প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সকলকে কাজ করার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে আন্তর্জাতিক ও জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত

স্টাফ রিপোর্টার: ‘অন্তর্ভূক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ : প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা ’ এ সেøাগানে  নানা কর্মসূচির মধ্যদিয়ে প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। গতকাল শনিবার চুয়াডাঙ্গা ও মেহেরপুরে আলোচনাসভা, হুইল চেয়ার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি পালিত হয়। প্রতিবন্ধী মানুষের উন্নয়নে সকলকে কাজ করার আহ্বান জানিয়েছে আলোচনাসভায় বক্তারা বলেন,  প্রতিবন্ধী মানুষের সার্বিক উন্নয়নে সরকারের পাশাপাশি সমাজের সর্বস্তরের জনগণ, সংশ্লিষ্ট সকল স্বেচ্ছাসেবী সংগঠন ও দেশি-বিদেশি সংস্থাগুলোকে সমন্বিতভাবে কাজ করতে হবে। বক্তারা বলেন, ‘প্রতিবন্ধী জনগোষ্ঠী আমাদের সমাজের অবিচ্ছেদ্য অংশ, তাদের বাদ দিয়ে রাষ্ট্রের সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। তাই তাদেরকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে আমাদের সরকার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে স্বাস্থ্যসেবা, শিক্ষা ও প্রশিক্ষণ প্রদান এবং কর্মসংস্থান সৃষ্টিসহ বহুবিধ উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।’

চুয়াডাঙ্গায় ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে গতকাল শনিবার বেলা ১০টায় জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় চত্বর থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদিক্ষণ করে একই স্থানে এসে শেষ হয়। এ সময় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার ও চেক বিতরণ করা হয়। এ সময় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। জেলা প্রশাসক আমিনুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা সভায় চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সভায় পুলিশ সুপার আব্দুল্লাহ আল মামুন, ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আওয়লিয়ার রহমান, মেয়র জাহাঙ্গীর আলম মালিক, জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ-পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ ও জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সহ-সভাপতি মুন্সি আলমগীর হান্নান প্রমুখ। আরও উপস্থিত ছিলেন রেজিস্ট্রেশন অফিসার সাইদ হাসান, উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভিন, শহর সমাজসেবা অফিসার মিজানুর রহামান। জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক আবু তালেবের উপস্থাপনায় বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা আনোয়ারুল ইসলাম, পল্লী উন্নয়ন সংস্থা পাস’র নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন, সুবর্ণা মানব কল্যাণ সংস্থার সম্পাদীকা মিম্মা সুলতানা, রিসো’র প্রোগ্রাম অফিসার আদিল হোসেন। জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু তালেব সভা সঞ্চালনা করেন। অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা সমাজসেবা কার্যালয় ৫৪টি স্বেচ্ছাসেবী সংগঠনের মাঝে ৯ লাখ ৮০ হাজার টাকার এককালীন অনুদানের চেক বিতরণ করা হয়। বাংলাদেশ জাতীয় সমাজ কল্যাণ পরিষদ ২০২১-২০২২ অর্থ বছরের এই অর্থ মঞ্জুর করে।

প্রসঙ্গত: চুয়াডাঙ্গা জেলায় ২০১৩-১৪ অর্থবছরে বাড়ি বাড়ি গিয়ে প্রতিবন্ধী শনাক্তকরণ জরিপ কার্যক্রম পরিচালনা শেষে অদ্যবধি ৩৭ হাজার ৯৮৭ জন প্রতিবন্ধী ব্যক্তিকে সূবর্ণ নাগরিক কার্ড (প্রতিবন্ধী পরিচয়পত্র) প্রদান করা হয়েছে এবং শনাক্তকরণ জরিপ কার্যক্রম চলমান আছে। ২০২২-২০২৩ অর্থবছরে জেলায় প্রতিবন্ধী ভাতা গ্রহীতার সর্বমোট সংখ্যা ৩০ হাজার ৬৯৯ জন। ২০২২-২০২৩ অর্থবছরে জেলায় প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি প্রাপ্তির সংখ্যা ৪১৭ জন। প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য শতকরা ৫ ভাগ সার্ভিস চার্জের মাধ্যমে জেলায় ঋণগ্রহীতা/সুবিধাভোগীদের মধ্যে ৮৫১ জন ব্যক্তিকে মূল বিনিয়োগের অর্থ এবং এক হাজার ২১৭ জন ব্যক্তিকে পুনঃবিনিয়োগের অর্থ ক্ষুদ্রঋণ হিসেবে বিতরণ করা হয়েছে। এছাড়াও প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের স্বাস্থ্যসেবা ও সহায়ক উপকরণ বিতরণ করা হয়ে থাকে।

কার্পাসডাঙ্গা প্রতিনিধি জানিয়েছেন, দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গায় ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালন করা হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে কার্পাসডাঙ্গা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে দিবসটি পালন উপলক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। কারিতাস খুলনা অঞ্চলের সহযোগিতায় এসডিডিবি’র আয়োজনে সমিতির সভাপতি আহসান হাবিবের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান আব্দুল করিম। এ সময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য আলমগীর হোসেন, মাহবুর রহমান, সাজিবর রহমান, আনেহার খাতুন, সুদিন ম-ল, বাঘাডাঙ্গা ক্লাবের সভাপতি কিতাব আলী, ক্লাব সদস্য আনছার আলী, শরীফুল ইসলাম, সাধন ম-ল, সন্তো, প্রান্তস পিয়াদা, আব্দুল কুদ্দুস, মথি ম-ল, মহি উদ্দিনসহ বিভিন্ন ক্লাবের সদস্যবৃন্দ। অনুষ্ঠানটির উপস্থাপনায় ছিলেন ইউনিয়ন সুপারভাইজার বাপ্পা ম-ল।

মেহেরপুর অফিস জানিয়েছে, আলোচনা সভা, হুইল চেয়ার, সেলাই মেশিন ও চেক বিতরণের মধ্যদিয়ে মেহেরপুরে পালিত হয়েছে ৩১তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। দিবসটি পালন উপলক্ষে গতকাল শনিবার বেলা ২টার দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনাতনে নানা কর্মসূচির আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জন প্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি। সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলাম। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজী কাদের মো. ফজলে রাব্বি, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস, জেলা পরিষদের সদস্য শামীম আরা হীরা। পরে আর্থসামজিক উন্নয়নে প্রতিবন্ধীদের মাঝে ৩০টি সেলাইমেশিন, ৭টি হুইল চেয়ার, ৩টি হেয়ারিং এইড এবং ২ লাখ টাকার ঋণের চেক বিতরণ করা হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More