দেশী প্রজাতির মাছ রক্ষার্থে অভয় আশ্রম গড়ে তোলার ওপর গুরুত্বারোপ

স্টাফ রিপোর্টার: জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। ‘বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ম দূর করি’ এ সেøাগানে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের বিভিন্ন স্থানে এ মতবিনিময়ের আয়োজন করা হয়। সপ্তাহব্যাপী কার্যক্রমের মধ্যে রয়েছে মাছের পোনা অবমুক্ত, মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামান্য চিত্র প্রদর্শন, মৎস্যচাষিদের সাথে মতবিনিময় সভা ও পরামর্শ সেবা, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফলভোগীদের প্রশিক্ষণ এবং ভিডিও কনফারেন্সিং।
চুয়াডাঙ্গায় গতকাল শনিবার বেলা ১১টায় জেলা মৎস্য ভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের আয়োজন করা হয়। জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল সাংবাদিকদের জেলার মৎস্য বিষয়ে সার্বিক তথ্য তুলে ধরেন এবং সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এ সময় সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সাহাজাদী আলম, সিনিয়র মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) হামিদুর রহমান, প্রেসক্লাবের সেক্রেটারি রাজীব হাসান কচি, অ্যাড. রফিকুল ইসলাম, আহাদ আলী মোল্লা, রফিক রহমান ও বিপুল আশরাফসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।
সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে জেলা মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল বলেন, চুয়াডাঙ্গায় বার্ষিক মাছের চাহিদা রয়েছে ২৫ হাজার ২৪৫ মেট্রিক টন। বার্ষিক মাছের উৎপাদন হয় ২৩ হাজার ৭১৬ মেট্রিক টন। বার্ষিক মাছের ঘাটতি রয়েছে ১ হাজার ৫১৯ মেট্রিক টন। চুয়াডাঙ্গা জেলায় জেলেদের সংখ্যা শীর্ষে দামুড়হুদা উপজেলায় ১৫৯৭ জন এবং সর্বনি¤েœ রয়েছে চুয়াডাঙ্গা সদর উপজেলায় ৮৭৮ জন। আলমডাঙ্গা উপজেলায় জেলেদের সংখ্যা ১৫৯১ জন এবং জীবননগর উপজেলায় জেলেদের সংখ্যা ৯৯৮ জন। সর্বমোট জেলায় ৫ হাজার ৬৪ জন জেলেকে স্মার্ট কার্ড সরকারিভাবে প্রদান করা হয়েছে। জেলায় মৎস্যজীবীর সংখ্যা ৫ হাজার ৮৭ জন এবং মৎস্য চাষীর সংখ্যা ৮ হাজার ৪২৬ জন। মাছের পোনা ব্যবসায়ীর সংখ্যা ৪০১ জন। মৎস্যজীবী সমিতির সংখ্যা ৪৪টি।
সপ্তাহব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, আজ রোববার বেলা ১০টায় দ্বিতীয় দিনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন, জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়সহ সংশ্লিষ্ট দপ্তরসমূহ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠান। বেলা সাড়ে ১০টায় স্থানীয় পর্যায়ে সকল মৎস্যচাষী/ব্যক্তি/ উদ্যোক্তা/প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান। বেলা ১১টায় জেলা ও উপজেলা পর্যায়ের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনা মাছ অবমুক্তকরণ। বিকেল ৫টায় চৌরাস্তার মোড়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন। সোমবার তৃতীয় দিনে সকাল ১০টায় পাকশি বিলে প্রান্তিক পর্যায়ের মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে স্বাস্থ্যবিধি অনুসরণ পূর্বক মতবিনিময় সভা। মঙ্গলবার চতুর্থদিনে সকাল ১০টায় নেহালপুরে পুকুরের মাটি ও পানি পরীক্ষা করা হবে। বুধবার ৫ম দিনে সকাল ১০টায় আলুকদিয়ায় মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং বেলা ১১টায় আলুকদিয়ায় মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন। বৃহস্পতিবার ৬ষ্ঠ দিনে সকাল ১০টায় পিরোজখালীতে সুফলভোগীদের প্রশিক্ষণ ও বিভিন্ন উপকরণ বিতরণ। শুক্রবার ৭ম দিনে সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে জেলা পর্যায়ের কর্মকর্তাগণের সাথে উপজেলা পর্যায়ের কর্মকর্তাগণের মতবিনিময় এবং মৎস্য সপ্তাহের সমাপনী অনুষ্ঠান।
আলমডাঙ্গা ব্যুরো জানিয়েছে, আলমডাঙ্গায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মতবিনিময় সভায় দেশী প্রজাতির মাছ রক্ষার্থে অভয় আশ্রম গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করা হয়। এ ছাড়াও ২৮ আগস্ট থেকে ০৩ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে প্রচার-প্রচারণাসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সাংবাদিকদের অবহিত করেন উপজেলা মৎস্য কর্মকর্তা ফাতেমা কামরুন্নাহার আঁখি। এসময় উপস্থিত ছিলেন মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল মালেক, সম্প্রসারন কর্মকর্তা শাহিনা আক্তার, প্রেসক্লাবের সাধারন সম্পাদক হামিদুল ইসলাম আজম, সহসভাপতি জামসিদুল হক মুনি, যুগ্ম সম্পাদক প্রশান্ত বিশ^াস, প্রচার সম্পাদক শরিফুল ইসলাম রোকন, সহ-সম্পাদক রুনু খন্দকার প্রমুখ।
দামুড়হুদা অফিস জানিয়েছেন, দামুড়হুদায় জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা মৎস্য দফতরের আয়োজনে উপজেলা পরিষদের সভা কক্ষে শনিবার সকালে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা হয়। দামুড়হুদা উপজেলা সহকারী কমিশনার ভূমি সুদীপ্ত কুমার সিংহ’র সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দামুড়হুদা প্রেসক্লাবের সভাপতি এম নুরুন্নবী, সম্পাদক বখতিয়ার হোসেন বকুল, দর্শনা প্রেসক্লাবের সভাপতি মনিরুজ্জামান ধিরু, সাবেক সভাপতি হানিফ ম-ল, ইকরামুল হক পিপুল, হাবিবুর রহমান প্রমুখ।
জীবননগর ব্যুরো জানিয়েছে, জীবননগর উপজেলায় এবার জাতীয় মৎস্য সপ্তাহ পালিত হতে যাচ্ছে। এ উপলক্ষে গতকাল শনিবার সকালে উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা দফতরের আয়োজনে উপজেলায় কর্মরত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।
জীবননগর উপজেলা নির্বাহী অফিসার আরিফুল ইসলাম রাসেলের সভাপতিত্বে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজি হাফিজুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীবননগর প্রেসক্লাব সভাপতি মুন্সী মাহবুবুর রহমান বাবু ও পুলিশের সাব-ইন্সপেক্টর সাইদুজ্জামান। সভায় শুভেচ্ছা বক্তব্যে উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মাহমুদুর হাসান জানান, ২৮ থেকে ৩ সেপ্টেম্বর জাতীয় মৎস্য সপ্তাহ। এ উপলক্ষে সপ্তাহব্যাপী আয়োজিত বিভিন্ন কর্মসূচি বিস্তারিত বর্ণনা তুলে তিনি সাংবাদিকদের সামনে তুলে ধরেন এবং তা প্রচারের জন্য সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। মতবিনিময় সভায় জীবননগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজি সামসুর রহমান চঞ্চল, উপজেলা সাংবাদিক সমিতির সভাপতি জিএ জাহিদুল ইসলাম বাবু, সাধারণ সম্পাদক পৌর কাউন্সিলর জামাল হোসেন খোকন, সাংবাদিক সমিতির উপদেষ্টা সামসুল আলম, জীবননগর প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আকিমুল ইসলাম, সাংবাদিক মিঠুন মাহমুন, মনিরুল ইসলাম, মহিবুল ইসলাম মুকুল ও মাজেদুল ইসলাম মিল্টনসহ মৎস্য বিভাগের কর্মাকর্তাগণ উপস্থিত ছিলেন।
মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে মেহেরপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১১টার দিকে জেলা মৎস অধিদপ্তরের উদ্েযাগে এ মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। জেলা মৎস অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা মৎস কর্মকর্তা মো. সাইফুদ্দিন ইয়াহিয়া। এ সময় সিনিয়র মৎস কর্মকর্তা রবিউল ইসলাম, মেহেরপুর জেলা প্রেসক্লাবের সভাপতি তোজাম্মেল আযমসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, লাভজনক মাছ চাষে চাষিদের আগ্রহ, মাছের জাত উন্নয়ন ও মাছ চাষে সরকারের নানামুখি উদ্যোগে গাংনী উপজেলা এখন মাছ চাষে স্বয়ংসম্পূর্ণ। এ উপজেলার বার্ষিক মাছের চাহিদা ৬৫৫০ মেট্রিক টন পূরণ করে ১৭০ মেট্রিক টন মাছ বাইরের জেলায় পাঠানো হয়। মাছ চাষ আরও বৃদ্ধি করার লক্ষ্যে কাজ করছে সরকার। তাই সকলের সহযোগিতা কামনা করলেন ইউএনও এবং উপজেলা মৎস্য কর্মকর্তা। গতকাল শনিবার সকালে গাংনী ইউএনও সভা কক্ষে আয়োজিত সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় তারা মৎস্য সপ্তাহের কার্যক্রম তুলে ধরেন। একই সাথে দেশীয় মাছ রক্ষায় নানা কার্যক্রম তুলে ধরা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা মৎস্য কর্মকর্তা হোসেন আহমদ। প্রধান অতিথি ছিলেন গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমি খানম। বক্তব্য রাখেন গাংনী প্রেসক্লাব সভাপতি রমজান আলীসহ সাংবাদিকবৃন্দ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সহকারী মৎস্য কর্মকর্তা জাকির হোসেন।
মুজিনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগর জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সম্মোলন ও মতবিনিময় সভা করেছে মুজিবনগর উপজেলা প্রশাসন ও উপজেলা সিনিয়ার মৎস্য অফিস। গতকাল শনিবার বেলা ১১টায় মুজিবনগর উপজেলা হলরুমে উপজেলা ভাইস চেয়ারম্যন আলহাজ রফিকুল ইসলাম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সুজন সরকার। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা সিনিয়ার মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম। বক্তব্য রাখেন মুজিবনগর প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শফিউদ্দীন (শেখ সফি), যুগ্ম-সম্পাদক সোহাগ মন্ডল ও সাংগঠনিক সম্পাদক হাসান মোস্তাফিজুর রহমান প্রমুখ। এ সময় মুজিবনগর প্রেসক্লাবের ইলেকটিভ ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ উপজেলা মৎস্য অফিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। গতকাল থেকে আগামী ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে উপজেলা মৎস্য অফিসের আয়োজনে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে।
কোটচাঁদপুর প্রতিনিধি জানিয়েছেন, কোটচাঁপুরে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ পালন উপলক্ষে সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা হয়েছে। কোটচাঁদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে শনিবার সকাল ১১টায় অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জয় কুমার। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. দেলোয়ার হোসেন। সংবাদ সম্মেলনে মৎস্য কর্মকর্তা জানান, ২৮আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন কর্মকান্ডের মধ্য দিয়ে মৎস্য সপ্তাহ পালিত হচ্ছে।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More