চুয়াডাঙ্গায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধনকালে এমপি ছেলুন জোয়ার্দ্দার

প্রযুক্তির ব্যবহার করে দেশ আজ উন্নয়নের মহাসড়কে

স্টাফ রিপোর্টার: ‘পরিবেশ সুরক্ষায় বিজ্ঞান ও প্রযুক্তি’ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গায় দুইদিনব্যাপী জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে।

গতকাল বুধবার সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা পরিষদ চত্বরে ওই মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দার ছেলুন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সহযোগিতায় ও চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রশাসনের আয়োজনে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাদিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা বিকাশ কুমার শাহা, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার আব্দুল হান্নান ও উপজেলা যুব উন্নয়ন অফিসার জাহাঙ্গীর আলম। উপজেলা একাডেমিক সুপারভাইজার সোহেল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গরীব রুহানী মাসুম, মহিলা ভাইস চেয়ারম্যান সাহাজাদী মিলি, সদর উপজেলা কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাসরুর, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মৌমিতা পারভীনসহ অন্যরা।

অনুষ্ঠানে এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন বলেন, বিশ্ব আজ এগিয়ে যাচ্ছে বিজ্ঞানের কল্যাণে। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। প্রযুক্তির ব্যবহার করে দেশ আজ উন্নয়নের মহাসড়কে। প্রযুক্তি ব্যবহারে আমাদের দেশে কৃষিসহ সর্বস্তরে উন্নয়নের ছোঁয়া লেগেছে। প্রযুক্তির কল্যাণে আজ করোনা মহামারীর সময়েও শিক্ষার্থীরা বাড়ি থেকে ক্লাস করতে পারছে। আগে একবিঘা জমিতে ৩ থেকে চার মণ ধান হতো। বর্তমানে বিজ্ঞানের উন্নত প্রযুক্তির ব্যবহার করে ৩০ মণ ধান পাচ্ছেন কৃষক। ক্ষুদে বিজ্ঞানীরা নতুন নতুন আবিস্কারের মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরাণ্বিত করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

মেলায় অংশ নিয়েছে সদর উপজেলার ১৮টি স্কুল ও কলেজ। এতে বিভিন্ন উদ্ভাবন প্রদর্শন করে ক্ষুদে বিজ্ঞানীরা। পরে মেলার স্টলগুলো ঘুরে দেখেন অতিথিবৃন্দ। আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে মেলার সমাপনী।

এছাড়া, আরও পড়ুনঃ

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More