দেশ বিদেশের খেলার খবর :

ভারতকে হারাতে আল্লাহ সহায়তা করেছিলেন
মাথাভাঙ্গা মনিটর: পাকিস্তানের অধিনায়ক বাবর আজম বলেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে আমাদের জয়ে আল্লাহ সহায়তা করেছিলেন। গত অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির এ সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে হট ফেভারিট হয়েও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকে যায় ভারত।
নিজেদের শেষ তিন ম্যাচে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে বড় ব্যবধানে জিতলেও সেমিফাইনালে উঠতে পারেনি বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। সম্প্রতি পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক ইউটিউব অনুষ্ঠানে অংশ নিয়ে বাবর আজম বলেন, ওই মুহূর্তটা ঠিক ভাষায় প্রকাশ করার মতো নয়। আমরা অতীত রেকর্ড নিয়ে ভাবিনি, বর্তমান নিয়েই যতো ভাবনা ছিল আমাদের। সেই ম্যাচটা যেভাবে শুরু করেছিলাম, যেভাবে শেষ করেছিলাম, যে পরিস্থিতিটা তৈরি হয়েছিল, তা অসাধারণ।
তিনি আরও বলেন, ভারতের বিপক্ষে এর আগে কোনো বিশ্বকাপে আমাদের কোনো দলই কখনো জিততে পারেনি। আল্লাহ আমাদের সহায় ছিলেন সেদিন। তার সহায়তাতেই সেই ইতিহাসটা বদলে দিতে পেরেছিলাম আমরা।
পাকিস্তানের এই অধিনায়ক আরও বলেন, আমরা ভালো চেষ্টাই করেছি। বিশ্বকাপে দাপট দেখিয়েছি কিন্তু দুর্ভাগ্যজনকভাবে সেই সেমিফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আমরা জিততে পারিনি। আমরা দলগতভাবেই ভুল করেছি। কিন্তু এ থেকে আমাদের শিখতে হবে। আর এর চেয়েও ভালো পারফরম্যান্স উপহার দিতে হবে পরেরবার।

নিউজিল্যান্ডকে দ্রুত অলআউট করতে চান টাইগাররা
মাথাভাঙ্গা মনিটর: নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইয়ে টেস্টের প্রথম দিনটি ভালোয় ভালোয় কাটিয়েছে বাংলাদেশ। প্রথম ঘণ্টায় দারুণ বোলিং করেন বাংলাদেশের পেস বোলার শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ ও এবাদত হোসেনরা। গতকাল শনিবার প্রথম দিনে টস হেরে ব্যাটিংয়ে নেমেই ১ রানে অধিনায়ক টম লাথামের উইকেট হারায় নিউজিল্যান্ড। দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৫ উইকেট ২৫৮ রান। প্রথম দিনে দুর্দান্ত বোলিং করেছেন জাতীয় দলের তরুণ পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। শরিফুলের বলে আউট হন নিউজিল্যান্ডের অধিনায়ক টম লাথাম ও সাবেক অধিনায়ক রস টেলর।
প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ দলের তরুণ তারকা পেসার শরিফুলও বলেন, প্রথম ঘণ্টায় বোলিং করে ভালো লেগেছে। নতুন বলে মুভমেন্ট ও ভালো সুইং ছিল। দারুণ উপভোগ করেছি। লাঞ্চের পর উইকেট ভিন্ন ছিল। একটু ফ্ল্যাট হয়ে গিয়েছিল, বল সোজা যাচ্ছিল। যখন দেখছি যে উইকেট ফ্ল্যাট হয়ে গেছে, আমরা লাইন-লেন্থ ঠিক রেখে বল করার চেষ্টা করেছি, যাতে ব্যাটারদের স্কোর করা একটু কঠিন হয়।
তিনি আরও বলেছেন, কনওয়ের উইকেটটা গুরুত্বপূর্ণ ছিল। সে ভালো খেলছিল। এটা দলের জন্য খুব ভালো হয়েছে, আমরা এটা ধরে রাখার চেষ্টা করব। দ্রুত উইকেট নিয়ে তাদের অলআউট করতে চাই।

পাকিস্তান খুব ভালো খেলে : নিউজিল্যান্ড ম্যাচে আমরা ভয়ে ছিলাম
মাথাভাঙ্গা মনিটর: সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পালন করেন রবি শাস্ত্রী। বিরাট কোহলিদের সদ্য সাবেক হওয়া এই কোচ বলেছেন, পাকিস্তান সেদিন খুব ভালো খেলেছিল। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে আমরা ভয় পেয়ে গিয়েছিলাম।
গত অক্টোবর-নভেম্বরে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি বিশ্বকাপ। আইসিসির এ সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে হট ফেভারিট হয়েও চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের পর নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে কার্যত ছিটকে যায় ভারত। নিজেদের শেষ তিন ম্যাচে আফগানিস্তান, স্কটল্যান্ড ও নামিবিয়ার বিপক্ষে বড় ব্যবধানে জিতলেও সেমিফাইনালে উঠতে পারেনি বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল।
বিশ্বকাপে ভারতের বাজে পারফরম্যান্সের পরপরই স্বেচ্ছায় কোচের চাকরি থেকে অব্যাহতি নেন রবি শাস্ত্রী। আগে ঘোষণা দিয়ে বিশ্বকাপ শেষে টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান বিরাট কোহলি।
বিশ্বকাপে ভারতের পারফরম্যান্স নিয়ে সম্প্রতি রবি শাস্ত্রী বলেন, পাকিস্তান সেদিন খুব ভালো খেলেছিল। কিন্তু নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা ভয় পেয়ে গিয়েছিলাম। সেটা খেলায় বোঝা গিয়েছিল। জেতার কথা ভাবিনি আমরা। আত্মরক্ষা করার চেষ্টা করছিলাম। জেতার চেষ্টা করে হার হতেই পারে। কিন্তু ভয় পেয়ে হারলে সেটা অনেক বেশি কষ্ট দেয়।

টিকাবিরোধী আন্দোলনে ফুটবলারদের স্ত্রীরা
মাথাভাঙ্গা মনিটর: মহামারী করোনাভাইরাসের টিকা আবিষ্কারের আগে থেকেই ইউরোপজুড়ে সংগঠিত হতে থাকেন টিকাবিরোধীরা। তারা সংঘবদ্ধভাবেই রাস্তায় নেমে ভ্যাকসিন নেয়ার বিরোধিতা করে আসছেন। টিকাবিরোধী সেই আন্দোলনে যোগ দিয়েছেন দুই ইংলিশ ফুটবলারের স্ত্রী। ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের সুন্দরী স্ত্রী মেগান ডেভিসন যোগ দিয়েছেন টিকাবিরোধী আন্দোলনে। ২৫ বছর বয়সী মেগান সম্প্রতি ভ্যাকসিনবিরোধী আন্দোলনের ছবি নিজের টুইটার অ্যাকাউন্টে রি-পোস্ট করে আলোচনায় এসেছেন।
লন্ডনের একটি ফার্মালির ছবি মেগান শেয়ার করেন নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে। সেখানে এক আন্দোলনকারীর হাতে থাকা প্লাকার্ডে লেখা ছিল- এমনকি আপনি যদি ষড়যন্ত্রতত্ত্বে বিশ্বাসী না-ও হন, তবু আপনার মন বলবে কিছু একটা ভুল হচ্ছে। পরে অবশ্য সমালোচনার মুখে সেটি সরিয়েও নেন তিনি।
শুধু মেগানই নন, টিকাবিরোধী কর্মকা-ে আলোচনায় এসেছেন আরেক ইল্যান্ড তারকা জন স্টোনসের বান্ধবী অলিভিয়া নায়লর। তিনিও টিকাবিরোধী বার্তা শেয়ার করেছেন। টিকা নেয়ার বদলে মানবাধিকারকে সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছেন তিনি।

নতুন বছর নিয়ে ভক্তদের যা বললেন মেসি
মাথাভাঙ্গা মনিটর: ২০২১ ছিল লিওনেল মেসির জন্য ঘটনাবহুল এক বছর। এই বছরই ২৮ বছরের খরা ঘুচিয়ে আর্জেন্টিনাকে আন্তর্জাতিক শিরোপা (কোপা আমেরিকা) এনে দেন মেসি। এরপর বার্সেলোনা থেকে কাঁদতে কাঁদতে বিদায় নিয়ে যোগ দেন ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইঁতে। এরপর সপ্তম ব্যালন ডি’অর জেতেন। সব মিলিয়ে ২০২১ সালে দুর্দান্ত সব সাফল্যগাঁথা এঁকেছেন মেসি। চলতি বছরেও কঠিন সব চ্যালেঞ্জের মুখোমুখি মেসি। পিএসজির হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতার চ্যালেঞ্জসহ রয়েছে তো কাতার বিশ্বকাপের পারফরম্যান্স।
তবে বছরের প্রথম দিনে সেসব চ্যালেঞ্জ নিয়ে ভাবছেন না মেসি। অন্যরকম এক বার্তা দিয়েছেন ভক্ত-অনুরাগীদের। করোনাভাইরাসের সংক্রমণ এড়িয়ে নতুন বছরে সবার সুস্বাস্থ্যের প্রত্যাশা করেছেন তিনি।
সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রামে ভক্তদের নতুন বছরের শুভেচ্ছাও জানিয়ে আর্জেন্টাইন তারকা লিখেছেন, ‘আমি ২০২১ সালে যা কিছু পেয়ে বেঁচে থেকেছি, সবকিছুর জন্য কেবল ধন্যবাদই দিতে পারি। এমনকি অনেক মানুষ এই শেষ না হওয়া করোনাভাইরাসের কারণে খারাপ সময় কাটানোর পরও। আশা করি ২০২২ সবার সুস্বাস্থ্য নিয়ে আসবে। নতুন বছরে আপনাদের সবার জন্য আমার এটাই প্রত্যাশা। সবাইকে উষ্ণ আলিঙ্গন।’

এছাড়া, আরও পড়ুনঃ

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More