পবিত্র রমজান শুরু

ঘরেই তারাবি পড়ার নির্দেশ : ইফতার মাহফিলে নিষেধাজ্ঞা

মাথাভাঙ্গা অনলাইন: বাংলাদেশের আকাশে শুক্রবার সন্ধ্যায় পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ থেকে শুরু হয়েছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। সে হিসাবে ২৬ রমজানের রাতে অর্থাৎ আগামী ২০ মে বুধবার দিবাগত রাতে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নুরুল ইসলাম। সভা শেষে তিনি জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে হিজরি ১৪৪১ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। শনিবার (আজ) থেকে রমজান মাস শুরু হচ্ছে। শুক্রবার ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়।

পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনাভাইরাসের বিস্তার ঘটেছে। মসজিদে গিয়ে পাঁচ ওয়াক্ত ও জুমার নামাজের মতো তারাবির নামাজ পড়ার ওপরও নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। শুক্রবার ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়েছে, পবিত্র রমজান মাসে এশার জামাত ও তারাবি নামাজে ইমাম, মুয়াজ্জিন, খতিব, খাদেম ও ২ জন হাফেজসহ সর্বোচ্চ ১২ জন অংশগ্রহণ করতে পারবেন। বাকিদের এ নামাজ ঘরে বসে আদায় করতে হবে। সরকারি এই নির্দেশনা না মানলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রত্যেকের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করার স্বার্থে রমজান মাসে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ইফতার মাহফিলের আয়োজন বা যোগদান করতে পারবেন না। এই নির্দেশনা না মানলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবে বলেও হুশিয়ারি দেয়া হয়।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বাংলাদেশে চলমান ‘লকডাউন’ পরিস্থিতির মধ্যেই ইবাদতের বসন্তকাল ‘পবিত্র রমজান মাস’ শুরু হল। আহলান সাহলান, ইয়া শাহরু রামাদান। খোশ আমদেদ, মাহে রমজান। রমজান মাস শেষেই আসবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। এবার ২৯ দিনেই শেষ হল শাবান মাস। শুক্রবার রাতেই (এশার নামাজের পর) ২০ রাকাত তারাবির নামাজ শুরু হয়। রোজা রাখতে শেষ রাতে সাহরি খান মুসলমানরা। ঢাকায় প্রথম দিন সাহরির শেষ সময় রাত ৪টা ৫ মিনিট। প্রথম রোজার ইফতারের সময় ৬টা ২৮ মিনিট।

শুক্রবার রাতে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর প্রায় সব মসজিদে সরকারি নির্দেশনা মেনেই প্রথম তারাবির নামাজ অনুষ্ঠিত হয়েছে। হাফেজ, ইমাম, মুয়াজ্জিন, খাদেমসহ মুসল্লি ১২ জন হওয়ামাত্রই মসজিদগুলোর সব গেট তালাবদ্ধ করে দেয় মসজিদ কর্তৃপক্ষ। ফলে অনেক মুসল্লিকে হতাশ হয়ে বাড়ি ফিরে যেতে দেখা গেছে। অনেকে আফসোস করেছেন মসজিদে এশার জামাত ও তারাবি না পড়তে পারার কারণে। তবে সবাই করোনামুক্ত বিশ্বের জন্য আল্লাহর কাছে দোয়া করেছেন।

ধর্মপ্রাণ মুসলমানদের কাছে রমজান সংযম, আত্মশুদ্ধি এবং ত্যাগের মাস। রমজান রহমত (আল্লাহর অনুগ্রহ), মাগফিরাত (ক্ষমা) ও নাজাত (দোজখের আগুন থেকে মুক্তি)- এ তিন অংশে বিভক্ত। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, যে কোনো ধরনের পাপ কাজ থেকে বিরত থাকার মাধ্যমে রোজা পালন করেন মুসলমানরা। এ মাসের শেষ অংশে রয়েছে হাজার মাসের ইবাদতের চেয়েও উত্তম লাইলাতুল কদর। ইসলাম ধর্ম অনুযায়ী, রমজান মাসে প্রতিটি নেক আমলের সওয়াব আল্লাহপাক ৭০ গুণ বাড়িয়ে দেন।

 

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More