সুস্থ থাকতে নিজেকে ও পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখার তাগিদ

স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে শোভাযাত্রা আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন

স্টাফ রিপোর্টার: ‘বর্জ্যরে পরিবেশন, নিশ্চিত হবে টেকসই স্যানিটেশন ও হাতের পরিছন্নতায় এসো সবে এক হাই’ প্রতিবাদ্য দুটি সামনে নিয়ে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। গতকাল এ দিবস উপলক্ষে চুয়াডাঙ্গা ও মেহেরপুরের মুজিবনগরে হাত ধোয়া পরিদর্শন, শোভাযাত্রা ও আলোচনাসভার আয়োজন করা হয়।

চুয়াডাঙ্গায় আয়োজিত আলোচনাসভার সভাপতি এ মাস ও দিবসের গুরুত্ব তুলে ধরে জেলা প্রশাসক মোহাম্মদ আমিনুল ইসলাম খান বলেছেন, নিজেকে ও নিজের আশে পাশের পরিবেশ পরিষ্কার পরিচ্ছন্ন রাখা আমাদের নিজেদেরই দায়িত্ব। নিজের মনটাও যেমন পরিষ্কার রাখা দরকার, তেমনই দরকার নিজের শরীরকে। সুস্থ থাকতে হলে যথাযথভাবে হাত ধোয়া অতীব জরুরি।

গতকাল বৃহস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর আয়োজিত শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসকের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনাসভার সভাপতি আরও বলেন, আমাদের দেশ নদী মাতৃক। এ অর্থে নদী হচ্ছে মা। মাকে বর্জ্য ফেলে মাকে নোংরা করে রাখা কোনো বিবেকবান মানুষের কাজ না। এদিক দিয়ে আমাদের নিজেদের বিচার করে নদী যেমন পরিচ্ছন্ন রাখতে হবে, তেমনই পরিবেশকেও রাখতে হবে দূষণমুক্ত।

আলোচনাসভায় স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী শেখ ফরিদ আহম্মেদ। আইডিএ প্রকল্প পরিচালক ফাতেমাতুজ জহুরা উপস্থাপিত আলোচনাসভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন আনছার আলী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) আবু তারেক, মহিলা সরকারি আদর্শ কলেজের সাবেক অধ্যক্ষ এসএম ইস্রাফিল, চুয়াডাঙ্গা প্রেসক্লাব সভাপতি দৈনিক মাথাভাঙ্গা সম্পাদক সরদার আল আমিন। জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক ও বিচ্ছিন্ন পর্যায়ের কর্মকর্তাসহ শিক্ষার্থীদের অনেকেই উপস্থিত ছিলেন।

মুজিবনগর প্রতিনিধি জানিয়েছেন, মেহেরপুর মুজিবনগরে উপজেলা উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশলীর উদ্যোগে জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর পালিত হয়েছে।  গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসাস অনিমেষ বিশ্বাসের নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন মুজিবনগর উপজেল চেয়ারম্যান জিয়াউদ্দীন বিশ্বাস, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জাহাঙ্গীর আলম, মুজিবনগর প্রেসক্লাবের সভাপতি মুন্সী ওমর ফারুক প্রমুখ। শেষে হাত ধোয়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More