সমাজের সকলকে সমাজসেবামূলক কাজ করার আহ্বান

চুয়াডাঙ্গা-মেহেরপুরে জাতীয় সমাজসেবা দিবস পালিত

স্টাফ রিপোর্টার: চুয়াডাঙ্গা-মেহেরপুরে জাতীয় সমাজসেবা দিবস পালিত হয়েছে। গতকাল সোমবার “উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়বো সমাজসেবায়” সেøাগানকে সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রা র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনাসভায় বক্তারা বলেন, সমাজসেবা কথাটি ছোট, কিন্তু এর তাৎপর্য অনেক বড়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশ স্বাধীনের পর পরই যুদ্ধ বিধ্বস্থ দেশকে পুনর্গঠনের কাজ শুরু করে। বক্তারা অসহায় মানুষের উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা জোরদার করার জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় প্রধান মন্ত্রি শেখ হাসিনা দেশের পিছিয়ে পড়া মানুষদের এগিয়ে নেয়ার জন্য সমাজকল্যাণ মন্ত্রনালয়ের মাধ্যমে বয়স্ক ভাতা, বিধবা ভাতা প্রতিবন্ধী ভাতা, দরিদ্র রোগীদের চিকিৎসার জন্য আর্থিক সহায়তা কর্মসূচি চালু করেন। বর্তমানে বাংলাদেশে এমন কোনো পরিবার নেই যে সেই পরিবার সরকারের কোন সুবিধা পায় না। আমরা যারা সরকারি চাকুরি করি তারা শুধু চাকরির মানসিকতা নিয়ে থাকলে হবে না। চাকুরির পাশাপাশি নিজের দায়িক্তবোধ থেকে সমাজের সেবামূলক কাজ করতে হবে। তাহলে আল্লাহ খুশি হবেন নিজের মন ও ভালো থাকবে সেবামূলক কাজ করার জন্য। এ জন্য আমাদের সমাজের সকলকে সমাজসেবামূলক কাজ করতে হবে। চুয়াডাঙ্গায় গতকাল সোমবার জেলা প্রশাসন, জেলা সমাজসেবা কার্যালয় ও চুয়াডাঙ্গায় কর্মরত স্বেচ্ছাসেবী সংগঠন সমূহ এ কর্মসূচির আয়োজন করেন। বেলা ১১টায় একটি বর্ণাঢ্য শোভাযাত্রা র‌্যালি চুয়াডাঙ্গা জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। চুয়াডাঙ্গা অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মো. নাজমুল হামিদ রেজার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহামম্মদ আমিনুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আনিসুজ্জামান লালন। স্বাগতিক বক্তব্য ও মূল প্রবন্ধ পাঠ করেন জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ। অতিথিদের মধ্য থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক মাথাভাঙ্গার প্রকাশক ও সম্পাদক সরদার আল আমিন, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মো. আনারুল ইসলাম। জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আবু তালেবের উপস্থাপনায় বক্তব্য রাখেন স্বেচ্চাসেবী সংগঠন সমূহের পক্ষে পল্লী উন্নয়ন সংস্থা পাসের নির্বাহী পরিচালক ইলিয়াস হোসেন। আরও উপস্থিত ছিলেন সমাজসেবা কার্যালয়ের প্রবেশন অফিসার ছানোয়ার হোসেন, শহর সমাজসেবা অফিসার মিজানুর রহমান, সদর উপজেলা সমাজসেবা অফিসার মৌমিতা পারভিন, সরকারি শিশু পরিবারের উপত্বাবধায়ক রোমানা বিলকিছ, সদর হাসপাতালের সমাজকল্যাণ সংগঠক মো. মুরাদ হোসেন, রিসোর্স শিক্ষক তৌহিদুজ্জামান, প্রত্যাশার সমন্বয়কারী সাইদুর রহমান, সৃষ্টির নির্বাহী পরিচালক নাজিম উদ্দিন প্রমুখ। শেষে কেদারগঞ্জ সুবর্ন মানব কল্যাণ সংস্থার সম্পাদিকা মিম্মা সুলতানার পক্ষ থেকে কম্বল বিতরণ করা হয়।

মেহেরপুর অফিস জানিয়েছে, জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষ্যে মেহেরপুরে আলোচনাসভা, র‌্যালি, সহায়ক উপকরণ ও পুরস্কার বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার সকালে মেহেরপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আয়োজিত আলোচনাসভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কাজি কাদের মো. ফজলে রাব্বি। প্রধান মেহেরপুর জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠানে অতিথি ছিলেন মেহেরপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মৃধা মোহাম্মদ মোজাহিদুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুস সালাম, অতিরিক্ত পুলিশ সুপার আজমল হোসেন। বক্তব্য রাখেন গাংনী উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, মেহেরপুর জেলা বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষনা পরিষদের সভাপতি প্রফেসর হাসানুজ্জামান মালেক, মুজিবনগর উপজেলা শিশু পরিবারের তত্ত্বাবধায়ক জাকির হোসেন, মেহেরপুর পলাশী পাড়া সমাজ কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মোসারফ হোসেন, সফল প্রতিবন্ধী উদ্যোক্তা শাকুল হোসেন, সবুজ হোসেন, এস কে এফ ফাউন্ডেশনের পরিচালক ফাইল উদ্দিন আহমেদ। পরে জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষ্যে ৫০ জন প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র, সহায়ক উপকরণ ও সমাজসেবা দপ্তরে কর্মরত কর্মকর্তাদের মাঝে সম্মাননা ক্রেস্ট ও পুরস্কার, সুবর্ণ কাট, কর্মকর্তাদের মাঝে মোটরসাইকেল প্রদান করা হয়। এর আগে জাতীয় সমাজসেবা দিবস উপলক্ষ্যে একটি র‌্যালি বের করা হয়। মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুরের মুজিবনগরে জাতীয় সমাজ সেবা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মুজিবনগর উপজেলা প্রশাসন ও সমাজ সেবা কার্যালয়ে আয়োজনে শুরুতেই উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদে শেষ হয়। শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদ হলরুমে সমাজ সেবার বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা সভায় উপজেলা সমাজসেবা অফিসার আব্দুর রবের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস, উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য পরিবার পরিকল্পনা অফিসার আসাদুজ্জামান, যুব উন্নয়ন কর্মকর্তা নকিব উদ্দীনসহ উপজেলার বিভিন্ন কার্যালয়ে কর্মকর্তা কর্মচারীগণ। আলোচনাসভা শেষে সদস্যদের মাঝে জাতীয় সমাজ কল্যাণ পরিষদের আর্থিক সাহায্যের চেক উপজেলার মোট ২৫ জনকে দেয়া হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More