মানব কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তির সদ্ব্যবহার করতে হবে

চুয়াডাঙ্গায় বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠানে জেলা প্রশাসক
স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গায় ৪১তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে তিন দিনব্যাপী বিজ্ঞান মেলা ও জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াডের সমাপনী অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয় ছিলো ‘খাদ্য নিরাপত্তা: বিজ্ঞান ও প্রযুক্তির ব্যবহার’। গতকাল বুধবার দুপুরে ডিসি সাহিত্যমঞ্চে এ সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনিরা পারভীন। প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়াহ্ ইয়া খান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) জাহিদুল ইসলাম।
এসময় প্রধান অতিথি জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, করোনা ভাইরাস মহামারীর মধ্যে অনলাইনে ক্লাস করেছে শিক্ষার্থীরা। কিন্তু যাদের বাসায় ইন্টারনেট সুবিধা ছিলো না তারা ক্লাস করতে পারেনি। ছাত্র জীবনের মূল উদ্দেশ্য হলো পড়াশোনা করা। প্রতিকূল পরিস্থিতির মধ্যেও লেখাপড়া চালিয়ে যেতে হবে। এ মেলায় অনেক চমৎকার জিনিস আবিষ্কার করেছে ক্ষুদে বিজ্ঞানীরা। তারা লেগে থাকলে একদিন দেশের নাম উজ্জ্বল করবে। তবে, মানব কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তির সদ্ব্যবহার করতে হবে।
তিনদিনের মেলা উপলক্ষে বিতর্ক, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতাসহ বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মেলায় বিশেষ, সিনিয়র ও জুনিয়র গ্রুপে মোট ২৮টি স্টল দেয় বিভিন্ন প্রতিষ্ঠানের ক্ষুদে বিজ্ঞানীরা। পরে মেলায় অংশগ্রহণকারী ক্ষুদে বিজ্ঞানী ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি। অনুষ্ঠান পরিচালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার (শিক্ষা ও আইসিটি) নির্বাহী ম্যাজিস্ট্রেট সুরাইয়া মমতাজ।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More