির তফশিলের প্রজ্ঞাপন জারি করেন। পাঁচটি ইউপি নির্বাচনে ১ লাখ ৪৬ হাজার ৮৯১ জন ভোটার প্রত্যক্ষ ভোটের মাধ্যমে ৬৫ জন জনপ্রতিনিধি নির্বাচিত করবেন।
নির্বাচনী তফশিল অনুযায়ী আগামী ১১ নভেম্বর বৃহস্পতিবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আগামী ১৭ অক্টোবর রোববার রিটার্নিং অফিসারের কাছ থেকে মনোনয়নপত্র গ্রহণ ও দাখিলের শেষদিন, মনোনয়নপত্র বাছাই করা হবে ২০ অক্টোবর বুধবার এবং প্রার্থিতা প্রত্যাহরের শেষদিন রয়েছে ২৬ অক্টোবর মঙ্গলবার। নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়ন ফরম জমাদানকালে জামানত হিসেবে ৫ হাজার টাকা এবং সদস্য ও সংরক্ষিত সদস্য হিসেবে ১ হাজার টাকা জামানত জমা দিতে হবে। এছাড়া, ভোটারদের নামের তালিকার সিডি পেতে ইউনিয়ন প্রতি ৫০০ টাকা জমা দিতে হবে প্রার্থীদের।
সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ-২০১৯ অনুযায়ী পাঁচটি ইউনিয়ন পরিষদে চূড়ান্ত ভোটার সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৮৯১ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৭৪ হাজার ৩১১ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ৭২ হাজার ৫৮০ জন। দামুড়হুদা উপজেলার জুড়ানপুর ইউপিতে মোট ভোটারের সংখ্যা ৩০ হাজার ১২৪ জন। এরমধ্যে পুরুষ ১৫ হাজার ১৫৭ জন এবং মহিলা ১৪ হাজার ৯৬৭ জন। কার্পাসডাঙ্গা ইউপিতে মোট ভোটারের সংখ্যা ৩৬ হাজার ৯১৬ জন। এর মধ্যে পুরুষ ১৮ হাজার ৭৪৪ জন এবং মহিলা ১৮ হাজার ১৭২ জন। কুড়–লগাছি ইউপিতে মোট ভোটার সংখ্যা ২৩ হাজার ৫৯৬ জন। এর মধ্যে পুরুষ ১১ হাজার ৯৪২ জন এবং মহিলা ১১ হাজার ৬৫৪ জন। দামুড়হুদা সদর ইউপিতে মোট ভোটারের সংখ্যা ৩২ হাজার ৭৫১ জন। এর মধ্যে পুরুষ ১৬ হাজার ৫৮১ জন এবং মহিলা ১৬ হাজার ১৭০ জন।
জীবননগর উপজেলার সীমান্ত ইউপিতে মোট ভোটারের সংখ্যা ২৩ হাজার ৫০৪ জন। এর মধ্যে পুরুষ ১১ হাজার ৮৮৭ জন এবং মহিলা ১১ হাজার ৬১৭ জন।
দামুড়হুদা উপজেলা নির্বাচন কর্মকর্তা ইসহাক দামুড়হুদা সদর, কার্পাসডাঙ্গা ও কুড়–লগাছি ইউনিয়ন পরিষদের নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। দামুড়হুদা উপজেলা সমবায় অফিসার হারুন-অর-রশিদ জুড়ানপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়ন পরিষদের নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তা (অ. দা.) কামরুল হাসান দায়িত্ব পালন করবেন।
এদিকে, দামুড়হুদা সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল কবির ইউসুফ বলেন, আজ (বৃহস্পতিবার) ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী কে বা কারা হবেন তাদের আবেদনপত্র জমা নেয়া হচ্ছে। আবেদনপত্র পাবার পর উপজেলা আওয়ামী লীগ কমিটিতে পাঠানো হবে এবং সেখান থেকে জেলা আওয়ামী লীগ অফিসে পাঠানো হবে। একই প্রক্রিয়ার কথা জানান, জুড়ানপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অ্যাড. রেজাউল হক। একই ধরণের প্রস্তুতি গ্রহণ করেছেন কার্পাসডাঙ্গা ইউনিয়ন আওয়ামী লীগ। আজ শুক্রবার ইউনিয়ন আওয়ামী লীগ অফিসে আবেদনপত্র গ্রহণ করা হবে বলে সূত্র জানিয়েছে। কুড়–লগাছি ইউনিয়ন পরিষদ ও সীমান্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের আবেদনপত্র গ্রহণের প্রস্তুতি নিয়েছে।
দামুড়হুদা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক রফিকুল হাসান তনু বলেন, কেন্দ্রীয় বিএনপির কোনো নির্দেশনা না পাওয়ায় নির্বাচনের বিষয়ে স্থানীয়ভাবে প্রার্থী বাছাই করা হচ্ছে না। কেন্দ্রীয় নির্দেশনা পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।
চুয়াডাঙ্গা জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেমদ বলেন, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। এজন্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। নির্বাচন সফল করতে রাজনৈতিক দলসমূহ, প্রার্থী ও গণমাধ্যমের সহযোগিতা কামনা করছি।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More