হত্যা মামলাটি দ্রুতবিচার ট্রাইব্যুনালে করতে সরকারের প্রতি জোর দাবি

ডাক্তার রাকিব হত্যার প্রতিবাদে চুয়াডাঙ্গা মেহেরপুরসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন

স্টাফ রিপোর্টার: খুলনা ক্লিনিকের চিকিৎসার পর রোগীর মৃত্যুর ঘটনায় চিকিৎসক মো. আব্দুর রকিব খানকে পিটিয়ে হত্যায় জড়িতদের দ্রুতবিচার ট্রাইব্যুনালে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল রোববার দুপুরে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে সংঘঠনটি। মানববন্ধনে ডাক্তার রাকিবের সম্মানে দুই মিনিট নীরবতা পালন করা হয়। এসময় ডা. রাকিব হত্যার সাথে জড়িত সবাইকে দ্রুত গ্রেফতার করে আইনে সোপর্দ করাসহ তাদের ফাঁসির দাবি জানিয়ে মানববন্ধনে বক্তারা বলেন, বাগেরহাট ম্যাটসের অধ্যক্ষ রকিবের ওপর সন্ত্রাসী হামলা চালিয়ে হত্যা করা হয়েছে। আমরা এ হত্যাকা-ের নিন্দা জানাচ্ছি। এ চিকিৎসকের ওপর যারা হামলা চালিয়েছে তাদের অবিলম্বে গ্রেফতার করে দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। ভবিষ্যতে যাতে এ ধরনের হামলা আর কেউ চালাতে না পারে তার সেজন্য চিকিৎসক সমাজের জন্য নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টি করতে সরকারের কাছে দাবি জানান এ চিকিৎসক নেতারা। হামলাকারীদের বিচার না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেন তারা।
মানববন্ধনে বক্তারা আরও বলেন, সারাবিশ্ব যখন প্রাণঘাতী করোনাভাইরাস প্রাদুর্ভাবে থমকে গেছে তখন জীবন ঝুঁকি নিয়ে চিকিৎসক, নার্সসহ চিকিৎসাসেবায় নিয়োজিত মানুষগুলো সেবা দিয়ে যাচ্ছে। নিজের ও পরিবারের সদস্যদের বাঁচা মরার চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলে দিন রাত অক্লান্ত পরিশ্রম করছেন এমসব ফ্রন্ট লাইন যোদ্ধারা। এমন একটি মানবিক সময়ে খুলনায় ডা. আব্দুর রকিব খান হত্যাকা-সহ জ্যঘন্য ঘটনাকে হার মানিয়েছে। তাই দ্রুত বিচার ট্রাইব্যুনালে আসামিদের বিচার করতে হবে। দৃষ্টান্তমূলক সাজ নিশ্চিতের মাধ্যমে স্বাস্থ্য সেবায় নিয়োজিতদের অনূকুল পরিবেশ সৃষ্টির দাবি করেন মানববন্ধনে অংশগ্রহণকারীরা।
উল্লেখ্য, গত ১৪ জুন খুলনার গলামারী রাইসা ক্লিনিকে সিজারিয়ান অপারেশন করা হয় বটিয়াঘাটা উপজেলার মোহাম্মদ নগরের আবুল আলী শেখের স্ত্রী শিউলি বেগমের। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে খুলন মেডিকেলে নেয়া হয়। তারপর আবারও তার শারীরিক অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেলে রেফার্ড করা হয়। এক সময় পথিমধ্যে মৃত্যু হয় তার। শিউলির মৃত্যুতে ক্ষিপ্ত হয়ে রাতেই ক্লিনিকে গিয়ে ভুল চিকিৎসায় মৃত্যুর অভিযোগ এনে বাগেরহাট সরকারি ম্যাটস অধ্যক্ষ আব্দুর রকিব খানকে ব্যাপক মারপিট করে জখম করে শিউলির আত্মীয় স্বজনরা। চিকিৎসাধীন অবস্থায় ১৬ জুন তিনি মৃত্যু বরণ করেন। এ নিয়ে সারা দেশের চিকিৎসকদের মাঝে শোক ও ক্ষোভ বিরাজ করছে।
খুলনার চিকিৎসক মো. আব্দুর রাকিব খানের হত্যাকারীদের দ্রুতবিচার ট্রাইব্যুনালে বিচার ও শাস্তির দাবিতে চুয়াডাঙ্গায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিএমএ কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী চুয়াডাঙ্গা জেলা শাখা গতকাল রোববার দুপুরে সদর হাসপাতাল চত্বরে এই কর্মসূচি পালন করেন। মানববন্ধন চলাকালে জেলার সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান , বিএমএ চুয়াডাঙ্গা জেলা শাখার সভাপতি মার্টিন হীরক চৌধুরী ও সাধারণ সম্পাদক আব্দুল লতিফ বক্তব্য রাখেন। বক্তারা আলোচিত হত্যা মামলাটি দ্রুতবিচার ট্রাইব্যুনালে করতে সরকারের প্রতি জোর দাবি জানান।
দামুড়হুদা অফিস জানিয়েছে, দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনে রোববার দুপুর ১২টার দিকে এ কর্মসূচি পালন করে উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারিরা। বক্তব্য রাখেন দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা. আবু হেনা মোহাম্মদ জামাল শুভ, উপজেলা স্বাস্থ্য বিভাগের আবাসিক মেডিকেল অফিসার ডা. ফারহানা ওয়াহিদ, ডা. মুকবুল হাসান, মেডিকেল অফিসার ডা. ওয়ালিদ, ও দামুড়হুদা উপজেলা স্যানেটারী পরিদর্শক জামাত আলি প্রমূখ।
মেহেরপুর অফিস জানিয়েছে, মেহেরপুরে মানববন্ধন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। গতকাল রোববার দুপুর ১২টার দিকে মেহেরপুর ২৫০ শষ্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল চত্বওে জেলা বিএমএর উদ্যোগে ওই মানববন্ধন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। জেলা বিএমএর সাধারণ সম্পাদক ডা. আবু তাহের সিদ্দিকির নেতৃত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ডা. আব্দুর রশিদ। পরে নিহত ডা. আব্দুর রকিব খানের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। মানববন্ধন ও দোয়া মাহফিলে হাসপাতালে ডাক্তার, নার্স ও ওয়ার্ডবয়সহ কর্মচারীরা অংশগ্রহণ করেন।
গাংনী প্রতিনিধি জানিয়েছেন, খুলনায় ডা. আব্দুর রকিব হত্যাকারীদের দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচারের দাবিতে মেহেরপুরের গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মানববন্ধন করা হয়েছে। গতকাল রোববার দুপুরে হাসপাতালে কর্মরত ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মীসহ কর্মকর্তা ও কর্মচারীরা এ মান বন্ধনে অংশ গ্রহণ করেন।
উপস্থিত ছিলেন গাংনী উপজেলা স্বাস্থ্যপ৫’্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা: সাদিয়া সুলতানা, ডা. বিডি দাস, ডা. আদিলা আজহার, ডা. তরুরাজ, প্রধান সহকারী আসাদুল ইসলাম লিটন, হিসাব সহকারী শামীমা নাজনীন, এমটি ডেন্টাল আমির হোসেন, সিনিয়র স্টাফ নার্স হোসনেয়ারা প্রমুখ।
ঝিনাইদহ প্রতিনিধি জানিয়েছেন, ঝিনাইদহে রোববার দুপুরে সদর হাসপাতাল চত্বরে মানববন্ধন কর্মসূিচর আয়োজন করে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। এতে ব্যানার ফেস্টুন নিয়ে সিভিল সার্জন ডা. সেলিনা বেগম, বিএমএ জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. রাশেদ আল মামুন, সদর হাসপাতালের তত্ত্বধায়ক ডা. আয়ুব আলী, মেডিসিন বিশেষজ্ঞ ডা. জাকির হোসেন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. প্রসেনজিৎ বিশ্বাস পার্থসহ চিকিৎসক, সেবিকা ও হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা অংশ নেন।

এছাড়া, আরও পড়ুনঃ

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More