বোঝা নয় প্রতিবন্ধীরা সমাজের সম্পদ

চুয়াডাঙ্গায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক সেমিনার

স্টাফ রিপোটার: চুয়াডাঙ্গায় নারীদের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক শিক্ষা মূলক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় টিএফডি’র অর্থায়নে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার আয়োজনে আবাদ মিটিং রুমে নারীদের জন্য প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক শিক্ষামূলক সেমিনারে প্রত্যাশা সামাজিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক বিল্লাল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নিবাহী অফিসার শামীম ভুঁইয়া। তিনি বলেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, সম্পদ। এরাও সমাজের অবিচ্ছেদ্য অংশ হতে পারে, তাই অবহেলা করা যাবে না। পর্যাপ্ত সুযোগ-সুবিধা, সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ পেলে প্রতিবন্ধীরাও সামাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম। প্রতিবন্ধীদের বিশেষ চাহিদাপূরণে এবং তাদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে হবে। সমাজের সব পেশার মানুষকে আন্তরিক হতে হবে তাদের প্রতি। তবেই প্রতিবন্ধকতাকে জয় করা সম্ভব হবে। তিনি আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকারকে আরও সামনে এগিয়ে নিতে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। একটি সময় এ প্রতিবন্ধী ইস্যু নিয়ে কাজ করার মানুষ খুব কম ছিলো। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ প্রণয়নের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত এ মানুষদের অধিকার রক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। এ ধরনের একটি আইন, প্রতিবন্ধী মানুষ, তার পরিবারের সদস্য এবং প্রতিবন্ধিতা ও উন্নয়ন সংশ্লিষ্ট কাজে জড়িত হাজারো মানুষের স্বপ্ন। এই আইন প্রতিবন্ধী মানুষের মর্যাদাপূর্ণ জীবন ও দেশের সার্বিক উন্নয়নে তাদের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিতে ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভীন, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা আইনাল হক। স্বাগত বক্তব্য রাখেন সংস্থার পিআরপিডি প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী ইউনুস আলী। অনুষ্ঠানটি পরিচালনা করেন সংস্থার ওয়াসেপ প্রকল্পের প্রকল্প সমন্বয়কারী তোফায়েল আহাম্মেদ। সার্বিক সহযোগিতায় ছিলেন সংস্থার সহ-সমন্বয়কারী আসাদুজ্জামান ও মহিবুল হাবিব।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More