প্রশিক্ষণ দিয়ে বিদেশে দক্ষ জনশক্তি পাঠাতে হবে

চুয়াডাঙ্গায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে জেলা প্রশাসক

স্টাফ রিপোর্টার: ‘থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় নিরাপদ অভিবাসন ও দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার বেলা ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে জানানো হয়, ২০২২ সালে চুয়াডাঙ্গা জেলা থেকে ৭ হাজার ১৬৬ জন কর্মীকে বিদেশে পাঠানো হয়েছে। জেলা কর্র্মসংস্থান ও জনশক্তি অফিস (ডিইএমও), জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় যৌথভাবে সেমিনারটির আয়োজন করে।

চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে তিনি বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদে ব্যাপক প্রচারের জন্য সেমিনার করা দরকার। যেহেতু বিদেশে কাজের সুযোগ কাজে লাগাতে পারে। এদেশে সকলকে চাকরি দেয়া সম্ভব নয়। যারা বিদেশে যান তারা শিক্ষিত নয়। প্রবাসী কল্যাণ ব্যাংক কি কি সুবিধা দেয় তা প্রচারণা করতে হবে। চুয়াডাঙ্গা জেলা বিদেশে কর্মী পাঠানোয় পিছিয়ে আছে। কতটি দেশে বিদেশে উইং আছে তাদের জানিয়ে দিতে হবে। বিদেশে চ্যানেল তৈরি করে দক্ষ জনশক্তি পাঠাতে হবে। কর্মীরা নিরাপদে বিদেশে যাক। ভাগ্যের পরিবর্তন হোক। ভালোভাবে প্রশিক্ষণ নিয়ে যাক। কাতার বিশ্বকাপে শ্রমিকরা ভালো কাজ করেছে। আমাদের ওপর যে অর্পিত দায়িত্ব আছে তা যথাযথভাবে পালন করতে হবে। প্রচারেই প্রসার।

সেমিনারে সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। সহকারী কমিশনার বিএম তারিক-উজ-জামানের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক লেহাজ উদ্দিন। এসময় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মো. মুছাব্বেরুজ্জামান ও প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক ফাতেমা-তুজ- জোহরা বক্তব্য রাখেন। উন্মুক্ত আলোচনায় সহকারী কমিশনার নূর পেয়ারা বেগম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রাজীব হাসান কচি, এনটিভির সাংবাদিক অ্যাড. রফিকুল ইসলাম, প্রথম আলোর সাংবাদিক শাহ আলম সনি, আওয়ামী নেত্রী নুরুন্নাহার কাকলি ও প্রধান শিক্ষক নূর হোসেন বক্তব্য রাখেন। সেমিনারে জনশক্তি জরিপ কর্মকর্তা মো. মনিরুজ্জামান হিরা ও ইকবাল হাসান, পৌর আওয়ামী লীগ সভাপতি আলাউদ্দিন হেলা, জেলা নির্বাচন কর্মকর্তা তারেক আহমেমদ, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, জনশক্তি এজেন্সি হিউম্যান ক্যাপিটালের শাখা ইনচার্জ সুরুজ হোসেন এবং আব্দুল্লাহ ইন্টারন্যাশনাল ট্যুরস এন্ড ট্রাভেলসের সুমন মিয়াসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক ফাতেমা-তুজ-জোহরা বলেন, যারা বিদেশে যায় এবং বিদেশ ফেরত তাদের ঋণ সহায়তা দিয়ে থাকে। আত্মকর্মসংস্থান কর্মসূচিতে শতকরা ৪ ভাগ সুদে ঋণ দেয়া হয়। মহামারী করোনায় বিদেশ ফেরত কর্মীদের কৃষি ও বাণিজ্যিক খাতে ঋণ দেয়া হয়। নারী কর্মীরা ১ থেকে ৩ লাখ টাকা ঋণ পেতে পারেন। ২০২২ সালে ৯ কোটি ৯৮ লাখ টাকা ঋণ দেয়া হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More