ডমিঙ্গো-ডোনাল্ডরা আসছেন আজ : কাল আসবে শ্রীলঙ্কা

স্টাফ রিপোর্টার: ঈদুল ফিতরের ছুটি কাটিয়ে এবার বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের মাঠে ফেরার পালা। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলবে টাইগাররা। এই সিরিজে অংশ নিতে আগামীকাল রোববার বাংলাদেশে আসবে শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দল। তার আগে আজ দেশে ফিরবেন বাংলাদেশ দলের বিদেশি কোচিং স্টাফের সদস্যরা। শ্রীলঙ্কা সিরিজকে সামনে রেখে ইতোমধ্যে ঢাকায় চলে এসেছেন টাইগার ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। গত ৪ মে ছুটি কাটিয়ে ফেরেন তিনি। আজ শনিবার ফেরার কথা আছে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো, স্পিন কোচ রঙ্গনা হেরাথ, পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের।
দক্ষিণ আফ্রিকা সিরিজের পর ছুটিতে ছিলেন বিদেশি কোচিং স্টাফের সদস্যরা। করোনা আক্রান্ত ডমিঙ্গো নিজ দেশ থেকে ফিরবেন কাল সকালে। একই দেশ থেকে আসলেও পেস বোলিং কোচ ডোনাল্ড আজ রওয়ানা করে ঢাকায় পৌঁছুবেন আজ সন্ধ্যা নাগাদ। শ্রীলঙ্কা থেকে স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ আসবেন সকালেই। ডমিঙ্গো, হেরাথ, ডোনাল্ডদের নিয়ে আগামী ৯ মে লঙ্কা সিরিজের প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ দল। ৮ মে সন্ধ্যায় ঢাকা থেকে প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামে উড়ে যাবে অধিনায়ক মুমিনুল হকের দল। ৮ মে সকাল ১১.৪৫টায় ঢাকায় এসে পৌঁছুবে শ্রীলঙ্কা দলের বহনকারী বিমান। সিরিজ শেষ করে ২৮ মে দুপুর ১২.৫৫টায় বাংলাদেশ ছাড়বে সফরকারীরা। দুই দলের এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যেখানে সিরিজের প্রথম ম্যাচ আগামী ১৫ মে চট্টগ্রাম আর দ্বিতীয় ও শেষ টেস্ট ২৩ মে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা আছে।
এদিকে করোনাভাইরাসের প্রকোপ কমায় এই সিরিজে থাকছে না কোনো জৈব-সুরক্ষা বলয়। করোনা টেস্টের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বোর্ড। তবে ক্রিকেটারদের সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছে বিসিবির মেডিক্যাল বিভাগ।
টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে আফগানিস্তানকে পেছনে ফেললো বাংলাদেশ
স্টাফ রিপোর্টার: ওয়ানডে ফরম্যাটে বরাবরের মতো ভালো পারফরম্যান্স দেখালেও টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের অবস্থা তেমন ভালো নয়। তবে গত বছর ঘরের মাটিতে পরপর অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল টাইগাররা। যে কারণে সম্প্রতি আইসিসির প্রকাশিত র‌্যাংকিংয়ে এক ধাপ এগিয়েছে দলটি। গত বুধবার র‌্যাংকিংয়ের বার্ষিক হালনাগাদ প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে বাংলাদেশ উঠে এসেছে ৮ নম্বরে। শীর্ষস্থান ধরে রেখেছে ভারত। এছাড়া দশম স্থান থেকে নবম স্থানে উঠে এসেছে এশিয়ার আরেক দেশ শ্রীলঙ্কা। ২০১৯ সালের মে থেকে ২০২১ সালের মে পর্যন্ত অনুষ্ঠিত টি-টোয়েন্টি ম্যাচগুলোর ফল ৫০ শতাংশ এবং তার পরবর্তী ম্যাচগুলোর ফলাফল শতভাগ বিবেচনায় নিয়ে এই র‌্যাংকিং সাজিয়েছে আইসিসি। আটে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ২৩৩। বাংলাদেশের চেয়ে ৩ পয়েন্ট কম নিয়ে ৯ নম্বরে আছে শ্রীলঙ্কা। শীর্ষে থাকা ভারতের রেটিং ২৭০। র‌্যাংকিংয়ের দুই নম্বরে আছে ইংল্যান্ড (২৬৫ রেটিং)। পাকিস্তান ২৬১ রেটিং পয়েন্ট নিয়ে আছে তিনে। চার নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা (২৫৩)। বর্তমান টি-টোয়েন্টি বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ২৫৩ রেটিং পয়েন্ট নিয়ে আছে পাঁচ নম্বরে। এরপর ছয় আর সাত নম্বরে আছে যথাক্রমে নিউজিল্যান্ড (২৫০) ও ওয়েস্ট ইন্ডিজ (২৪০)। আফগানিস্তান ২২৬ রেটিং পয়েন্ট নিয়ে দশে এবং ১৯৩ রেটিং পয়েন্ট নিয়ে ১১তম জিম্বাবুয়ে। ওয়ানডেতে বাংলাদেশ আগের মতোই ৭ নম্বরে আছে। ১২৫ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে নিউজিল্যান্ড। এ ছাড়া টেস্টও বাংলাদেশ ৯ নম্বরেই আছে। ১২৮ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া।
দুবাইয়ে রুমানাদের হারিয়ে জাহানারাদের বড় জয়
মাথাভাঙ্গা মনিটর: হংকং ক্রিকেটের আয়োজনে ফেয়ারব্রেক আমন্ত্রণমূলক টি-টোয়েন্টি টুর্নামেন্টে শুক্রবার মুখোমুখি হয়েছিলেন বাংলাদেশ থেকে অংশ নেয়া দুই তারকা অলরাউন্ডার জাহানারা আলম ও রুমানা আহমেদের দল। এ ম্যাচে রুমানার বার্মি আর্মিকে হারিয়ে টানা প্রতিযোগিতায় নিজেদের টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে জাহানারার ফ্যালকন উইমেন। দুবাইয়ে এ ম্যাচে টস জিতে ফিল্ডিং নেয় জয় দল ফ্যালকন। ইনিংসের প্রথম ওভারে হাত ঘোরাতে এসে দারুণ বোলিংয়ে মাত্র ৬ রান দেন জাহানারা। নিজের কোটার চার ওভারে ২৬ রান দিয়ে ১ উইকেট দখল করেন তিনি। জাহানারাই ছিলেন ফ্যালকনের সেরা বোলার। ৩ উইকেট হারিয়ে ১৫২ রান করতে সক্ষম হয় বার্মি আর্মি। দলটির হয়ে ক্যারিবীয় ডিয়ান্ড্রা ডটিন একাই খেলেন ৫৯ বলে সর্বোচ্চ ৮০ রানের ইমিংস। অপরাজিত এই ইনিংসটি সাজান ১২টি চার ও ৬টি ছক্কার মারে। রান তাড়ায় ড্যানি ওয়াটের অপরাজিত ৭৬ রানে চড়ে ১৫ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় জাহানারারা। আগের ম্যাচের মতো এবারও ৮ উইকেটে ফ্যালকন জেতায় ব্যাটিং করা হয়নি বাংলাদেশি অলরাউন্ডারের।
নারী আইপিএল খেলতে যাচ্ছেন সালমা খাতুন
স্টাফ রিপোর্টার: বর্তমান সময়ে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটের বাজারটা বেশ রমরমা। নারী ক্রিকেটে অবশ্য এখনো ফ্র্যাইঞ্চাইজি লিগ সেভাবে আধিপত্য দেখাতে পারেনি। তবে চেষ্টার কমতি রাখছে না বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। ছেলেদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ দিয়ে মাত করা ভারতীয় ক্রিকেট বোর্ড চেষ্টা চালিয়ে যাচ্ছে উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জের নামে নারীদের আইপিএলটাকে বিস্তৃত করার। আগামী ২৩ মে শুরু হবে টুর্নামেন্টটির আরেকটি আসর। নারী আইপিএলের এবারের আসরে বাংলাদেশ থেকে ডাক পেয়েছেন সাবেক টাইগ্রেস অধিনায়ক সালমা খাতুন। ইতোমধ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে ছাড়পত্র মিলেছে সালমার। দল এখনো চূড়ান্ত না হলেও আগের আসরের মতো এবারও ট্রেইলব্লেজার্সের জার্সিতে দেখা যেতে পারে এই স্পিনিং অলরাউন্ডারকে। সালমা বলেন, ‘আমি এবারও নারী আইপিএল থেকে ডাক পেয়েছি। শুনেছি বিসিবি থেকে ছাড়পত্র দিয়েছে। তবে আমি এখনো ঢাকায় না ফেরায় নিশ্চিত না। শুনেছি, এবার বাংলাদেশ থেকে আমি একাই ডাক পেয়েছি। সব ঠিক থাকলে ১৫ অথবা ১৬ তারিখ দেশ ছাড়ব। দল এখনো নিশ্চিত না, তবে আগের টিমেই হওয়ার সম্ভাবনা বেশি।’ এর আগে সালমার সঙ্গে নারী আইপিএলে দেখা গেছে বাংলাদেশের আরেক অলরাউন্ডার জাহানারা আলমকে। তবে এবার সালমা একাই সুযোগ পেয়েছেন। আগামী ২৩ মে নারী আইপিএলের এবারের মৌসুমের পর্দা ওঠার কথা আছে। টুর্নামেন্টটি শেষ হবে আগামী ২৮ মে। লিগের এবারের পর্বের ম্যাচ হবে ভারতের পুনে এমসিএ স্টেডিয়ামে।
চীনে ২০২২ এশিয়ান গেমস স্থগিত হয়ে গেলো
মাথাভাঙ্গা মনিটর: চলতি বছরের সেপ্টেম্বর মাসে চীনের হাংঝুতে ২০২২ সালের এশিয়া গেমস হওয়ার গড়ানোর কথা ছিলো। কিন্তু দেশটিতে করোনা ভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় তা স্থগিত করা হয়েছে। এক প্রতিবেদনে শুক্রবার বার্তা সংস্থা এএফপি বিষয়টি নিশ্চিত করে। তবে এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগীতাটি কবে মাঠে গড়াবে তার নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে। একই রকম খবর প্রকাশ করেছে সাউথ চায়না মর্নিং পোস্ট। তাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, হাংঝুতে আগামী ১০ থেকে ২৫ সেপ্টেম্বরব্যাপী এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার মহাপরিচালক ১৯তম এশিয়ান গেমস স্থগিতের ঘোষণা দেন। সম্প্রতি করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় চীনে অনেক অনুষ্ঠান বাতিল করা হচ্ছে। ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর করোনার নতুন ঢেউ সামলাতে হিমশিম খাচ্ছে চীন। এরইমধ্যে এশিয়ান গেমস স্থগিতের ঘোষণা দেয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, কভিডের কারণেই এ সিদ্ধান্ত। গত মার্চে করোনার সংক্রমণ ঠেকাতে সাংহাইতে লকডাউন ঘোষণা করা হয়।
এশিয়া গেমস স্থগিত : তবু বাছাইয়ে নামছে বাংলাদেশ
মাথাভাঙ্গা মনিটর: গতকাল শুক্রবার থেকে থাইল্যান্ডের ব্যাংককে শুরু হয়েছে এশিয়ান গেমসের হকির বাছাই। আজ শনিবার বাংলাদেশ ইন্দোনেশিয়ার মুখোমুখি হবে। তবে বাছাইপর্ব শুরুর মুহূর্তেই এসেছে এক দুঃসংবাদ। চীনে করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে এশিয়ান গেমস স্থগিত করে দিয়েছে কর্তৃপক্ষ। তবে এরপরও চলবে বাছাইপর্ব, তাতে আজ শনিবার মাঠে নামবে বাংলাদেশ। এশিয়ান গেমস অনির্দিষ্টকালের জন্য স্থগিত হলেও বাছাই চলমান থাকার কথা বলেছেন বাংলাদেশ হকি ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. ইউসুফ, ‘এশিয়ান হকি ফেডারেশন এশিয়ান গেমসের জন্য হকির বাছাই সম্পন্ন করে রাখবে। যখন গেমস অনুষ্ঠিত হবে তখন বাছাই উত্তীর্ণ দলগুলো খেলবে।’ এই টুর্নামেন্ট থেকে ছয় দল এশিয়ান গেমসে খেলবে। বড় কোনো অঘটন না ঘটলে বাংলাদেশ এশিয়ান গেমস খেলবে। এই টুর্নামেন্ট বাংলাদেশের এশিয়া কাপের প্রস্তুতি হিসেবে কাজ করবে। ‘বি’ গ্রুপে বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ শ্রীলংকা ও সিঙ্গাপুর। মার্চে এএইচএফ কাপে ইন্দোনেশিয়ার বিপক্ষে ৭-২ গোলে জিতেছিলো লাল-সবুজ দল। র‌্যাংঙ্কিংয়েও এগিয়ে থাকায় শক্তিশালী বাংলাদেশকে সমীহ করছে ইন্দোনেশিয়ায়। বাংলাদেশের অবস্থান ৩১তম আর ইন্দোনেশিয়ার ৪৮। শিরোপার লক্ষ্য নিয়ে ব্যাংককে যাওয়া দলটি শুরুতেই চাইছে শুভসূচনা করতে। সেই লক্ষ্যে করোনা নেগেটিভ হয়ে অনুশীলন করেছেন সারোয়ার, জিমিরা। ব্যাংকক থেকে অধিনায়ক রেজাউল করিম সামাজিক যোগাযোগের মাধ্যমে বলেন, ‘শুরুর ম্যাচ থেকে আমরা জিততে চাই। ইন্দোনেশিয়া র‌্যাংঙ্কিংয়ে বেশ পিছিয়ে থাকলেও তারা অনুশীলনের মধ্যে রয়েছে, প্রস্তুতি ম্যাচও খেলেছে।’
ইরাকে দিয়া-রোমানদের লড়াই শুরু আজ
মাথাভাঙ্গা মনিটর: এশিয়া কাপ ওয়ার্ল্ড র‌্যাংঙ্কিং আরচারি টুর্নামেন্টে লক্ষ্যভেদের লড়াইয়ে আজ শনিবার মাঠে নামবেন রোমান-দিয়ারা। ইরাকের সোলেমানিয়ায় বাংলাদেশ সময় দুপুরে শুরু হবে এই লড়াই। রিকার্ভ, কম্পাউন্ড দুটো ইভেন্টেরই ম্যাচ আছে আজ। আরচ্যারি দল থাইল্যান্ডে তেমন ভালো পারফরম্যান্স করতে পারেনি। এই প্রতিযোগিতায় আরচ্যারদের সেরাটা দেয়ার লক্ষ্য। দুই দিন ইরাকে ভালোমতো অনুশীলন করেছেন মার্টিনের শিষ্যরা। প্রতিযোগিতায় রিকার্ভ ডিসিপ্লিনে রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল, আবদুর রহমান আলিফ, দিয়া সিদ্দিকী, নাসরিন আক্তার ও বিউটি রায় লড়বেন। আর কম্পাউন্ড ডিসিপ্লিনে লড়বেন নেওয়াজ আহমেদ রাকিব, মিঠু রহমান, মোহাম্মদ আশিকুজ্জামান, শ্যামলী রায়, বন্যা আক্তার ও সুমা বিশ্বাস। এবারের আসরে বাংলাদেশ থেকে সর্বাধিক পাঁচজন টেকনিক্যাল অফিসিয়াল মনোনীত হয়েছেন।

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More