মাদক নিয়ন্ত্রণে আরও অধিক তৎপরতা প্রয়োজনের অভিমত

চুয়াডাঙ্গা সদর উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিকসভা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা সদর উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিকসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় চুয়াডাঙ্গা সদর উপজেলা পরিষদের সভাকক্ষে এ মাসিকসভা অনুষ্ঠিত হয়। মাসিক সভায় সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী অফিসার শামীম ভূঁইয়া।

মাসিক সভায় দাখিলকৃত প্রতিবেদনে দেখা যায়, অক্টোবর ২০২২ মাসের মামলা পূর্ব মাস অপেক্ষা বৃদ্ধি পেয়েছে। অক্টোবর ২০২২ মাসে দায়েরকৃত ৫০টি মামলার মধ্যে মাদক সংক্রান্ত মামলা ১৭টি। তুলনামূলকভাবে মাদক সংক্রান্ত মামলার সংখ্যা বেশি হাওয়ায় মাদক নিয়ন্ত্রণে আরও অধিক তৎপরতা প্রয়োজন মর্মে সভায় অভিমত ব্যক্ত করা হয়। সার্বিক পর্যালোচনা দেখা যায় গত মাসের তুলনায় আলোচ্য নভেম্বর মাসে ৭টি মামলা বেশি রুজু হয়েছে। সেই হিসেবে চুয়াডাঙ্গা সদর থানায় সেপ্টেম্বর মাসে ২৬টি ও অক্টোবর ২০২২ এ ২৫টি মামলা দায়ের করা হয়েছে। দর্শনা থানায় সেপ্টেম্বর ২০২২ এ ১৭টি ও অক্টোবর মাসে ২৫টি মামলা দায়ের করা হয়েছে বলে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা উল্লেখ করেন। মাসিকসভায় উন্মুক্ত আলোচনায় গুরুত্ব সহকারে স্থান পায় চুয়াডাঙ্গা শহরে সড়কের দু-পাশে বিশেষ করে চুয়াডাঙ্গা একাডেমির মোড় থেকে শুরু করে রেল ক্রসিং গেট পর্যন্ত যত্রতত্রভাবে বাস, ট্রাক ও যাত্রীবাহী বাসগুলো দাঁড়ানোর কারণে শহরে ব্যাপক যানজটের সৃষ্টি হয়। একই সাথে দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যাওয়ার বিষয়টিও উঠে আসে। সভায় আরও সিদ্ধান্ত হয় মাদক নিয়ন্ত্রণে তৎপর হতে হবে। এছাড়া খুন, ধর্ষণ প্রতিরোধসহ চুরি-ডাকাতি ছিনতাই চাঁদাবাজি রোধসহ উপজেলার সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশ টহল জোরদার করতে হবে। সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কোনো কিশোর যাতে কিশোর গ্যাঙের সাথে জড়িত না হয় সে বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান, পরিবার ও সমাজের সকলকে দায়িত্ব নিতে হবে এবং প্রশাসনের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠান পরিবার ও সমাজের সকলকে অবহিত করতে হবে। সামাজিক অবক্ষয় ও আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে কিশোর গ্যাংয়ের প্রতি নজর রাখতে হবে। রাতে পাহারার ব্যবস্থা কার্যকর করে তুলতে পুলিশিং কমিটিকে সক্রিয় করার সিদ্ধান্ত গৃহীত হয়। যেগুলো কমিটির সভায় আরও উপস্থিত ছিলেন সরকারি গবেষণার (ভূমি) মাজহারুল ইসলাম, উপজেলা শিক্ষা অফিসার বিকাশ কুমার সাহা, চুয়াডাঙ্গা সদর থানার অফিসার্স ইনচার্জ মাহব্বুর রহমান কাজল, দর্শনা থানার অফিসার্স ইনচার্জ এইচএম লুৎফুল কবীর, উপজেলা ভাইস চেয়ারম্যান গরিব রুহানি মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান শাহজাদি মিলি, শঙ্করচন্দ্র ইউপি চেয়ারম্যান আব্দুর রহমান, আলুকদিয়া ইউপি চেয়ারম্যান আবুল কালাম, কুতুবপুর ইউপি চেয়ারম্যান আলী আহমেদ হাসানুজ্জামান মানিক, মোমিনপুর ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন রতন, গড়াইটুপি ইউপি চেয়ারম্যান শফিকুর রহমান রাজুসহ আইন্স বিভাগ কমিটির সকল সদস্যবৃন্দ।

একই সাথে চুয়াডাঙ্গার সদর উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটিরসভা অনুষ্ঠিত হয়। সভায় সদর থানা অফিসার্স ইনচার্জ মাহাব্বুর রহমান কাজল জানান, নারী ও শিশু নির্যাতন বিষয়ে বিভিন্ন প্রচারণা চালানো হচ্ছে। কারণ সচেতনতা ও আইনের সুষ্ঠু প্রয়োগ এটাকে রোধ করতে পারে। এছাড়া এ সংক্রান্ত কোনো অভিযোগ পাওয়া গেলে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে আমরা প্রস্তুত।

এদিকে ওয়ানস্টপ ক্রাইসিস সেল চুয়াডাঙ্গা সদর হাসপাতালের রিপোর্ট অনুযায়ী অক্টোবর ২০২২ এ নির্যাতনের শিকার নারী ও শিশুর সংখ্যা ১১ বলে উল্লেখ করা হয়েছে। একই সাথে নির্যাতনের শিকার এসব নারী ও শিশুদের সেবার ব্যবস্থা করা হয়েছে।

চুয়াডাঙ্গা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাকসুরা জান্নাত স্বাক্ষরিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, অক্টোবর ২০২২ এ বাল্যবিয়ে হয়েছে এমন কোনো তথ্য জানা নেই। বাল্যবিয়ে নীরোধ আইন ২০০৯ এর ধারা মোতাবেক বাল্যবিয়ে অনুষ্ঠানের ক্ষেত্রে দুই বছর পর্যন্ত শাস্তির বিধান রয়েছে। জেলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক বাল্যবিয়ের ক্ষেত্রে মামলা করতে হবে। একই সাথে উল্লেখ করেন অক্টোবর ২০২২-এ কোভিড ১৯’র কারণে সীমিত আকারে স্বাস্থ্যবিধি মেনে দুটি উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More